ঢাকা, এপ্রিল ২৯, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৭:১১:৩২

এ পাতার অন্যান্য সংবাদ

টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র পুনর্বাসন না করে বস্তিবাসীদের উচ্ছেদ করা হবে না: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি হিসেবে ফের নিয়োগ পেলেন বিপ্লব বড়ুয়া সংসদ অধিবেশন উপলক্ষে সংসদ ভবন ও আশপাশের এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ আপিলে দ্বিতীয় দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৫১ জন নির্বাচনে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি সেনাবাহিনী চায় ইসি : পিএসও আদালত আবমাননায় বিচারক সোহেল রানার সাজার বিরুদ্ধে আপিলের রায় ২৩ জানুয়ারি রাজধানীর ২১টি স্থানে ককটেল বিস্ফোরণ-অগ্নিসংযোগের ঘটনায় ৪ জন গ্রেফতার : ডিএমপি নির্বাচনে সেনা মোতায়েন হবে কিনা, জানালেন ইসি

‘ভালো বিচারক পেতে হলে শক্তিশালী বার প্রয়োজন’

| ২১ জ্যৈষ্ঠ ১৪২৩ | Saturday, June 4, 2016

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, আইনের শাসন ও স্বাধীন বিচার ব্যবস্থার বাস্তবায়ন ঘটাতে হলে বারকে (আইনজীবী সমিতি) শক্তিশালী হতে হবে। কারণ শক্তিশালী বার না থাকলে ভালো বিচারকও পাওয়া যাবে না।

তিনি বলেন, উচ্চ আদালতের বেশিরভাগ বিচারক নিয়োগ দেয়া হয়ে থাকে বার থেকে। তাই ভালো বিচারক পেতে হলে শক্তিশালী বার প্রয়োজন।

প্রধান বিচারপতি আইনজীবীদের উদ্দেশে বলেন, দেশে অর্থনৈতিক অগ্রগতি হচ্ছে। যদি এখানে আইনের শাসন প্রতিষ্ঠিত না হয়, তাহলে বিদেশি কোনো বিনিয়োগ এখানে আসবে না। কারণ যারা বিনিয়োগ করবেন তারা চিন্তাভাবনা করবেন এই দেশে আইনের শাসন কি রকম?  বিনিয়োগকৃত অর্থ তোলাতে নিশ্চয়তা আছে কিনা? যেসব মামলা আছে সেগুলো দ্রুত নিষ্পত্তি না হলে অর্থ আটকে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তিনি বলেন, বিচার ব্যবস্থায় দ্রুত মামলা নিষ্পত্তির ক্ষেত্রে যে সংস্কারমূলক উদ্যোগ নেয়া হচ্ছে তাতে আইনজীবীদের সহযোগিতা প্রয়োজন। এই সহযোগিতা ব্যাতীত কোনো ভাবেই বিচার ব্যবস্থার উন্নতি করা যাবে না।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট শামসুল হক চৌধুরীর ১১ তম স্মরণসভায় সোমবার (৩০ মে) প্রধান বিচারপতি এসব কথা বলেন।