ঢাকা, এপ্রিল ২৮, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২৩:৩৪:৪৬

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

সৌদি আরবে ঈদ কবে, ঘোষণা আসতে পারে আজ

| ৪ আষাঢ় ১৪৩০ | Sunday, June 18, 2023

ফাইল ছবি

আরবি ১৪৪৪ হিজরি সনের এগারতম মাস জিলকদের ২৯তম দিন আজ (১৮ জুন)। সৌদি আরবের সুপ্রিম কোর্ট পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখার জন্য মুসলমানদের প্রতি আহ্বান জানিয়েছে।

 

রোববার (১৮ জুন) সন্ধ্যায় চাঁদ ওঠার বিষয়টি নিশ্চিত হতে সৌদি আরব ও আমিরাতসহ অন্যান্য দেশের চাঁদ দেখা কমিটি বৈঠক করবে।

 

এক ঘোষণায় সৌদির আদালত জানিয়েছে, আজ খালি চোখে বা বাইনোকুলারের মাধ্যমে চাঁদ দেখা গেলে নিকটতম আদালতে জানানোর অনুরোধ করা হয়েছে।

ইংরেজি বছরের মাসগুলো ৩০ ও ৩১ দিনের হলেও আরবি মাসগুলো সাধারণত চাঁদ দেখার ওপর নির্ভর করে ২৯ বা ৩০ দিনের হয়ে থাকে। কিন্তু এ বছর ৩০ দিন পূর্ণ হয়ে গেলে ২০ জুন পালিত হবে জিলহজ্জ।

প্রসঙ্গত, আজ সৌদিতে চাঁদ ওঠার ঘোষণা আসলে আগামী ২৭ জুন আরাফাহর দিন ও ২৮ জুন ঈদুল আজহা উদযাপিত হবে এবং বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোতে ঈদ উদযাপিত হবে ২৯ জুন।