ঢাকা, এপ্রিল ২৬, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১২:১০:৩৭

এ পাতার অন্যান্য সংবাদ

বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্বব্যাপী প্রচেষ্টার ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর ক্ষমতায় আসার নিশ্চয়তা না পেয়ে বিএনপি নির্বাচন বর্জন করেছে : প্রধানমন্ত্রী মৌলবাদের বিরুদ্ধে লড়াইয়ে মানুষের সাংস্কৃতিক সম্পৃক্ততার আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর সংসদে কার্যকরী ভূমিকা রাখতে স্বতন্ত্র সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী প্রকল্প বাস্তবায়নে অসাধারণ সাফল্য দেখিয়েছে পিপিপি বিদেশি পর্যবেক্ষকদের আগমন স্বচ্ছ নির্বাচনে সহায়ক : তথ্যমন্ত্রী

‘উন্নয়নে ভারতকেও অনেক ক্ষেত্রে ছাড়িয়ে গেছে বাংলাদেশ’

| ৯ পৌষ ১৪২২ | Wednesday, December 23, 2015

‘উন্নয়নে ভারতকেও অনেক ক্ষেত্রে ছাড়িয়ে গেছে বাংলাদেশ'

চট্টগ্রাম: উন্নয়নে ভারতকেও কোনো কোনো ক্ষেত্রে ছাড়িয়ে গেছে বাংলাদেশ। এর অনেক আগে পাকিস্তানকে পিছনে ফেলে এসেছে বাংলাদেশ। এ কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও বলেছেন, স্বাধীনতার পর ১৯৭৪ সালে জাতির পিতা একটি শক্তিশালী নৌবাহিনী প্রতিষ্ঠার প্রয়োজন মনে করেছিলেন। তিনি ছিলেন বিশ্বের শান্তিকামী মানুষের নেতা। সমুদ্র সীমায় দেশকে শত্রুর হাত থেকে মোকাবেলার জন্য একটি শক্তিশালী বাহিনী প্রতিষ্ঠার স্বপ্ন দেখেন এবং নৌবাহিনী প্রতিষ্ঠা করেন।

দেশের সমুদ্র সম্পদ রক্ষায় ছয় দফাতেও ঢাকায় নৌবাহিনী সদর দফতর স্থাপনের দাবি তুলেছিলেন তিনি।

বুধবার সকালে চট্টগ্রামের পতেঙ্গায় বাংলাদেশ নেভাল অ্যাকাডেমিতে শীতকালীন রাষ্ট্রপতি কুচকাওয়াজে বক্ত‍ৃতাকালে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

সমুদ্র সম্পদের গুরুত্ব তুলে ধরে শেখ হাসিনা বলেন, সমুদ্র পথে বাণিজ্য ছাড়াও সামুদ্রিক সম্পদ রক্ষা, আহরণ এবং বাণিজ্যে ব্যবহার করা নৌবাহিনীর দায়িত্ব। স্বাধীনতা যুদ্ধেও নৌবাহিনীর গৌরবের ইতিহাস রয়েছে। মুক্তিযুদ্ধের ইতিহাসেও এ বাহিনী মর্যাদার জায়গা করে নিয়েছে।

এর আগে শীতকালীন রাষ্ট্রপতি কুচকাওয়াজে যোগ দিতে সকাল পৌনে ১১টার দিকে হেলিকপ্টারে করে চট্টগ্রামে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রায় পাঁচঘণ্টার এ সফরে শিল্প মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত চিটাগং ড্রাই ডক ইয়ার্ডকে নৌবাহিনীর কাছে হস্তান্তর অনুষ্ঠানেও যোগ দেবেন তিনি।

এরপর ড্রাই ডক ইয়ার্ড থেকেই হেলিকপ্টারে করে ঢাকার উদ্দেশে চট্টগ্রাম ছাড়বেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানগুলোতে নৌবাহিনী প্রধানসহ পদস্ত কর্মকর্তারা উপস্থিত রয়েছেন।