ঢাকা, মে ৭, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৫:২৫:৫৬

এ পাতার অন্যান্য সংবাদ

বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্বব্যাপী প্রচেষ্টার ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর ক্ষমতায় আসার নিশ্চয়তা না পেয়ে বিএনপি নির্বাচন বর্জন করেছে : প্রধানমন্ত্রী মৌলবাদের বিরুদ্ধে লড়াইয়ে মানুষের সাংস্কৃতিক সম্পৃক্ততার আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর সংসদে কার্যকরী ভূমিকা রাখতে স্বতন্ত্র সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী প্রকল্প বাস্তবায়নে অসাধারণ সাফল্য দেখিয়েছে পিপিপি বিদেশি পর্যবেক্ষকদের আগমন স্বচ্ছ নির্বাচনে সহায়ক : তথ্যমন্ত্রী

সেনাবাহিনী রোহিঙ্গাদের মাঝে ত্রাণ বিতরণের দায়িত্বে

| ৯ আশ্বিন ১৪২৪ | Sunday, September 24, 2017

ঢাকা : কক্সবাজারের বিভিন্ন শরণার্থী ক্যাম্পে সেনাবাহিনী গতকাল শনিবার থেকে রোহিঙ্গাদের মাঝে ত্রাণ বিতরণ শুরু করেছে।
সরকারের নির্দেশে স্থানীয় প্রশাসনকে সহায়তার জন্য বাংলাদেশ সেনাবাহিনীর ১০ পদাতিক ডিভিশন উখিয়া ও টেকনাফ উপজেলায় ৮টি ক্যাম্পে মাঠ পর্যায়ে কাজ শুরু করেছে।
শনিবার থেকে উখিয়া ও টেকনাফ উপজেলায় ৮টি ক্যাম্প স্থাপনের মাধ্যমে প্রায় সাড়ে পাঁচশত সেনাসদস্য রোহিঙ্গাদের মাঝে ত্রাণ বিতরণ ও অন্যান্য সহায়তা করছে।
বাংলাদেশ সেনাবাহিনী তিনটি ধাপে এই ত্রাণ বিতরণ কার্যক্রম সম্পন্ন করছে। প্রাথমিক ভাবে তারা সকল উৎস হতে ত্রাণ সামগ্রী গ্রহণ ও নির্দিষ্ট স্থানে গুদামজাত এবং প্যাকেটিং করছে। পরবর্তীতে ত্রাণ সামগ্রী গুদাম হতে বিভিন্ন বিতরণ স্থানে নেয়া হচ্ছে। সর্বশেষে তালিকা অনুযায়ী সমভাবে দুর্গত রোহিঙ্গাদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হচ্ছে।
এছাড়াও সেনাবাহিনীর তত্ত্বাবধানে বিভিন্ন সংস্থার সহায়তায় রান্না করা খাবার বিতরণ কার্যক্রমও চলমান রয়েছে। রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য অস্থায়ী আশ্রয় কেন্দ্র নির্মাণ কল্পে ও সেনাবাহিনীকে মাষ্টারপ্ল্যান ও ডিজাইনসহ অন্যান্য পরিকল্পনা প্রস্তুত করার নির্দেশনা প্রদান করা হয়েছে। সেনা সদস্যরা পরিকল্পনা অনুযায়ী অতিসত্ত্বর আশ্রয় কেন্দ্রসমূহের নির্মাণ কাজ শুরু করবে।
এছাড়াও সেনাবাহিনীর তত্ত্বাবধানে পয়ঃনিস্কাশন ব্যবস্থাপনা ও রোহিঙ্গাদের মাঝে চিকিৎসা কার্যক্রম চলমান রয়েছে।
গত ২১ সেপ্টেম্বর কক্সবাজার জেলা প্রশাসন রোহিঙ্গা শরণার্থীদের মাঝে ত্রাণ বিতরণ ও অন্যান্য সহায়তা প্রদানের জন্য বাংলাদেশ সেনাবাহিনীকে অনুরোধ করে। এ প্রেক্ষিতে গতকাল শনিবার থেকে সেনা সদস্যরা কাজ শুরু করেন।