ঢাকা, মে ৩, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৪:০৭:৫৬

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

রাষ্ট্রপতি চাইলে ইসি গঠনে আইন হবে আইনমন্ত্রী

| ২২ পৌষ ১৪২৩ | Thursday, January 5, 2017

রাষ্ট্রপতি চাইলে ইসি গঠনে আইন হবে

নির্বাচন কমিশন (ইসি) গঠনে রাষ্ট্রপতি আইন প্রণয়নের প্রয়োজন বোধ করলে সেটি করবে সরকার। এ বিষয়ে রাষ্ট্রপতির নির্দেশনার জন্য অপেক্ষা করা হচ্ছে।

গতকাল বুধবার রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে বিশেষ জজ, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক এবং সমপর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তাদের প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

নির্বাচন কমিশন গঠন নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে আলোচনার মাধ্যমে জাতীয় সংসদ নির্বাচনকে গ্রহণযোগ্য করার বিষয়ে ভালো ফল পাওয়া যাবে বলে আশা প্রকাশ করেন আইনমন্ত্রী।

মন্ত্রী বলেন, সংবিধানে স্পষ্টভাবেই বলা আছে, এটি রাষ্ট্রপতির এখতিয়ার। তিনিই এ ব্যাপারে সিদ্ধান্ত দেবেন। যদি আইন প্রণয়ন করতে হয় তাহলে রাষ্ট্রপতিই তা বলবেন। তিনি বলেন, ‘রাষ্ট্রপতির নির্দেশনার জন্য আমরা অপেক্ষা করছি। এ ব্যাপারে রাষ্ট্রপতি আলাপ-আলোচনা করছেন। সরকার থেকে এখন এমন কোনো কথা বলতে চাই না, যাতে আলাপ-আলোচনার সাফল্য বিঘ্নিত হয়। ’

আনিসুল হক বলেন, সরকার চায়, এ আলাপ-আলোচনার মাধ্যমে এমন কিছু বেরিয়ে আসুক, যা গণতন্ত্রকে সুদৃঢ় করতে, নির্বাচনকে অবাধ ও নিরপেক্ষ করতে সহায়ক হবে।

মন্ত্রী জানান, সুপ্রিম কোর্ট প্রশাসনিক আদেশে দাঁড়িপাল্লাকে নির্বাচনী প্রতীক হিসেবে ব্যবহার না করার আদেশ জারি করেছেন। এ আদেশ অনুযায়ী নির্বাচন কমিশন এ প্রতীক ব্যবহার না করার সিদ্ধান্ত নিয়েছে এবং ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠিয়েছে। মন্ত্রণালয়ের অভিমত, নির্বাচন কমিশনের সিদ্ধান্ত ঠিক আছে।

এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, ‘আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুরাতন হাইকোর্ট ভবন থেকে সরানোর জন্য সুপ্রিম কোর্টের কাছ থেকে যতবার আদেশ পাব, ততবারই তা সুপ্রিম কোর্টের কাছে পুনর্বিবেচনার জন্য চিঠি পাঠাব। ’

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আনিসুল হক বলেন, সরকার সংবিধানের ১১৬ অনুচ্ছেদ পুরোপুরি মেনে চলছে। নির্বাহী বিভাগ বিচার বিভাগের ওপর হস্তক্ষেপ করছে না। তিনি বলেন, নির্বাহী বিভাগ, বিচার বিভাগ ও আইন বিভাগের মধ্যে পারস্পরিক সহযোগিতা থাকতে হবে। এটি থাকলে গণতান্ত্রিক ভারসাম্য প্রতিষ্ঠিত হয়।

চার দিনের প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি খন্দকার মূসা খালেদ। বিশেষ অতিথি ছিলেন আইনসচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক।