ঢাকা, মে ২০, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, স্থানীয় সময়: ০৩:০৮:২৬

এ পাতার অন্যান্য সংবাদ

টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র পুনর্বাসন না করে বস্তিবাসীদের উচ্ছেদ করা হবে না: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি হিসেবে ফের নিয়োগ পেলেন বিপ্লব বড়ুয়া সংসদ অধিবেশন উপলক্ষে সংসদ ভবন ও আশপাশের এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ আপিলে দ্বিতীয় দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৫১ জন নির্বাচনে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি সেনাবাহিনী চায় ইসি : পিএসও আদালত আবমাননায় বিচারক সোহেল রানার সাজার বিরুদ্ধে আপিলের রায় ২৩ জানুয়ারি রাজধানীর ২১টি স্থানে ককটেল বিস্ফোরণ-অগ্নিসংযোগের ঘটনায় ৪ জন গ্রেফতার : ডিএমপি নির্বাচনে সেনা মোতায়েন হবে কিনা, জানালেন ইসি

সুপ্রিম কোর্টে ১০ বছর পর আপিল বিভাগের বিচারপতির সংখ্যা সর্বনিম্ন পর্যায়ে

| ২ শ্রাবণ ১৪২৪ | Monday, July 17, 2017

judge-(2)এক বিচারপতির মৃত্যু ও দুই বিচারপতির অবসরের পর ১০ বছরের মধ্যে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতির সংখ্যা সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে।

আপিল বিভাগে ২০০৭ সালে ছয়জন বিচারপতি ছিলেন। বর্তমানেও এসে ঠেকেছে ৬ জনে। এর আগে সর্বশেষ ২০০২ সালে আপিল বিভাগে বিচারপতি ছিলেন ৫ জন। আর ১৯৭২ সালের পর থেকে সর্বোচ্চ ১১ জন বিচারপতি ছিলেন ২০০৯ সালে।

২০০৭ সালে আপিল বিভাগে মামলা বিচারাধীন ছিলো সাত হাজার ৭১টি। সেখানে এ বছরের শুরুতে বিচারাধীন মামলা রয়েছে ১৩ হাজার ৬৭২টি।

নতুন করে আরও বিচারপতি নিয়োগের বিষয়ে সুপ্রিম কোর্টের উচ্চ পর্যায়ের সূত্র বলছেন, গত বছরের মাঝামাঝি সময় আপিলের বিচারপতি নিয়োগে কিছু নাম নির্বাহী বিভাগে পাঠানো হয়েছে। এরপর আর কোনো অগ্রগতি নেই। নতুন করে নাম পাঠানোরও তেমন কোনো সম্ভাবনা নেই।

সর্বশেষ গত বছরের ০৭ ফেব্রুয়ারি তিন বিচারপতিকে আপিল বিভাগে নিয়োগ দেওয়া হয়। তারা শপথ নেন ০৮ ফেব্রুয়ারি। বিচারপতিরা হলেন- বিচারপতি মির্জা হোসেইন হায়দার, বিচারপতি মো. নিজামুল হক ও বিচারপতি মোহাম্মদ বজলুর রহমান।

বাকি ছয়জনের মধ্যে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগের এক নম্বর বেঞ্চে তিনজন এবং বিচারপতি মো. আবদুল ওয়াহ্‌হাব মিঞার নেতৃত্বে দুই নম্বর বেঞ্চে তিনজন বিচারকার্য পরিচালনা করছেন।
নিজস্ব প্রতিনিধি/ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম