ঢাকা, এপ্রিল ২৭, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০২:৩০:৩৬

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

হেফাজতের মিয়ানমার দূতাবাস ঘেরাও কাল

| ২ আশ্বিন ১৪২৪ | Sunday, September 17, 2017

 

রোহিঙ্গাদের ওপর নির্যাতন ও হত্যা বন্ধের দাবিতে ঢাকায় মিয়ানমার দূতাবাস ঘেরাওয়ের ডাক দিয়েছে হেফাজতে ইসলাম। আজ রোববার সন্ধ্যায় এনটিভি অনলাইনকে বিষয়টি জানিয়েছেন হেফাজতে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় কমিটির সিনিয়র মহাসচিব মুফতি ফায়েজুল্লাহ।

মুফতি ফায়েজুল্লাহ জানান, পূর্বের ঘোষণা অনুযায়ী আগামীকাল সকাল ১১টায় মিয়ানমার দূতাবাস ঘেরাও করতে বায়তুল মোকাররম থেকে যাত্রা শুরু করবে হেফাজতে ইসলাম বাংলাদেশ। এই কর্মসূচিতে ঢাকা মহানগরী ও এর আশপাশের হেফাজতের কর্মীরা অংশগ্রহণ করবেন।

এর আগে গত ৯ সেপ্টেম্বর চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে হেফাজতে ইসলামের মহাসচিব জুনাইদ বাবুনগরী ঘোষণা দেন যে রোহিঙ্গাদের ওপর নির্যাতন ও গণহত্যা বন্ধ করা না হলে ১৯ সেপ্টেম্বর ঢাকায় অবস্থিত মিয়ানমারের দূতাবাস ঘেরাও করা হবে ।

সংবাদ সম্মেলনে আরাকানে (রাখাইন রাজ্য) রোহিঙ্গা মুসলমানদের ওপর নির্যাতন বন্ধে মিয়ানমার সরকারের ওপর কূটনৈতিক চাপ সৃষ্টি করতে সরকারের প্রতি দাবি জানান বাবুনগরী। এ ছাড়া প্রয়োজনে মিয়ানমারের বিরুদ্ধে জিহাদ ঘোষণার দাবিও জানান তিনি।

হেফাজতের মহাসচিব বলেছিলেন, রোহিঙ্গা নির্যাতন, হত্যার প্রতিবাদে ১৬ সেপ্টেম্বর সারা দেশে বিক্ষোভ করা হবে। এ ছাড়া ১৯ সেপ্টেম্বর সোমবার মিয়ানমার দূতাবাস ঘেরাও এবং ২১ সেপ্টেম্বর জাতিসংঘ ও ওআইসি মহাসচিব বরাবর স্মারকলিপি দেওয়া হবে। প্রয়োজনে রাখাইন অভিমুখে লংমার্চ করা হবে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন হেফাজতের কেন্দ্রীয় নেতা মাওলানা হাফেজ তাজুল ইসলাম, মাওলানা জুনাইদ আল হাবিব, মাওলানা লোকমান হাকিম, মাওলানা সলিমুল্লাহ, মুফতি ফয়জুল্লাহ, মাওলানা আনাস মাদানি, মাওলানা সরোয়ার কামাল আজিজি, মাওলানা আইয়ুব বাবুনগরী, মাওলানা মঈনুদ্দিন রুহী প্রমুখ।

গত ২৪ আগস্ট রাতে মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংসতা শুরুর পর শত শত রোহিঙ্গা নারী-পুরুষ পালিয়ে বাংলাদেশের দিকে আসতে থাকে। জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর বলছে, গত ২৪ আগস্টের পর দুই সপ্তাহে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে দুই লাখ ৭০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে। এর আগে ২০১২ সালের জুনেও রাখাইন রাজ্য সাম্প্রদায়িক দাঙ্গায় আক্রান্ত হয়েছিল। তখন প্রায় ২০০ রোহিঙ্গা নিহত হন। ওই সময় দাঙ্গার কবলে পড়ে প্রায় এক লাখ ৪০ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছিল।