ঢাকা, মে ২, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৩:১২:৫৭

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

২০৩০ সালের মধ্যে বাংলাদেশকে এইডস মুক্ত করা হবে : স্বাস্থ্যমন্ত্রী

| ১৭ অগ্রহায়ন ১৪২৩ | Thursday, December 1, 2016

ঢাকা : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, আগামী ২০৩০ সালের মধ্যে বাংলাদেশকে এইডস মুক্ত করা হবে।
তিনি বলেন, এইডস-এর মতো রোগ বাংলাদেশে থাকতে পারে না। যে ভাবেই হোক ২০৩০ সালের মধ্যে বাংলাদেশকে এইডস মুক্ত করা হবে। এজন্য সবাইকে সচেতন হতে হবে।
স্বাস্থ্যমন্ত্রী আজ বৃহস্পতিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বিশ্ব এইডস দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
স্বাস্থ্য সচিব সিরাজুল ইসলামের সভাপতিত্বে সভায় স্বাস্থ্য মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব বিমান কুমার সাহা, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কলাম আজাদ, পরিরবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক ডা. ওয়াহিদ হোসেন, বিএমএ মহাসচিব অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান প্রমুখ বক্তব্য রাখেন।
ব্যবহৃত সুই, সিরিঞ্জ, এমনকি রক্তের মাধ্যমেও এইডস ছড়াতে পারে জানিয়ে মোহাম্মদ নাসিম বলেন, রাজধানীর যত্রতত্র ব্লাড ব্যাংক গড়ে উঠেছে। কিছু মানুষ মুনাফার জন্য এসব ব্লাড ব্যাংকে রক্ত কেনা বেচা করে। রক্ত দাতার কাছ থেকে রক্ত নেয়ার সময় তা পরীক্ষা করা হয় না। এই সব কারণেই এইডসের মত ভয়াবহ রোগ ছড়িয়ে পড়ছে।
অবৈধ ব্লাড ব্যাংক বন্ধ করে দেয়া হবে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, যেভাবে ভূয়া ক্লিনিক-ডায়াগনস্টিক বন্ধ করে দেয়া হয়েছে। একই ভাবে অবৈধ ব্লাড ব্যাংক বন্ধ করা হবে।
এ সময়ে নাসিম এইডস বিষয়ে জনগণকে সচেতন করতে মসজিদের ইমামদের এগিয়ে আসতে আহবান জানান।
এদিকে বিশ্ব এইডস দিবস উপলক্ষে বৃহস্পতিবার সকাল ৯টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে একটি র‌্যালি বের করা হয়।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খানের নেতৃত্বে র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন অংশ প্রদক্ষিণ করে বিএসএমএমইউ’র নবনির্মিত ২নং বহির্বিভাগে গিয়ে শেষ হয়।
র‌্যালিতে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, প্রো-ভাইস-চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ডা. এএসএম জাকারিয়া (স্বপন), কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মো. আলী আসগর মোড়ল, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল প্রমুখ অংশগ্রহণ করেন।