ঢাকা, মে ৪, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৭:০৫:৫২

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

‘রথযাত্রার মাইক ব্যবহার নিষিদ্ধ হয়নি’ পূজা উদযাপন পরিষদ

| ১০ আষাঢ় ১৪২৪ | Saturday, June 24, 2017

রথযাত্রায় মাইকের ব্যবহার ও প্রসাদ বিতরণ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অপপ্রচার চলছে বলে অভিযোগ করেছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ। এধরনের বিভ্রান্তিতে বিভ্রান্ত না হতে সকলের প্রতি আহ্বান জানিয়েছে সংগঠনটি। তারা বলছে, প্রশাসনের তরফ থেকে কীর্তনের সময় মাইক ব্যবহার ও প্রসাদ বিতরণ নিষিদ্ধ করা হয়নি।

শনিবার (২৪ জুন) দুপুরে রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে রথযাত্রার প্রস্তুতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনটির সভাপতি জয়ন্ত সেন এবিষয়ে সতর্ক করেন।

তিনি বলেন, “প্রশাসনের তরফ থেকে কীর্তনের সময় মাইক ব্যবহার ও প্রসাদ বিতরণ নিষিদ্ধ করা হয়নি।… কে বা কারা উদ্দেশ্যপ্রণোদিতভাবে ফেসবুকে বিভ্রান্তি ছড়াচ্ছে।

তিনি আরও বলেন, “এই অপপ্রচার কোনো শুভলক্ষণ নয়। তারা বিভ্রান্তি ছড়িয়ে সংখ্যালঘুদের ‘মরালিটি’ ভাঙার চেষ্টা করছে।”

লিখিত বক্তব্যে পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক তাপস কুমার পাল জানান, গত সোমবার রথযাত্রায় আইন-শৃঙ্খলা বিষয়ে সভা নিয়ে অনলাইন পোর্টাল ও ফেসবুকে প্রচারিত সংবাদ ‘জনমতে বিভ্রান্তি’ সৃষ্টি করেছে।

তিনি বলেন, “এই ব্যাপারে আমরা দৃঢ়ভাবে বলতে পারি, এই সভা থেকে মাইক ব্যবহারের ব্যাপারে কোনো বাধা-নিষেধ আরোপ করা হয়নি। শুধুমাত্র জনস্বার্থে ও নিরাপত্তার প্রয়োজনে শোভাযাত্রার সময় পিএ সেট (সাউন্ড সিস্টেম) ব্যবহার না করার অনুরোধ করা হয়।”

বাংলা পঞ্জিকা অনুযায়ী, আষাঢ় মাসের শুক্লা দ্বিতীয়া তিথিতে রথযাত্রা শুরু করে একাদশী তিথিতে হয় প্রত্যাবর্তন বা উল্টা রথ। অর্থাৎ রথটি প্রথম দিন যেখান থেকে টেনে নিয়ে যাওয়া হয়, আটদিন পরে আবার সেখানেই এনে রাখা হয়।

সেই হিসেবে রোববার রথযাত্রা উৎসব উদযাপন করবে হিন্দু ধর্মাবলম্বীরা। ২৫ জুন থেকে শুরু হওয়া এ উৎসব ৩ জুলাই উল্টো রথযাত্রার মাধ্যমে সমাপ্তি হবে। রথযাত্রার এক বা দুই দিন পর মুসলিমদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব ঈদুল ফিতর।

সংবাদ সম্মেলনে তাপস কুমার পাল ও আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘের (ইসকন) সাধারণ সম্পাদক চারুচন্দ্র দাস ব্রহ্মচারী সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।