ঢাকা, মে ৪, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২৩:১৭:১৯

এ পাতার অন্যান্য সংবাদ

টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র পুনর্বাসন না করে বস্তিবাসীদের উচ্ছেদ করা হবে না: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি হিসেবে ফের নিয়োগ পেলেন বিপ্লব বড়ুয়া সংসদ অধিবেশন উপলক্ষে সংসদ ভবন ও আশপাশের এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ আপিলে দ্বিতীয় দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৫১ জন নির্বাচনে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি সেনাবাহিনী চায় ইসি : পিএসও আদালত আবমাননায় বিচারক সোহেল রানার সাজার বিরুদ্ধে আপিলের রায় ২৩ জানুয়ারি রাজধানীর ২১টি স্থানে ককটেল বিস্ফোরণ-অগ্নিসংযোগের ঘটনায় ৪ জন গ্রেফতার : ডিএমপি নির্বাচনে সেনা মোতায়েন হবে কিনা, জানালেন ইসি

সড়ক পরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ : ওবায়দুল কাদের

| ১১ শ্রাবণ ১৪২৩ | Tuesday, July 26, 2016

ঢাকা: সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সড়ক দুর্ঘটনা রোধে সরকারের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো সড়ক পরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনা।
সরকার সড়ক পরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনার লক্ষ্যে কাজ করে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ফোরলেন-এইটলেন, মেট্রোরেল, উড়াল সেতু ও বড় বড় সেতু নির্মাণ করা কোনো বড় চ্যালেঞ্জ নয়।
সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো সড়ক দুর্ঘটনা রোধ করে মৃত্যুর হার শূণ্যের কোঠায় নামিয়ে আনা। আর এর জন্য সড়ক পরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনতে হবে।
তিনি আজ নগরীর জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে নিসচা ড্রাইভিং ও মেকানিক্যাল ট্রেনিং ইনস্টিটিউটের উদ্যোগে প্রশিক্ষণপ্রাপ্ত গাড়ী চালকদের মধ্যে সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের সভাপতিত্বে অনুষ্ঠিত সনদ বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও সভাপতি অধ্যাপক আবু সায়িদ, বিআরটিএ’র চেয়ারম্যান নজরুল ইসলাম এবং ওয়ালটনের নির্বাহী পরিচালক (পিআর এন্ড মিডিয়া) হুমায়ুন কবির।
ওবায়দুল কাদের বলেন, গাড়ীর চালকরা যেমন বেপরোয়া হলে সড়ক দুর্ঘটনা ঘটে তেমনি রাজনীতিবিদরাও বেপরোয়া হলে দেশের জন্য তা বড় ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।
রাজনীতিবিদদের কথাবার্তা খুব সাবধানে বলা উচিত উল্লেখ করে তিনি বলেন, গাড়ীর চালকরা যেমন বেপরোয়া হয় তেমনি রাজনীতিবিদরাও মাঝে মাঝে বেপরোয়া হন। অনেক রাজনীতিবিদের মূখ থেকে শব্দ বোমা বের হয়।
গাড়ীর চালকদের যেমন সাবধানে ও ট্রাফিক আইন মেনে গাড়ী চালানো দরকার তেমনি রাজনীতিবিদদেরও সাবধানে ও চিন্তা-ভাবনা করে কথা বলা উচিত বলেও তিনি উল্লেখ করেন।
ওবায়দুল কাদের রাজধানীর ফুটপাত দখলমুক্ত করে জনগণের চলাচলের সুযোগ করে দেয়ার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান। যা সড়ক দুর্ঘটনারোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।
নিসচা ড্রাইভিং ও মেকানিক্যাল ট্রেনিং ইনস্টিটিটিউটের উদ্যোগে চারশ’ জনকে গাড়ী চালনায় প্রশিক্ষণ প্রদান করা হয়। তাদের সকলকে সনদ প্রদানের কথা থাকলে আজ ২৬০ জনকে সনদ প্রদান করা হয়। প্রশিক্ষণ প্রাপ্তদের মধ্যে ৮০ জন দেশের বাইরে রয়েছে। বাকীরা পেশাগত কারণে ব্যস্ত থাকায় অনুষ্ঠানে হাজির হতে পারেননি বলে জানানো হয়।