ঢাকা, এপ্রিল ২৯, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৬:৩৭:৪৭

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

সাগর-রুনি হত্যা মামলা সহসাই আলোর মুখ দেখবে : স্বরাষ্ট্রমন্ত্রী

| ২৯ মাঘ ১৪২৩ | Saturday, February 11, 2017

সাগর-রুনি হত্যা মামলা সহসাই আলোর মুখ দেখবে : স্বরাষ্ট্রমন্ত্রী এর চিত্র ফলাফল

খুব শিগগিরই সাংবাদিক সাগর-রুনি দম্পতি হত্যা মামলার তদন্ত আলোর মুখ দেখবে বলে আশ্বাস দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

আজ শনিবার দুপুরে নড়াইলের নড়াগাতি থানাধীন অরুণিমা রিসোর্ট গলফ ক্লাব চত্বরে সাংবাদিকদের এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী। এর আগে তিনি সেখানে পুলিশের খুলনা রেঞ্জের মাসিক অপরাধ পর্যালোচনা সভায় যোগ দেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সাগর-রুনি দম্পতি হত্যা মামলার তদন্ত চলছে। আপনারা জানেন, মহামান্য আদালতের নির্দেশনায় আমাদের র্যা ব এটার তদন্ত করছে। র্যা বের কাছে যে ল্যাটেস্ট পজিশন আমরা জানি, র্যা ব ওই খানে (হত্যাকাণ্ডের স্থান) দুজনের ডিএনএর অস্তিত্ব পেয়েছিল। সেগুলো বিভিন্ন জায়গায় তারা ম্যাচিং করার চেষ্টা করছে। আমার মনে হয় খুব সহসাই তা আলোর মুখ দেখবে এবং আমরা উদঘাটন করতে পারব।’

পুলিশের খুলনা রেঞ্জের উপমহাপরিদর্শক (ডিআইজি) এস এম মনির উজ জামানের সভাপতিত্বে ওই সভায় বক্তব্য দেন খুলনা বিভাগীয় কমিশনার মো. আবদুস সামাদ, খুলনা মহানগর পুলিশ (কেএমপি) কমিশনার নিবাস চন্দ্র মাঝি প্রমুখ।

এ সময় উপস্থিত ছিলেন নড়াইল-১ আসনের সংসদ সদস্য কবিরুল হক মুক্তি, জেলা প্রশাসক মো. হেলাল মাহমুদ শরীফ, নড়াইলের পুলিশ সুপার সরদার রকিবুল ইসলামসহ বিভাগের পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে, ভিক্ষুকমুক্ত খুলনা বিভাগ গড়ার লক্ষ্যে বিভাগীয় কমিশনার আবদুস সামাদের কাছে স্বরাষ্ট্রমন্ত্রী ৫৮ লাখ ১২ হাজার ২০৯ টাকার চেক হস্তান্তর করেন। নড়াইল জেলা দেশের প্রথম ভিক্ষুকমুক্ত জেলা হিসেবে আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষায় আছে।

আগামী ২১ মার্চ সাংবাদিক দম্পতি সাগর সরওয়ার ও মেহেরুন রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য দিন ধার্য রয়েছে। ওই দিন তদন্ত কর্মকর্তাকে সশরীরে আদালতে হাজির হয়ে তদন্তের অগ্রগতি জানানোর জন্য বলা হয়েছে।

২০১২ সালের ১১ ফেব্রুয়ারি রাজধানীর পশ্চিম রাজাবাজারের ভাড়া বাসায় নির্মমভাবে খুন হন মাছরাঙা টেলিভিশনের বার্তা সম্পাদক সাগর সরওয়ার ও এটিএন বাংলার জ্যেষ্ঠ প্রতিবেদক মেহেরুন রুনি। পরের দিন ভোরে তাঁদের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার করা হয়। এ ঘটনায় রুনির ভাই বাদী হয়ে আদালতে একটি মামলা করেন।

সাগর রুনি হত্যার পর তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন আশ্বস্ত করে বলেছিলেন, ‘স্রেফ ৪৮ ঘণ্টা, এই সময়ের মধ্যেই খুনিরা ধরা পড়বে। খুনের কারণও জানা যাবে।’ ৪৮ ঘণ্টার সেই আলটিমেটাম শেষ হলো না ৬০ মাসেও।

আর এই সময়ের মধ্যে সরকার বদল হয়েছে একবার। স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন তিনজন।

এদিকে মামলার পর রুনির কথিত বন্ধু তানভীর রহমানসহ মোট আটজনকে আটক করা হয়। বাকিরা হলেন রফিকুল ইসলাম, বকুল মিয়া, মিন্টু ওরফে বারগিরা মিন্টু ওরফে মাসুম মিন্টু, কামরুল হাসান অরুণ, পলাশ রুদ্র পাল, তানভীর, আবু সাঈদ ও বাড়ির নিরাপত্তারক্ষী এনাম আহমেদ ওরফে হুমায়ুন কবির। এর মধ্যে মধ্যে পলাশ রুদ্র পাল ও তানভীর রহমান জামিনে রয়েছেন।

আদালত-সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, এ পর্যন্ত এ মামলায় তিনজন তদন্ত কর্মকর্তা পরিবর্তন হয়েছেন। বিভিন্ন সময়ে সাতবার মামলার তদন্তের অগ্রগতির প্রতিবেদন দাখিল করা হয়েছে। কিন্তু এখন পর্যন্ত এ মামলার তদন্ত প্রতিবেদন দাখিল করা হয়নি।

এ ছাড়া হত্যাকাণ্ডে ব্যবহৃত ছুরি ও হাত-পা বাঁধার রশিসহ বিভিন্ন আলামত আদালতের নির্দেশে ডিএনএ পরীক্ষার জন্য যুক্তরাষ্ট্রে পাঠানো হয়। একই সঙ্গে সন্দেহভাজন ২১ জন এবং গ্রেপ্তার ব্যক্তিদের ডিএনএ নমুনাও পাঠায় র্যা ব।

এ বিষয়ে মামলার তদন্ত কর্মকর্তা র্যাপবের সহকারী পুলিশ সুপার (এএসপি) মহিউদ্দিন আহম্মেদ এনটিভি অনলাইনকে জানান, এ মামলার তদন্ত চলছে। আমরা এ মামলার প্রাপ্ত বিভিন্ন তথ্য নিয়ে পর্যালোচনা করছি ও বিদেশ থেকে আসা বিভিন্ন আলামতের রিপোর্ট নিয়ে পরীক্ষা-নিরীক্ষা হচ্ছে।

এএসপি আরো জানান, আগামী ২১ মার্চ আদালত থেকে আমার কাছে মামলার অগ্রগতি জানতে চাওয়া হয়েছে আমি সে মোতাবেক আদালতে বিস্তারিত প্রতিবেদন দাখিল করব। তবে প্রতিবেদন দাখিলে আরো কিছু সময় লাগবে বলে জানান তিনি।