ঢাকা, এপ্রিল ২৬, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৩:২৯:২৫

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

হাই কোর্টে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা ডিএমপি কমিশনারের

| ২৭ ভাদ্র ১৪২১ | Thursday, September 11, 2014

 

দুই সহকর্মীকে নিয়ে বুধবার বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী মো. ইজারুল আকন্দের বেঞ্চে হাজির হন তিনি। গত ১ সেপ্টেম্বর এই আদালত তাদের তলব করেছিল।

বেনজীর আহমেদ আদালতে বলেন, “গতবছর আমরা একটা ক্রান্তিকাল অতিক্রম করেছি। প্রায় প্রতিদিনই হরতাল অবরোধ ছিল। এসব নিয়েই পুরো ফোর্স খুব ব্যস্ত ছিল।

“সিটি কর্পোরেশন আমাদের সহযোগী সংগঠন। আমরা কাউকে দোষারোপ করতে চাই না। আদালতের আদেশ শিরোধার্য্য।”
“২ সেপ্টেম্বর থেকে আদালতের আদেশ মোতাবেক কাজ শুরু হয়েছে। আশা করি শিগগির কাজ শেষ হয়ে যাবে।  এরপরও কোনো ত্রুটি থাকলে আমি নিঃশর্ত ক্ষমা চাচ্ছি।”

ডিএমপি কমিশনারের সঙ্গে লালবাগ জোনের উপ-কমিশনার ও লালবাগ থানার ওসিও আদালতে হাজির ছিলেন।

ফাইল ছবি

 

আদালতে পুলিশের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার তানজীব উল আলম। রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করীম।আবেদনের পক্ষে উপস্থিত ছিলেন আইনজীবী মোহাম্মদ আসাদ উল্লাহ।

আজিমপুর কবরস্থানের পশ্চিম দেয়াল ভাঙার পর দায়ের হওয়া একটি রিটের আদেশের সূত্র ধরে পরে আদালত অবমাননার রুল হয়। ২০১২ সালের ওই রিটটি দায়ের করেন জাকির হোসেন, ওই সীমানায় যার বাবার কবর রয়েছে।

জাকিরের আইনজীবী মো. আসাদ উল্লাহ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ২০১২ সালে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন আজিমপুর কবরস্থানের পশ্চিম সীমানার দেয়ালটি ভেঙে ফেলে। এরপর আমরা রিট করলে আদালত সীমানা দেয়াল পুননির্মাণ করার আদেশ দেয়। এই কাজে নিরাপত্তা দিতে বলা হয় ডিএমপিকে।

“ওই রুলে দক্ষিণ সিটি কর্পোরেশন জানায়, তারা দেয়ালটি তুলতে চাচ্ছে। কিন্তু পর্যাপ্ত নিরাপত্তা ছাড়া সেটা করা সম্ভব নয়। আর বারবার নিরাপত্তার জন্য পুলিশ চাওয়া হলেও ডিএমপি সেটা দিচ্ছে না। এ কারণে দেয়াল পুননির্মাণ করা যাচ্ছে না।”

ওই নিরাপত্তা না দেওয়ায় ডাকা হয় তিন পুলিশ কর্মকর্তাকে।

আজিমপুর কবরস্থানের পূর্ব সীমানা নিয়ে আরেকটি বিরোধ রয়েছে, যা পরবর্তীতে হাই কোর্টেও গড়ায়।

২০০৬ সালে স্থানীয় বিএনপি সাংসদ নাসিরউদ্দীন আহমেদ পিন্টুর ঠিকাদারী প্রতিষ্ঠান আজিমপুর কবরস্থানের ভেতর দিয়ে রাস্তার কাজ শুরু করলে ওই ঘটনার সূত্রপাত হয়।

এ সংক্রান্ত প্রতিবেদন সংবাদমাধ্যমে প্রকাশিত হলে ওই বছর হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ হাই কোর্টে একটি রিট দায়ের করে।

ওই রিটের রায়ে সেখানে নির্মাণাধীন পিলার, নির্মাণ সামগ্রী অপসারণের নির্দেশ দেওয়া হয়। পাশাপাশি সীমানা প্রাচীর পুননির্মাণের আদেশও দেওয়া হয়। এজন্য সিটি কর্পোরেশনকে তিন মাস সময় দেওয়া হয়।

এই রায় না মানায় দক্ষিণ সিটির প্রশাসককে তলব করা হয়।

রিটের আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ বলেন, সিটি কর্পোরেশন রায় মেনে প্রতিবেদন দেওয়ার পর আদালত ওই রুল নিষ্পত্তি করে দিয়েছে।