ঢাকা, মে ৮, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২৩:০০:২১

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

হজের বিষয়ে কোন অনিয়ম হলে জিরো টলারেন্স প্রদর্শন করা হবে

| ৯ শ্রাবণ ১৪২৩ | Sunday, July 24, 2016

ঢাকা: ২০১৬ সালের পবিত্র হজের বিষয়ে কোন ধরনের অনিয়ম পরিলক্ষিত হলে জিরো টলারেন্স প্রদর্শনের বিষয়ে ঐকমত্য পোষণ করেছে ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

আজ রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত দশম জাতীয় সংসদের ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২০তম বৈঠকে কমিটির সকল সদস্যরা এই ঐক্যমত পোষণ করেন।
কমিটির সভাপতি বজলুল হক হারুনের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য মোঃ আসলামুল হক, এ কে.এম.এ আউয়াল (সাইদুর রহমান), সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী, মোঃ মকবুল হোসেন, মোহাম্মদ আমির হোসেন এবং দিলারা বেগম অংশগ্রহণ করেন।
বৈঠকে হজের সর্বশেষ অবস্থা সম্পর্কে পর্যালোচনা করা হয় এবং হজ সুষ্ঠু ও সুন্দরভাবে পালনের জন্য মন্ত্রণালয় ও সংসদীয় কমিটি একসাথে কাজ করার দৃঢ় অভিপ্রায় ব্যক্ত করে।
এছাড়াও হাব সমন্বয় পরিষদের ব্যানারে যে সকল এজেন্সি ২০১৬ সালের হজ বিষয়ে বিভিন্ন পত্রপত্রিকায় বিবৃতি দিয়ে পবিত্র হজ কার্যক্রমকে বিতর্কিত করার অপপ্রয়াস গ্রহণ করেছে মন্ত্রণালয়কে তাদের বৈধতা ও আইনগত ভিত্তি খতিয়ে দেখার এবং তাদেরকে চিহ্নিত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
কমিটির বৈঠকে ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতিকে ইসলামিক ফাউন্ডেশনের বোর্ড অব গভর্নরসের সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করার জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
একই সাথে ধর্ম মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটির সদস্যদেরও জবাবদিহিতার বিষয়টি জড়িত থাকায় এ বিষয়ে ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক এককভাবে সিদ্ধান্ত না নিয়ে ধর্ম মন্ত্রণালয়সহ স্থায়ী কমিটিকে এর সাথে সম্পৃক্ত করার জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে কমিটি।
বৈঠকে দেশের সকল মসজিদে পবিত্র জুমআর দিনে ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক সরবরাহকৃত জঙ্গীবাদবিরোধী খুতবাহ পাঠ বিষয়ে আলোচনা হয় এবং খুতবাহে জঙ্গীবাদ বিষয়ে ইসলাম ধর্মের মর্মবাণীসহ দেশের ধর্মপ্রাণ মুসলমানদের ধর্মীয় অনুভুতির বিষয়গুলো অন্তর্ভুক্ত করা উচিত মর্মে অভিমত প্রকাশ করা হয়।
১৯তম বৈঠকে গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন সভায় উপস্থাপন করা হয় এবং এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।
বৈঠকের শুরুতে গুলশানের হলি আর্টিজান বেকারি, শোলাকিয়া ঈদগাহ ময়দান, পবিত্র মক্কা ও মদিনা মনোয়ারাতে সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণে তাদের আতœার মাগফিরাত ও শান্তি কামনা করে মোনাজাত ও ১ মিনিটি নীরবতা পালন করা হয় ।
বৈঠকে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মোঃ আব্দুল জলিল, ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ও বিভাগের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।