ঢাকা, এপ্রিল ২৭, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০০:২৫:৫৪

এ পাতার অন্যান্য সংবাদ

টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র পুনর্বাসন না করে বস্তিবাসীদের উচ্ছেদ করা হবে না: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি হিসেবে ফের নিয়োগ পেলেন বিপ্লব বড়ুয়া সংসদ অধিবেশন উপলক্ষে সংসদ ভবন ও আশপাশের এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ আপিলে দ্বিতীয় দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৫১ জন নির্বাচনে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি সেনাবাহিনী চায় ইসি : পিএসও আদালত আবমাননায় বিচারক সোহেল রানার সাজার বিরুদ্ধে আপিলের রায় ২৩ জানুয়ারি রাজধানীর ২১টি স্থানে ককটেল বিস্ফোরণ-অগ্নিসংযোগের ঘটনায় ৪ জন গ্রেফতার : ডিএমপি নির্বাচনে সেনা মোতায়েন হবে কিনা, জানালেন ইসি

২০১৫ সালের সরকারী ছুটি এবং শুক্র – শনি

| ২০ পৌষ ১৪২১ | Saturday, January 3, 2015

Govt
যান্ত্রিক জীবন থেকে সাময়িক মুক্তির জন্য চাকরিজীবীদের জন্য সরকারী ছুটি অনেকটা সোনার হরিণ হাতে পাওয়ার মত। তবে ২০১৫ সালের সরকারী ছুটিতে অবশেষে বাঁধা হয়ে দাঁড়ালো শুক্র ও শনিবার !

জাতীয় দিবস, ঈদ, পূজা ও ধর্মীয় উত্সবসহ ২০১৫ সালের বর্ষপঞ্জীতে মোট ২২ দিন সরকারি ছুটি এবং দুই দিন ব্যাংক হলিডে ঘোষণা করা হয়েছে। বাংলাদেশ ব্যাংক থেকে প্রকাশিত বর্ষপঞ্জী অনুযায়ী বছরের মোট ২২ দিন সরকারি ছুটির মধ্যে ৯ দিনই সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবারে পড়েছে।

বর্ষপঞ্জী অনুযায়ী বছরের শুরুতেই ৪ জানুয়ারি রবিবার ঈদ-ই মিলাদুন্নবির ছুটি হওয়ায় চাকুরিজীবীরা পরপর তিনদিন বর্ষবরণের আমেজে থাকলেও পরের মাসেই ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২১ শে ফেব্রুয়ারির ছুটি শনিবার।

চাঁদ দেখার ওপর নির্ভরশীল হলেও ঈদুল ফিতর-এর জন্য নির্ধারিত তিন দিন ছুটির মধ্যে দুই দিন সাপ্তাহিক ছুটির দিনে। জাতীয় শোক দিবসের ১৫ আগস্টের ছুটিও শনিবার।

এদিকে সেপ্টেম্বরের ৫ তারিখে জন্মাষ্টমির ছুটি শনিবার এবং একই মাসে ২৫ ও ২৬ সেপ্টেম্বর ঈদুল আজহার ছুটির শেষ দুইদিন শুক্র ও শনিবার। আবার অক্টোবর মাসের ২৩ ও ২৪ তারিখ পরপর দূর্গাপূজা ও আশুরার ছুটি হলেও তা শুক্র ও শনিবার। আবার বছর শেষে বড়দিনের ছুটি ২৫ ডিসেম্বরও শনিবার।

উল্লেখ্য, চাকুরিজীবীরা বছরের শুরুতে বর্ষপঞ্জীর ছুটি দেখে সারা বছরের পারিবারিক কর্মসূচির একটি খসড়া পরিকল্পনা তৈরি করেন। এবছর বড় বড় ছুটিগুলো সাপ্তাহিক ছুটিতে পড়ায় কর্মস্থলের নৈমিত্তিক ছুটি ও অর্জিত ছুটি বাঁচিয়ে পারিবারিক অনুষ্ঠান বা বেড়ানোর পরিকল্পনা করার সুযোগটা নেই বললেই চলে। খবর বাসসের।