ঢাকা, এপ্রিল ২৬, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৭:২০:৩২

এ পাতার অন্যান্য সংবাদ

টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র পুনর্বাসন না করে বস্তিবাসীদের উচ্ছেদ করা হবে না: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি হিসেবে ফের নিয়োগ পেলেন বিপ্লব বড়ুয়া সংসদ অধিবেশন উপলক্ষে সংসদ ভবন ও আশপাশের এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ আপিলে দ্বিতীয় দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৫১ জন নির্বাচনে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি সেনাবাহিনী চায় ইসি : পিএসও আদালত আবমাননায় বিচারক সোহেল রানার সাজার বিরুদ্ধে আপিলের রায় ২৩ জানুয়ারি রাজধানীর ২১টি স্থানে ককটেল বিস্ফোরণ-অগ্নিসংযোগের ঘটনায় ৪ জন গ্রেফতার : ডিএমপি নির্বাচনে সেনা মোতায়েন হবে কিনা, জানালেন ইসি

সুন্দরবন অঞ্চল নিরাপদ রাখতে আরো ৪টি র‌্যাব ক্যাম্প স্থাপন করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী

| ৪ মাঘ ১৪২৪ | Wednesday, January 17, 2018

বরিশাল : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, দেশের ব্লু ইকনোমিক এলাকা সমুদ্রাঞ্চলে সর্বোচ্চ নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করা হবে। সুন্দরবন এলাকার মানুষকে নিরাপদ রাখতে এখানে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-এর আরো ৪টি ক্যাম্প স্থাপন করা হবে।
সুন্দরবনের অন্যতম সক্রিয় জলদস্যু ‘বড় ভাই, ভাই ভাই ও সুমন’ বাহিনীর ৩৮ সদস্যের আনুষ্ঠানিক আত্মসমর্পণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।
মঙ্গলবার বিকেলে নগরীর রূপাতলীর র‌্যাব দপ্তরে স্বরাষ্ট্রমন্ত্রীর উপস্থিতিতে এই তিন বাহিনীর সদস্যরা আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পণ করেন।
এসময় বরিশাল-৫ আসনের সংসদ সদস্য জেবুন্নেসা আফরোজ, র‌্যাব মহাপরিচালক বেনজীর আহমেদ, রেঞ্জ ডিআইজি মো. শফিকুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।
স্বরাষ্ট্রমন্ত্রী এই আত্মসমর্পণ অনুষ্ঠানে আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নয়নের মহাসড়কে অবস্থান করছে। তাই জনগণের জান-মালের নিরাপত্তার জন্য আমরা আমাদের সকল বাহিনীর শক্তি বৃদ্ধি করে চলছি। দেশের মানুষ, পেশাজীবী ও ব্যবসায়ীরা যাতে নিরাপদ ও শান্তিতে থাকতে পারে সেই লক্ষে কাজ করে যাচ্ছি।
আসাদুজ্জামান খান কামাল এসময় যেসব জলদস্যু এখনো সুন্দরবনে বিরাজ করছে তাদের হয় আত্মসমর্পণ নতুবা কঠিন পরিস্থিতির জন্য তৈরী হতে বলেন।
স্বরাষ্ট্রমন্ত্রী ঘোষণা করেন, ‘ইতিমধ্যে সরকার আত্মসমর্পণকারী ১’শ ৩২জন জলদস্যূকে আর্থিক সহায়তাসহ পূর্নবাসনের ব্যবস্থা করেছেন। এদের বেলায়ও তা করা হবে। তবে যাদের বিরুদ্ধে হত্যা ও নারী নির্যাতনের মামলা চলমান আছে সেগুলো আইন অনুযায়ী চলবে।’
র‌্যাব সূত্র জানিয়েছে, র‌্যাব প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত সফল অভিযানে ৪শ’ ১৪ জন জলদস্যু ও বনদস্যু গ্রেফতার, ১ হাজার ৪’শ ৫৮টি অস্ত্র এবং ২৭ হাজার ৬’শ ৭৪ রাউন্ড গুলি উদ্ধার করা হয়েছে । ফলে সুন্দরবন অঞ্চল থেকে বনদস্যু-জলদস্যু বাহিনীর অপতৎপরতা বহুলাংশে কমে এসেছে।
এবিষয়ে র‌্যাব-৮-এর উপ-পরিচালক মেজর সোহেল রানা প্রিন্স বলেন, সোমবার দিবাগত রাত থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত সুন্দরবনের চাঁদপাই রেঞ্জে র‌্যাবের একটি বিশেষ অভিযানে জলদস্যু ‘বড় ভাই’ বাহিনীর প্রধান মো: আব্দুল ওয়াহিদ মোল্লা, ‘ভাই ভাই’ বাহিনীর প্রধান মো: ফারুক মোড়ল ও সুমন বাহিনীর প্রধান মো: জামাল শরিফ সুমনসহ ৩৮জন জলদস্যু আত্মসমর্পণ করেছেন।
আত্মসমর্পণকারী ‘বড়ভাই’ বাহিনীর সদস্যদের মধ্যে রয়েছেন- বাচ্চু শেখ (৩৫), মাহামুদ হাসান (২৩), মো: রফিকুল ইসলাম (৪২), ওলি ইজারাদার (৩১), গোলাম মাওলা (৫০), অলিয়ার শেখ (৫০), বরকত আলী শেখ (৫০), রেজাউল মোল্ল (৪৫), রিপন শেখ (৩১), খালিদ ইজারাদার (৪০), মিকাইল ইজারাদার (৩১), বায়েজিদ মোল্ল (৩৪), লিটন আলী ইজারাদার (৩১), মাজেদ ইজারাদার (৫০), এসএম মেহেদী হাসান মিলন (৩১), আব্দুল মজিদ ভাঙ্গী (৫৫), ইউনুস আলীসহ (৩২) সর্বমোট ১৮ জলদস্যু।
‘ভাই ভাই’ বাহিনীর সদস্যদের মধ্যে রয়েছেন- রেজাউল সানা (৫০), অনিমেষ বাড়ৈ (২৪), কুতুব উদ্দিন গাজী (৩০), ইমদাদুল হক (২৮), আলমগীর হাওলাদার (৩২), আলামিন হাওলাদার (৩০), হাবিবুর রহমান সিকদারসহ (৩২) মোট ৮ জলদস্যু।
এছাড়াও ‘সুমন’ বাহিনীর সদস্যদের মধ্যে রয়েছেন- কাইয়ুম জোমাদ্দার (২৯), আলামিন মৃধা (৪০), জামাল তালুকদার (৩৫), রাজা ফরাজি (২৫), আলামিন খাঁ (২৫), মো. রফিকুল (৪১), আকরাম হোসেন গাজী (৩১), জুয়েল রানা (৩০), আবুল কালাম শেখ (৬০), মিলন হাওলাদার (২২), ছমির তালুকদার (৪৫) সহ সর্বোমোট ১২ জন জলদস্যু।
আত্মসমর্পণকারী জলদস্যু প্রত্যেকেই খুলনা, সাতক্ষীরা ও বাগেরহাট জেলার বাসিন্দা বলে জানান তিনি। এদের কাছ থেকে দেশি-বিদেশি সর্বোমোট ৩৮টি আগ্নেয়াস্ত্র, যার মধ্যে ১৪ টি বিদেশি একনালা, ৯ টি দোনালা বন্দুক ও ৩ টি পয়েন্ট ২২ বোর এবং আত্মসমর্পণ করা সকল প্রকার অস্ত্রের ২ হাজার ৯’শ ৬৯ রাউন্ড গোলাবারুদ উদ্ধার করা হয়েছে।