ঢাকা, মে ২, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১১:৪২:৩২

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

রোহিঙ্গাদের আশ্রয়ের দাবিতে রাজপথে মুসল্লিরা

| ১৮ অগ্রহায়ন ১৪২৩ | Friday, December 2, 2016

মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতন বন্ধসহ বাংলাদেশে তাদের আশ্রয় দেয়ার দাবি জানিয়ে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল হয়েছে দেশের বিভিন্ন স্থানে। জুমার নামাজের আগে ও পরে রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক বিভিন্ন সংগঠন এসব কর্মসূচির আয়োজন করে।

মিয়ানমারের রোহিঙ্গাদের নির্যাতন বন্ধসহ বাংলাদেশে তাদের আশ্রয় দেয়ার দাবি জানিয়ে চট্টগ্রামে মানববন্ধন কর্মসূচি পালন করেছে সাউথ এশিয়ান ইউথ অ্যাসোসিয়েশন নামে একটি সংগঠন। সকালে প্রেস ক্লাবের সামনে আয়োজিত কর্মসূচির বক্তারা রোহিঙ্গাদের মৌলিক চাহিদা পূরণ ও তাদের ওপর অমানবিক নির্যাতন বন্ধ করতে মিয়ানমার সরকারকে চাপ দেয়ার দাবি জানান।

মিয়ানমারে উগ্রবাদী বৌদ্ধ ও সামরিক বাহিনীর হত্যাকাণ্ডের প্রতিবাদে রাজশাহীতে তাওহীদি জনতা জেলা শাখার উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। শুক্রবার বেলা সাড়ে ১১টার দিকে নগরীর জিরো পয়েন্ট থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদিক্ষণ শেষে আবারো জিরো পয়েন্টে এসে সমাবেশে মিলিত হয়। বাংলাদেশের সীমান্তকে শিথিল করে রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহ্বান জানান বক্তারা। সমাবেশ শেষে মুসলিম মানবতার জন্য দোয় কামনা করে মোনাজাত করেন।

রোহিঙ্গা নির্যাতন ও ধর্ষণের প্রতিবাদে খুলনায় বিক্ষোভ মিছিল করে বাংলাদেশ ইসলামী ছাত্র মজলিস। কুমিল্লায় মানববন্ধন করে ইসলামী আন্দোলন বাংলাদেশ। সেখানে দাবি জানানো হয়, মিয়ানমারে রোহিঙ্গাদের নাগরিকত্ব প্রদানের। পাশাপাশি তাদের পুনর্বাসন ও সামরিক জান্তার বিচারেরও দাবি জানানো হয়।

এছাড়া রোহিঙ্গা গণহত্যার প্রতিবাদে ব্রাহ্মণবাড়িয়ায় মানববন্ধন করে মেড্ডা ও খৈয়াসারসহ বিভিন্ন এলাকার সাধারণ মানুষ। জেলা প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে ব্যানার-ফেস্টুন নিয়ে বিভিন্ন শ্রেণি-পেশার লোকজন অংশ নেন।

এদিকে বাংলাদেশে ঢোকার সময় রোহিঙ্গাভর্তি ৪টি নৌকা ফেরত পাঠিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। শুক্রবার ভোররাতে কক্সবাজারের টেকনাফ সীমান্তের বিভিন্ন পয়েন্ট দিয়ে বাংলাদেশে প্রবেশের সময় তাদের ফেরত পাঠানো হয়।

বিজিবি টেকনাফ-২ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আবুজার আল জাহিদ বলেন, ‘শুক্রবার ভোরে নাফ নদীর বিভিন্ন সীমান্ত পয়েন্ট দিয়ে অনুপ্রবেশকালে জলসীমার শূন্যরেখা থেকে রোহিঙ্গাবোঝাই ৪টি নৌকা ফেরত পাঠানো হয়। প্রতি নৌকায় অন্তত ১০ জনের বেশি রোহিঙ্গা ছিল।’

এর আগেও বিভিন্ন সময়ে রোহিঙ্গাবোঝাই নৌকা ফেরত পাঠিয়েছে বিজিবি। অনুপ্রবেশ ঠেকাতে সীমান্তে বিজিবি টহল জোরদার করা হয়েছে।