ঢাকা, মে ৭, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৪:০৫:৩৯

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

সীতাকুণ্ডে তিন দিনব্যাপী শিব চর্তুদশী মেলা শুরু

| ১১ ফাল্গুন ১৪২৩ | Thursday, February 23, 2017

Image may contain: one or more people, crowd, tree and outdoor

চট্টগ্রামের সীতাকুণ্ড কলি যুগের মহাতীর্থ হিসাবে খ্যাত হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে প্রাচীন ধর্মীয় উৎসব তিন দিনব্যাপী শিব চর্তুদশী মেলা আজ (২৩ ফেব্রুয়ারী) বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে।

শিব চর্তুদশী মেলা সুষ্টুভাবে সম্পন্ন করার লক্ষ্যে চট্টগ্রাম জেলা প্রশাসককে সভাপতি এবং সীতাকুণ্ড পৌর প্যানেল মেয়র হারাধন চৌধুরী বাবুকে সাধারণ সম্পাদক করে ১৭১ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কমিটি গঠন করা হয়েছে। মেলায় ছিনতাইসহ যে কোন ধরনের নাশকতামূলক কর্মকান্ড রোধে আইন-শৃঙ্খলা বাহিনী দ্বারা উৎসব স্থল ও আশপাশের এলাকা নিরাপত্তার চাদরে ঢাকা থাকবে।

বর্তমান দেশে রাজনৈতিক স্থিতিশীল পরিস্থিতি বিরাজ করায় এবারের শিব চর্তুদশী মেলায় বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের ধর্মানুরাগী ভক্তের পাশাপাশি ভারত, নেপাল, মালদ্বীপ, ভুটান , মায়ারমার ও শ্রীলঙ্কাসহ আরো অনেক দেশের পূণ্যর্থীর সমাগম ঘটছে। এছাড়া ও ঐতিহাসিক এ শিব চতুদর্শী মেলাকে কেন্দ্র করে ভিড় জমিয়েছে দূর -দূরান্তের দার্শনিক , সাহিত্যক , সাংবাদিকসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ। জানা গেছে , প্রায় ৫ ‘শতাধিক বছরের পুরানো এ শিব চতুদর্শী মেলায় বিগত বছর গুলোর তুলনায়এবার দেশ-বিদেশের তীর্থ-যাত্রীর সমাগম দেখা যাচ্ছে লক্ষ্যনীয়। মেলায় শিবরাত্রীতে দূর -দূরান্তের পূণ্যর্থীরা ব্যাসকুণ্ডে স্নান , তর্পন ও পিন্ডদানের মধ্যে দিয়ে তাদের মনোবাসনা পূর্ণ করেন।

সীতাকুণ্ডে তিন দিনব্যাপী শিব চর্তুদশী মেলা শুরু এর চিত্র ফলাফল

এছাড়া মেলাকে ঘিরে নিরাপত্তা বিধানে আইন -শৃঙ্খলা জোরদারের পাশাপাশি ছিল আগত তীর্থযাত্রীদের জন্য নানা ধরনের আয়োজন। মন্দির সড়ক কলেজ রুটের দু, ধার থেকে চন্দ্রনাথ ধামের প্রায় তিন কিলোমিটার এলাকাজুড়ে অসংখ্যা বিকিকিনির ছোট ছোটপসরা সাজিয়েছে দোকানিরা।

এবারের মেলায় নাশকতামূলক কর্মকান্ড ঠেকাতে প্রসাশনের পক্ষ থেকে সর্বোচ্চ নজরদারি রাখা হয়েছে। মন্দিরের প্রতিটি স্পটে স্বেচ্ছাসেবক বাহিনীর পাশাপাশি আনসার, পুলিশ, র‌্যাব, আমর্ড পুলিশ ও বিজিবি মোতায়েন করা হয়েছে। প্রচুর পরিমান সাদা পোশাকধারি আইন-শৃঙ্খলা বাহিনীকে ঘুরাফেরা করতে দেখা যায়।’

মেলা কমিটির সাধারন সম্পাদক ও প্যানেল মেয়র হারাধন চৌধুরী বাবু বলেন, তীর্থযাত্রীদের সেবা ও হয়রানি থেকে রক্ষায় মেলা কমিটির কার্যালয় সার্বক্ষনিক খোলা রাখা হয়েছে।

অন্যদিকে মেলাকে ঘিরে মোহন্তের আস্তান বাড়িতে চলছে তিনদিনব্যাপী বিশ্ববৈদিক ও হূষি সম্মেলন।

এছাড়াও জগন্নাথ আশ্রম, মহাশ্মশানসহ বিভিন্ন মঠ, মন্দিরে চলছে নামযজ্ঞ কীর্তন এবং শংকর মঠ ও মিশনে চলছে অখন্ড গীতাপাঠ। তিন দিনের মেলা হলেও পূনার্থীর শিবমেলা, বিভিন্ন পসরার দোকান নিয়ে আরও বেশ কিছুদিন পর্যন্ত চলবে । যতদিন মেলা চলবে ততদিন আইন-শৃঙ্খলা রক্ষার স্বার্থে কাজ করে যাবে আমাদের আইন -শৃঙ্খলা বাহিনী এমনটাই জানালেন সীতাকুণ্ড মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ইফতেখার হাসান।