ঢাকা, মে ৭, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১১:০৬:৫৬

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

শ্রদ্ধা-ভালোবাসায় সঙ্গীতজ্ঞ সুধীন দাশকে বিদায়

| ১৫ আষাঢ় ১৪২৪ | Thursday, June 29, 2017

আজ বৃহস্পতিবার সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় শেষ বিদায় জানানো হয় প্রখ্যাত সঙ্গীতজ্ঞ সুধীন দাশকে।

সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় শেষ বিদায় জানিয়েছেন প্রখ্যাত সঙ্গীতজ্ঞ সুধীন দাশকে।

আজ বৃহস্পতিবার সর্বশেষ কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হয় নজরুল সঙ্গীতের গবেষক শিল্পী সুধীন দাশের মরদেহ। সেখানেই বিভিন্ন সংগঠন ও ব্যক্তি এই শিল্পীর প্রতি ফুলেল শ্রদ্ধা জানান।

সম্মিলত সাংস্কৃতিক জোট আয়োজিত এই অনুষ্ঠানে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে শ্রদ্ধা জানান তাঁর মূখ্যসচিব কামাল আবদুল নাসের চৌধুরী, একান্ত সচিব-১ সাজ্জাদুল হাসান। শ্রদ্ধা জানানো হয় আওয়ামী লীগ, গণতন্ত্রী পার্টি, সিপিবি, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, জাসদ প্রভৃতি রাজনৈতিক দলের পক্ষে থেকেও।

এরপর শ্রদ্ধা জানায় নজরুল ইনস্টিটিউট, নজরুল সঙ্গীত সমন্বয় পরিষদ, নজরুল সঙ্গীত শিল্পী সংস্থা, ছায়ানট, উদীচী, খেলাঘর, কেন্দ্রীয় খেলাঘর আসর, শিল্পকলা একাডেমি, সাংস্কৃতিক সংগঠন চারুণ, প্রসঙ্গ নজরুল সঙ্গীত, বাংলাদেশ বেতার নিজস্ব শিল্পী সংস্থা, রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থা প্রভৃতি সংগঠন।

ব্যক্তিগতভাবে শ্রদ্ধা জানান, সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী, সৈয়দ হাসান ইমাম, রামেন্দু মজুমদার, নজরুল গবেষক অধ্যাপক রফিকুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ, লেখক ও গবেষক মফিদুল হক, সঙ্গীতশিল্পী খোরশিদ আলম, ফাতেমা-তুজ-জোহরা, শাহীন সামাদ, ফেরদৌস আরা, সুবীর নন্দী, ইয়াসিন মুশতারী, ফকির আলমগীর, ডালিয়া নওশীন, সালাউদ্দিন আহমেদ, গণমাধ্যম ব্যক্তিত্ব ফরিদুর রেজা সাগর, যন্ত্রশিলী গাজী আবদুল হাকিম প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, নজরুলের গানকে অবিকৃতিভাবে গায়কীর ক্ষেত্রে তাঁর অবদান অসামান্য। নজরুলের গানের পুরোনো রেকর্ড শুনে নজরুলের অসংখ্য গানের স্বরলিপি তাঁর নেতৃত্বে হয়েছে।

এর আগে অ্যাপোলো হাসপাতালে থেকে সুধীন দাশের মরদেহ তাঁর মিরপুরের বাসায় নিয়ে যাওয়া হয়। সেখান থেকে সকাল ১০টায় ধানমণ্ডির নজরুল ইনস্টিটিউটে আনা হয়। সেখানে নজরুল সঙ্গীত শিল্পীরা শ্রদ্ধা জানান। এরপর পৌনে ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারে আনা হয়। সেখানে ১২টা পর্যন্ত জাতির পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি দেওয়া হয়।

শহীদ মিনার থেকে সুধীন দাশের মরদেহ পোস্তগোলা শ্মশানঘাটে নিয়ে যাওয়ার কথা রয়েছে। দুপুর ২টায় তাঁর শেষকৃত্য সম্পন্ন হওয়ার কথা।