ঢাকা, মে ৩, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৫:৫০:২১

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

শেখ হাসিনা শিশুবান্ধব প্রধানমন্ত্রী : প্রাণ গোপাল

| ৭ কার্তিক ১৪২৩ | Saturday, October 22, 2016

ঢাকা : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং সূচনা ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত বলেছেন, সকল অভিভাবক যখন অটিজম শিশুদের নিজের সন্তানের মতো দায়িত্ব পালন করবে তখন সূচনা ফাউন্ডেশনের সফলতা আসবে।
ড. প্রাণ গোপাল দত্ত বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত শিশুবান্ধব। তিনি সুস্থ বা প্রতিবন্ধী সকল শিশুকে ভালবাসেন।
তিনি বলেন, ‘কোন পিতা-মাতা যখন কোথাও বেড়াতে যায় তখন পাশের বাসার বা বাড়ির অটিজম শিশুটিকে যদি সে পিতা-মাতা সাথে করে নিয়ে যায় তাহলে ওই শিশু পরিবারের জন্য আর কঠিন হয়ে উঠবে না।’
দেশের বিশিষ্ট এই নাক,কান ও গলা বিশেষজ্ঞ আরো বলেন, প্রতিটি অটিজম শিশুর পটেনশিয়ালিটি আছে। সে পটেনশিয়ালিটিকে কাজে লাগিয়ে তাদের সমাজের মুল ধারার সাথে নিয়ে আসতে হবে।
ডা. প্রাণ গোপাল দত্ত আজ সকালে রাজধানীর ধানমন্ডিস্থ ৩২ নম্বর সড়কের বঙ্গবন্ধু ভবনের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর মিলনায়তনে ‘এগিয়ে গেলে বিশেষ শিশু- এগিয়ে যাবে দেশ, তোমার আমার সবার যতেœ গড়বো বাংলাদেশ’ শীষক অটিজম বিষয়ক সচেতনতা বৃদ্ধি অনুষ্ঠানের প্রথম সেশনের সমাপনী বক্তব্যে এ কথা বলেন।
বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্ট্রের সহযোগিতায় সূচনা ফাউন্ডেশন এ অনুষ্ঠানের আয়োজন করে।
তিনি বলেন, অটিজম শিশুরাও আমাদেরই সন্তান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের জন্য রাজধানীতে একটি আশ্রয়ের ব্যবস্থা করে দিয়েছেন। ধীরে ধীরে জেলা পর্যায়েও অটিজম শিশুদের আশ্রয়ের ব্যবস্থা করা হবে।
অনুষ্ঠানে অটিজম বিশেষঞ্জ ড. স্টিফেন তার জীবনের স্মৃতি তুলে ধরেন। তিনি একজন অটিজম রোগী হওয়া স্বত্ত্বেও কিভাবে জীবনে প্রতিষ্ঠিত হয়েছেন তা সকলের সামনে তুলে ধরেন।
ড. স্টিফেন অটিজম শিশুকে চেনার উপায় এবং শিশুটিকে কিভাবে তার শক্তি কাজে লাগিয়ে তাকে সমাজের সাথে একত্রিত করা যায় তা তুলে ধরেন।
অনুষ্ঠানে অর্ধ শতাধিক অটিজম শিশু ও তাদের পিতা-মাতা অংশ গ্রহন করেন। ড. স্টিফেন অটিজম শিশুদের অভিভাবকদের নানা প্রশ্নের উত্তর দেন।