ঢাকা, মে ৫, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৮:৩২:৪২

এ পাতার অন্যান্য সংবাদ

টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র পুনর্বাসন না করে বস্তিবাসীদের উচ্ছেদ করা হবে না: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি হিসেবে ফের নিয়োগ পেলেন বিপ্লব বড়ুয়া সংসদ অধিবেশন উপলক্ষে সংসদ ভবন ও আশপাশের এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ আপিলে দ্বিতীয় দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৫১ জন নির্বাচনে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি সেনাবাহিনী চায় ইসি : পিএসও আদালত আবমাননায় বিচারক সোহেল রানার সাজার বিরুদ্ধে আপিলের রায় ২৩ জানুয়ারি রাজধানীর ২১টি স্থানে ককটেল বিস্ফোরণ-অগ্নিসংযোগের ঘটনায় ৪ জন গ্রেফতার : ডিএমপি নির্বাচনে সেনা মোতায়েন হবে কিনা, জানালেন ইসি

১৫ দিনের মধ্যে রাজধানীর সব ম্যানহোলের ঢাকনা দিতে হাইকোর্টের নির্দেশ

| ১৯ শ্রাবণ ১৪২৩ | Wednesday, August 3, 2016

ঢাকা : হাইকোর্ট আগামী ১৫ দিনের মধ্যে রাজধানীর সব ম্যানহোল ও সুয়ারেজ লাইনের ঢাকনা সঠিকভাবে প্রতিস্থাপনের জন্য ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশনের প্রতি নির্দেশ দিয়েছে।
আদালত উভয় সিটি কর্পোরেশন ও ওয়াসা কর্তৃপক্ষকে আদালতের এই আদেশ প্রতিপালন সংক্রান্ত রিপোর্টসহ আগামী ১০ অক্টোবর ব্যাখ্যা দেয়ারও নির্দেশ দেয়।
জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের প্রেক্ষিতে মঙ্গলবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশীষ রঞ্জন দাস সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ এ আদেশ দেয়।
আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী এখলাছ উদ্দিন ভূঁইয়া। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।
আদালত ম্যানহোলে প্রাণ হারানো দুই শিশু জুনায়েদ সাব্বির ও সানজিদার একেক পরিবারকে কেন ২০ লাখ টাকা করে প্রদানের নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করে।
স্থানীয় সরকার সচিব, ঢাকা ওয়াসার চেয়ারম্যান, ডিসিসি দক্ষিণ ও উত্তরের মেয়রদ্বয়, পুলিশের মহাপরিদর্শক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালককে আগামী চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। এর আগে সুপ্রিম কোর্টের আইজীবী সৈয়দা শাহিন আরা লাইলী রিট আবেদনটি দায়ের করেন।
পরে এখলাছ উদ্দিন ভূঁইয়া সাংবাদিকদের বলেন, আমরা আদালতকে বলেছি, গত ২২ জুলাই মিরপুর কমার্স কলেজ সংলগ্ন সুয়ারেজ লাইনে পড়ে শিশু জুনায়েদ সাব্বির এবং ১৫ জুলাই মহাখালীর বাস টার্মিনালের পেছনে সুয়ারেজ লাইনে পড়ে শিশু সানজিদার মৃত্যু হয়। ঢাকা শহরের অধিকাংশ ম্যানহোল ও সুয়ারেজ লাইন অরক্ষিত থাকায় বহু পথচারী আহত হয় এবং বিপদে পড়ে। আদালত আমাদের বক্তব্য আমলে নিয়ে এ আদেশ দেয়।