ঢাকা, এপ্রিল ২৭, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০০:৩০:২৬

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

২০১৪-র সেরা ১৪ হল অফ ফেম

| ৮ পৌষ ১৪২১ | Monday, December 22, 2014


 

 

শেষ হল ২০১৪। প্রতি বছরই কিছু মানুষ আমাদের অভিভূত করেন তাদের সাহসিকতা, চেষ্টা, সাফল্য দিয়ে। এই বছরে কোনও ব্যক্তি বিশেষের থেকে সমবেত ভাবে আমাদের সাহসিকতা, চেষ্টার সাফল্য অনেক বেশি। এমনই কিছু মানুষ, দল, সংস্থা নিয়ে আমাদের ২০১৪-র হল অফ ফেম। দেখে নেব কোন ১৪ জন স্থান পেলেন হল অফ ফেমে-

১.ইবোলা ফাইটারস

অগুণিত ডাক্তার, নার্স ও স্বেচ্ছাসেবক, যাঁরা মারণ রোগ ইবোলার বিরুদ্ধে নিরলস সংগ্রাম চালিয়ে গেছেন। নিজেদের জীবন বিপন্ন করে ইবোলা আক্রান্ত মানুষদের পাশে এসে দাঁড়িয়েছেন। ইবোলা আক্রান্ত পশ্চিম আফ্রিকাতে নিজেদের সহকর্মীদের অসুস্থ এমনকি মারা যেতে দেখেও পিছিয়ে আসেননি ডাক্তার ও নার্সরা। নিজেদের জীবন বাজি রেখে রাক্ষুসে ইবোলা ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে গেছেন। আক্রান্তদের যথাযথ চিকিৎসা ও সেবা করে গেছেন।কখনও কখনও নিজেদেরই শরীরে মারণ রোগের ভাইরাস ঢুকে মৃত্যু হয়েছে এদের। সেইসব যোদ্ধারা জায়গা পেলেন আমাদের ২০১৪ হল অফ ফেমে।

বিস্তারিত পড়ুন-
http://zeenews.india.com/bengali/tags/ebola.html

২.কৈলাস সত্যার্থী

মাত্র ২৬ বছর বয়সের হয়ে উঠেছিলেন শিশুদের আওয়াজ। ১৯৮৩ সালে থেকে চলছে তাঁর “বচপন বাঁচাও’ আন্দোলন। শিশুশ্রমের বিরুদ্ধে যুদ্ধ। আর সেই লড়াই প্রায় ৮০ হাজার শিশুকে খোলা আকাশের সাধ দিয়েছে। লড়াইয়ের স্বীকৃতি হিসেবে ২০১৪ -র নোবেল শান্তি পুরস্কার পেয়েছেন তিনি। অথচ নোবেল পাওয়ার আগে তার নামই জানতেন না অধিকাংশ ভারতীয়। এতটাই নীরব ছিল তার লড়াই। এই নীরব লড়াইয়ের স্বীকৃতি নিয়ে কৈলাস সত্যার্থী এবার হল অফ ফেমে।

বিস্তারিত পড়ুন-
http://zeenews.india.com/bengali/tags/kailash-satyarthi.html

৩.ইসরো

ইতিহাস সৃষ্টি করে এই বছরই মঙ্গলের কক্ষপথে ঢুকে পড়েছে ভারতীয় মঙ্গলযান । প্রথমবারের চেষ্টাতেই সফল মঙ্গল অভিযানের রেকর্ড নেই আর কোনও দেশের। বেঙ্গালুরুর ইসরো সেন্টারের এই সাফল্যে ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে ইসরোর নাম, ভারতের নাম। সারা বছরের সবথেকে গর্বের ঘটনা এই মঙ্গল অভিযান।

বিস্তারিত পড়ুন-
http://zeenews.india.com/bengali/tags/mars.html

৪.পোলিওমুক্ত দেশ

এই বছরই ভারতকে পোলিওমুক্ত ঘোষণা করেছে ওয়ার্ল্ড হেল্থ অরগানাইজেশন। টানা তিন বছর ধরে দেশের একজন শিশুও পোলিওয় আক্রান্ত না হওয়ায় ভারত অর্জন করেছে পোলিওমুক্ত দেশের সার্টিফিকেট। ১৯৯৫ সালে ভারতে শুরু হয় পালস পোলিও কর্মসূচি। টানা ২০ বছর পর পোলিওমুক্ত হল ভারত। পোলিওমুক্ক ভারত এবার অবশ্যই হল অফ ফেমে।

বিস্তারিত পড়ুন-
http://zeenews.india.com/bengali/tags/polio-free-nation.html

৫.টিম মোদী

লোকসভা নির্বাচনের আগে থেকেই সারা দেশে চলছিল বিজেপি হাওয়া। কোনও জয়ে ব্যক্তি বিশেষের না হলেও বিজেপির বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসার সবথেকে বড় কারণ অবশ্যই মোদী ম্যাজিক। আর মোদীর সবথেকে বড় জোর টিম মোদী। তাই বিজেপি নয়, মোদী নন, হল অফ ফেমে জায়গা করে নিল গোটা ‘টিম মোদী’।

বিস্তারিত পড়ুন-
http://zeenews.india.com/bengali/tags/2014-general-election.html

৬.ভারতীয় সেনা ও বিপর্যয় মোকাবিলা দফতর

ভয়াবহ বন্যায় ভেসে গিয়েছে জম্মু-কাশ্মীর। ধেয়ে এসেছে ঘূর্ণিঝড় হুদহুদ। প্রতিক্ষেত্রেই প্রাকৃতিক বিপর্যয় যতটা আক্রমণাত্মক ছিল, তাতে পাণহানির আশঙ্কা ছিল প্রবল। কিন্তু প্রতিক্ষেত্রেই প্রাণহানি আটকাতে প্রাণপণ চেষ্টা করে গিয়েছে ভারতীয় সেনা ও বিপর্যয় মোকাবিলা দফতর। হাজার হাজার মানুষকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে নিরাপদ জায়গায়। পূণর্বাসনের ব্যবস্থা করে পরিস্থিতি যত তাড়াতাড়ি সম্ভব পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে এনেছে ভারতীয় সেনা ও বিপর্যয় মোকাবিলা দফতর। ওরা রইলেন আমাদের হল অফ ফেমে।

বিস্তারিত পড়ুন-
http://zeenews.india.com/bengali/tags/hudhud.html

৭.রোহিত শর্মা

এই বছরই ইডেনের মাঠে ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সর্বাধিক রান করেছেন রোহিত শর্মা। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসাবে ওয়ানডে ক্রিকেটে দুটো দ্বিশতরান থেকে শুরু করে এক ইনিংসে সবচেয়ে বেশি বাউন্ডারি মারার সব বিশ্বরেকর্ড স্বর্গোদ্যানে গড়ে ফেলেছেন মুম্বইয়ের ২৭ বছরের এই ব্যাটসম্যান। ১৭৩ বলে ২৬৪ রানের ইনিংসে রোহিত মেরেছেন ৯টি ছক্কা আর ৩৩টা বাউন্ডারি। এতদিন যে রেকর্ডটা ছিল স্বয়ং সচিন তেন্ডুলকরের (২৫টি)। এক ইনিংসে এতগুলো বিশ্বরেকর্ড ভেঙে রোহিত শর্মা এবারের হল অফ ফেমে।

বিস্তারিত পড়ুন-
http://zeenews.india.com/bengali/tags/rohit-sharma.html

৮.সোশ্যাল মিডিয়া

এই বছরে যে কোনও বিষয়ে এগিয়ে থাকা, এগিয় রাখার ব্যাপারে সবকিছুকে টপকে গিয়েছে সোশ্যাল মিডিয়া। যে কোনও ইস্যুতে গর্জে উঠেছে সোশ্যাল মিডিয়া। এখান থেকেই সঙ্ঘবদ্ধ হয়েছে প্রতিবাদ, সামনে উঠে এসেছে আইস বাকেট চ্যালেঞ্জের মতো ফান্ড রেইসিং চ্যারিটি, আক্রান্ত খুঁজে পেয়ছেন প্রতিবাদের ভাষা। সারা বছর ধরে তৈরি হয়েছে হাজার হাজার হ্যাশট্যাগ(#) যা একজোট করেছে মানুষকে। সোশ্যাল মিডিয়ার ভূমিকা এবার আমাদের হল অফ ফেমে।

বিস্তারিত পড়ুন-
http://zeenews.india.com/bengali/tags/social-media.html

৯. আশা ভট

বহুদিন পর এই বছর বিশ্বের দরবারে সৌন্দর্য্যের স্বীকৃতি পেয়েছে ভারত। প্রথম ভারতীয় হিসেবে মিস সুপ্রান্যাশনালের মুকুট জিতেছেন আশা ভট। ২০০৯ সালে শুরু হয় মিস সুপ্রান্যাশনাল প্রতিযোগিতা। ভারত অংশগ্রহণ করছে ২০১০ সাল থেকে। এই প্রথম কোনও ভারতীয় সুন্দরীর মাথায় উঠল এই সম্মানজনক মুকুট। ইতিহাস রচনা করে আমাদের হল অফ ফেমের পাতায় আশা ভট।

বিস্তারিত পড়ুন-
http://zeenews.india.com/bengali/tags/miss-supranational.html

১০.পড়ুয়া

এরা কেউ বিখ্যাত নন। জনপ্রিয়তাও চাননি কোনওদিন। কিন্তু নিজেদের দৃপ্ততায় রচনা করেছেন গণ আন্দোলনের এক অধ্যায়। এরা পড়ুয়া। নাম, ইউনিভার্সিটির পরিচয় ভুলে যারা যুধু দাঁড়িয়েছে একে অপরের পাশে। বহু বছর পর ছাত্র আন্দোলন দেখেছে দেশ। ছাত্র সমাজের ওপর হয়ে চলা অন্যায় রুখতে কখনও কলকাতার পাশে দাঁড়িয়েছে ব্যাঙ্গালোর, বিশ্বভারতীয় পাশে দাঁড়িয়েছে কলকাতা, দেশের পাশে দাঁড়িয়েছে হঙকঙ। পড়ুয়ারা এবার আমাদের হল অফ ফেমে।

বিস্তারিত পড়ুন-
http://zeenews.india.com/bengali/tags/hokkolorob.html

১১.ফিলে

এই বছরেই মানুষের সভ্যতা পৌছে গিয়েছে ধূমকেতুতে। এই প্রথম কোনও ধূমকেতুতে নামল রোবট-যান। মহাকাশযান রোসেটা থেকে ধূমকেতু সিক্সটি সেভেন-পির পিঠে নামে ছোট্ট রোবট যান ফিলে। এই ধূমকেতুতে রোবট অবতরণের লক্ষ্যেই ২০০৪ সালে মহাকাশ যান রোসেটার। উত্‍‍ক্ষেপণ করেছিল ইউরোপিয়ান স্পেস এজেন্সি। দশবছর ধরে তা ধাওয়া করার পর অবশেষে সেই অসাধ্য সাধন হল। হল অফ ফেমে ফিলে।

বিস্তারিত পড়ুন-
http://zeenews.india.com/bengali/tags/philae.html

১২.আস্থা আগরওয়াল

মে মাসে ক্যালিফোরনিয়ায় ফেসবুক হেডকোয়ার্টারে সামার ইন্টার্নশিপের জন্য যান ভারতীয় তরুণী আস্থা আগরওয়াল। দু’মাস ইন্টার্নশিপের পর ফেসবুক থেকে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসাবে চাকরির প্রস্তাব পান ২০ বছরের আস্থা। ২ কোটি ১০ লক্ষ টাকা বেতনে ফেসবুক জয়েন করতে চলেছেন আস্থা। বেতন নিয়ে হিসাব নিকাশ করার সময় তিনি উপলব্ধি করেন সাম্প্রতিক কালে মার্ক জুকারবার্গের সমস্ত চাকরি প্রস্তাবের মধ্যে তাঁর বেতনই সর্বোচ্চ। আস্থাকে শুভচ্ছে জানাতে জায়গা দেওয়া হল আমাদের হল অফ ফেমে।

বিস্তারিত পড়ুন-
http://zeenews.india.com/bengali/tags/aastha-agarwal.html

১৩.আইএসএল ও দেশের ফুটবল আবেগ

ভারতের মাটিতে ক্রিকেটের রমরমায় ফুটবল যেন পাত্তাই পেত না। দেশবাসীর ফুটবল আবেগ কোথায় যেন হারিয়ে গিয়েছিল। আইএসএল এসে উজ্জীবিত করেছে ভারতীয় ফুটবলকে। খেলা দেখতে মাঠে উপচে পড়ছে ভিড়, ম্যাচের টানে তাড়াতাড়ি বাড়ি ফিরছে মানুষ। আইএসএল ও দেশের ফুটবল আবেগ এবার রইল হল অফ ফেমে।

বিস্তারিত পড়ুন-
http://zeenews.india.com/bengali/tags/isl.html

১৪.সমবেত চেষ্টা

(-) ৫২ ডিগ্রি সেলসিয়াস। বরফের চাদরে ঢেকে গিয়েছে পুরো এলাকা। প্রচণ্ড ঠান্ডায় তুষারঝড়ের ফলে প্লেনের পিছনের অংশ সম্পূর্ণ চাপা পড়ে গিয়েছিল বরফের তলায়। প্লেনের ৭০ জন যাত্রী সিদ্ধান্ত নিলেন বরফের চাদরে আটকে থাকা প্লেনকে ঠেলে এগিয়ে নিয়ে যাওয়া হবে। হলও তাই। আর সেইসঙ্গেই আরও একবার প্রমাণিত হল সমবেত চেষ্টায় সবই সম্ভব। সেই সকল যাত্রী তথা সমবেত চেষ্টে এবার আমাদের হল অফ ফেমে।

বিস্তারিত পড়ুন-
http://zeenews.india.com/bengali/world/passengers-told-to-get-out-and-pu…

 

First Published: Thursday, December 18, 2014 - 23:35

1

Shares

 

 

TAGS:

Top Videos

ছেড়ে দেব না

জলের তলায় সান্টা

মন্ত্রীর গ্রেফতারে রাজ্যপাল…

ভয়

comments powered by Disqus

 

 

 

 

Special

ভারত বনাম অস্ট্রেলিয়া সিরিজ ২০১৪

News | Fixture

Photos

রক্তাক্ত পেশোয়ার

শান্তির সেতুবন্ধন

মিশর রহস্য

Staff Blog

This Week’s Review

ভোপাল: আ প্রেয়ার ফর রেন

ভোপাল: আ প্রেয়ার ফর রেন