ঢাকা, মে ৫, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১১:২৯:৫৮

এ পাতার অন্যান্য সংবাদ

টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র পুনর্বাসন না করে বস্তিবাসীদের উচ্ছেদ করা হবে না: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি হিসেবে ফের নিয়োগ পেলেন বিপ্লব বড়ুয়া সংসদ অধিবেশন উপলক্ষে সংসদ ভবন ও আশপাশের এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ আপিলে দ্বিতীয় দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৫১ জন নির্বাচনে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি সেনাবাহিনী চায় ইসি : পিএসও আদালত আবমাননায় বিচারক সোহেল রানার সাজার বিরুদ্ধে আপিলের রায় ২৩ জানুয়ারি রাজধানীর ২১টি স্থানে ককটেল বিস্ফোরণ-অগ্নিসংযোগের ঘটনায় ৪ জন গ্রেফতার : ডিএমপি নির্বাচনে সেনা মোতায়েন হবে কিনা, জানালেন ইসি

হাসপাতাল থেকে কারাগারে নেয়াহল দুই সাঁওতাল

| ১ অগ্রহায়ন ১৪২৩ | Tuesday, November 15, 2016

হাসপাতালে ভর্তি চরন সরেন

রংপুর মেডিক্যালে চিকিৎসাধীন দুই সাঁওতালকে গাইবান্ধা কারাগারে পাঠানো হয়েছে। মঙ্গলবার বিকালে তাদের গোবিন্দগঞ্জ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হলে বিচারক এ এসএম তাসকিনুল হক এ আদেশ দেন।

মামলার তদন্তকারী কর্মকর্তা গোবিন্দগঞ্জ থানার উপ-পরিদর্শক (এসআই) আজাদ  জানান, আজ  সন্ধ্যায় তাদের দুইজনকে গাইবান্ধা জেলা কারাগারে পাঠানো হয়েছে।

এর আগে মঙ্গলবার বেলা ১১টার দিকে রংপুর হাসপাতাল থেকে বিমল কিসকো ও দুপুরে চরণ সরেনকে নিয়ে যায় গাইবান্ধা পুলিশ।

বিমল কিসকো
গত ৬ নভেম্বর গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলায় সাহেবগঞ্জ আখের খামার এলাকার সাঁওতাল পল্লীতে পুলিশের হামলায় তারা আহত হন। এরপর তাদের আটক দেখিয়ে হাতকড়া পড়িয়ে ও কোমরে রশি বেঁধে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছিল। পরে আদালতের নির্দেশে তাদের দড়ি ও হাতকড়া খুলে দেওয়া হয়।

গোবিন্দগঞ্জ উপজেলার রংপুর চিনিকলের জমিতে আখ কাটাকে কেন্দ্র করে পুলিশ ও চিনিকল শ্রমিক-কর্মচারীদের সঙ্গে সাঁওতালদের সংঘর্ষে গত ৬ নভেম্বর পুলিশসহ উভয় পক্ষের অন্তত ৩০ জন আহত হন। আহতদের মধ্যে তীরবিদ্ধ হন ৯ পুলিশ সদস্য এবং গুলিবিদ্ধ হন চার সাঁওতাল। এদের মধ্যে তিন সাঁওতাল নিহত হন। পরবর্তীতে পুলিশ-র‌্যাব ওই দিন সন্ধ্যা থেকে রাত ১০টা পর্যন্ত এক অভিযান চালিয়ে মিলের জমি থেকে সাঁওতালদের উচ্ছেদ করে। এ সময় তাদের ঘরবাড়িতে আগুন দেয় ও লুটপাট চালায় স্থানীয় দুর্বৃত্তরা। এ ঘটনায় গোবিন্দগঞ্জ থানার উপ-পরিদর্শক কল্যাণ চক্রবর্তী বাদী হয়ে ৬ নভেম্বর রাতেই ৪২ জনের নাম উল্লেখ করে তিনশ থেকে চারশ জনকে আসামি দেখিয়ে মামলা করেন। এ পর্যন্ত পুলিশ চারজনকে গ্রেফতার করেছে। কিন্তু হত্যার ঘটনায় এখনও কোনও মামলা হয়নি। এমনকি ওই ঘটনায় কোনও তদন্ত কমিটিও গঠিত হয়নি।