ঢাকা, মে ৩, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১২:৪৬:৪৯

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

সাবমেরিন ক্যাবলনির্ভর ইন্টারনেট সেবা বিঘ্নিত হতে পারে

| ৫ কার্তিক ১৪২৩ | Thursday, October 20, 2016

সি-মি-উই-ফোর

সাবমেরিন ক্যাবলের মেরামতের জন্য দেশে সাবমেরিন ক্যাবলনির্ভর ইন্টারনেট সেবা বিঘ্নিত হতে পারে। বাংলাদেশের সাবমেরিন ক্যাবলের সংযোগ সি-মি-উই-ফোরের সিঙ্গাপুর অংশের মেরামত চলাকালে দেশে ব্যান্ডউইথ সরবরাহ বন্ধ থাকবে।

দেশে বর্তমানে ৬টি আইটিসি সেবা চালু রয়েছে। জানা গেছে, ৬টি আইটিসির মাধ্যমে দেশে পার্শবর্তী দেশ ভারত থেকে ১০০ গিগার বেশি ব্যান্ডউইথ দেশে আসে। ফলে ইন্টারনেট সেবা বিঘ্ন ঘটার ঘটার আশঙ্কা অনেকটাই কম বলে মনে করেন সংশ্লিষ্টরা। প্রায় একই ধরনের কথা বলা হয়েছে, বাংলাদেশ টেলিযোগাযোগ কোম্পানি লিমিটেড (বিটিসিএল) থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে। বিজ্ঞপ্তিতে বিটিসিএল -এর (জনসংযোগ ও প্রকাশনা) বিভাগের সহকারী পরিচালক তহুরা সুলতানা জানান, উক্ত সময়ে বিটিসিএল-এর সম্মানীত গ্রাহকবৃন্দের ইন্টারনেট সার্ভিস বিকল্প ব্যবস্থায় চালু রাখার ব্যবস্থাদি গৃহীত হয়েছে।

বিটিসিএল-এর পরিচালক (জনসংযোগ ও প্রকাশনা) মীর মোহাম্মদ মোরশেদ জানান, সাবমেরিন ক্যাবল (সিমিউই-৪) -এর সিঙ্গাপুর প্রান্তের মেরামত কাজের জন্য কক্সবাজার-সিংগাপুর অংশের সংযোগ বিচ্ছিন্ন থাকবে। আগে জানানো হয়েছিল, আজ রাত সাড়ে ১২টায় কাজ শুরু হবে ও ২৬ অক্টোবর দুপুরে শেষ হবে। নুতন সময় অনুযায়ী, মেরামতের কাজটি শুরুর সময় ২২ অক্টোবর দিবাগত রাত ১২টায়। সে হিসেবে মেরামতের কাজটি ২দিন পিছিয়েছে।