ঢাকা, এপ্রিল ২৬, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৫:৪৭:৫১

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

যৌথ প্রশিক্ষণে সম্মত বিজিবিফেলানী হত্যাকাণ্ডের পুনঃতদন্ত করবে বিএসএফ

| ১১ ভাদ্র ১৪২১ | Tuesday, August 26, 2014

যৌথ প্রশিক্ষণে সম্মত বিজিবি

ফেলানী হত্যাকাণ্ডের পুনঃতদন্ত করবে বিএসএফ

ভারতের দিল্লিতে অনুষ্ঠিত বিজিবি-বিএসএফ সীমান্ত সম্মেলনের বিষয়বস্তু তুলে ধরতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়

ভারতের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) কাছ থেকে সীমান্ত ব্যবস্থাপনা বিষয়ে প্রশিক্ষণ নেবে বাংলাদেশ সিকিউরিটি ফোর্স (বিজিবি)।

আজ মঙ্গলবার রাজধানীর পিলখানায় নিজ দপ্তরে সংবাদ সম্মেলনে বিজিবির মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল আজিজ আহমেদ এ কথা জানান।

২০-২৫ আগস্ট ভারতের দিল্লিতে অনুষ্ঠিত বিজিবি-বিএসএফ সীমান্ত সম্মেলনের বিষয়বস্তু তুলে ধরতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

বিজিবি মহাপরিচালক জানান, সম্মেলনে বিএসএফের পক্ষ থেকে সীমান্ত ব্যবস্থাপনাসহ ৪টি বিষয়ে প্রশিক্ষণের প্রস্তাব দেয়া হয়েছিল। বিজিবি প্রস্তাবে রাজি হয়েছে। আগামী নভেম্বরে প্রশিক্ষণের জন্য বিজিবির কর্মকর্তাদের ভারতে পাঠানো হতে পারে।

বিজিবিকে যে চারটি বিষয়ে প্রশিক্ষণ দেবে বিএসএফ, সেগুলো হচ্ছে- জুনিয়র ও সিনিয়র কর্মকর্তাদের সীমান্ত ব্যবস্থাপনা প্রশিক্ষণ, বোমা শনাক্ত ও নিষ্ক্রিয়করণ এবং শিকারি কুকুরের ব্যবস্থাপনা প্রশিক্ষণ।

মেজর জেনারেল আজিজ আরো বলেন, বিএসএফ ৭১টি বিচ্ছিন্নতাবাদী ঘাঁটির তালিকা বিজিবিকে দিয়েছে। যেসব স্থান দিয়ে চোরাচালান হয়, দুই পক্ষই সেগুলো শনাক্ত করতে সম্মত হয়েছে। একই সঙ্গে প্রতিবছর তা হালনাগাদ করা হবে।

বিএসএফকে ফেনসিডিল তৈরির কারখানার তালিকা দেয়া হয়েছে বলেও জানান বিজিবির মহাপরিচালক। জবাবে ভারত জানিয়েছে, তাদের দেশে ফেনসিডিল ওষুধ হিসেবে ব্যবহৃত হয় তবে এটি চোরাচালান বন্ধে পদক্ষেপ নেয়া হবে।

বিএসএফ সীমান্তে আলোচিত বাংলাদেশের ফেলানী হত্যাকাণ্ডের পুনঃতদন্ত করার আশ্বাস দিয়েছে বলেও জানান বিজিবির মহাপরিচালক।