ঢাকা, মে ১৯, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, স্থানীয় সময়: ০৯:০৪:১৯

এ পাতার অন্যান্য সংবাদ

টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র পুনর্বাসন না করে বস্তিবাসীদের উচ্ছেদ করা হবে না: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি হিসেবে ফের নিয়োগ পেলেন বিপ্লব বড়ুয়া সংসদ অধিবেশন উপলক্ষে সংসদ ভবন ও আশপাশের এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ আপিলে দ্বিতীয় দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৫১ জন নির্বাচনে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি সেনাবাহিনী চায় ইসি : পিএসও আদালত আবমাননায় বিচারক সোহেল রানার সাজার বিরুদ্ধে আপিলের রায় ২৩ জানুয়ারি রাজধানীর ২১টি স্থানে ককটেল বিস্ফোরণ-অগ্নিসংযোগের ঘটনায় ৪ জন গ্রেফতার : ডিএমপি নির্বাচনে সেনা মোতায়েন হবে কিনা, জানালেন ইসি

মীর কাশেমের সঙ্গে কারাগারে আইনজীবীদের সাক্ষাৎ: রায় পুনর্বিবেচনার আবেদনের সিদ্ধান্ত

| ২৮ জ্যৈষ্ঠ ১৪২৩ | Saturday, June 11, 2016

ঢাকা : মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদন্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর নির্বাহী পরিষদ সদস্য মীর কাশেম আলীর সঙ্গে আজ কারাগারে সাক্ষাৎ করেছেন তার আইনজীবী প্যানেলের সদস্যরা।
পাঁচ সদস্য বিশিষ্ট আইনজীবীর একটি দল গাজীপুরের কাশিমপুর কারাগারে তাদেন মক্কেল মীর কাশেম আলীর সাথে আজ সাক্ষাৎ করেন। আইনজীবীরা হচ্ছেন, মীর কাশেমের পুত্র ব্যারিস্টার মীর আহমেদ বিন কাশেম, এডভোকেট মতিউর রহমান আকন্দ, এডভোকেট নাজিবুর রহমান, এডভোকেট বজলুর রহমান ও এডভোকেট মো. নুরুল্লাহ্।
কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এর জেলার নাশির আহমেদ সাংবাদিকদের জানান, মীর কাশেম আলীর সঙ্গে তার আইনজীবীরা ৪০ মিনিট কথা বলেছেন।
মীর কাশেম আলীকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দেয়া মৃত্যুদন্ড বহাল রেখে আপিল বিভাগের ২৪৪ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায় গত ৬ জুন প্রকাশ করা হয়। এরপর নিয়ম অনুযায়ি আপিল বিভাগ থেকে মীর কাশেম আলীর মৃত্যুদন্ডের পূর্ণাঙ্গ রায় মামলাটির বিচারিক আদালত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠানো হয়। এর ভিত্তিতে মীর কাশেম আলীর মৃত্যু পরোয়ানা জারি করে এ পূর্ণাঙ্গ রায় কারাগারসহ সংশিষ্ট জায়গায় পাঠানো হয়। কারাগারে মীর কাশেম আলীকে মৃত্যু পরোয়ানা ও রায় পড়ে শোনানো হয়।
এটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের বলেন, রায় অবগত হওয়ার পর রায় পুনর্বিবেচনার আবেদন জানানোর জন্য ১৫ দিন সময় পাবেন মীর কাশেম আলী। রিভিউ দায়ের করলে রাষ্ট্রপক্ষ রায় বহালের পক্ষে শুনানিতে যুক্তি তুলে ধরবে। তবে ফৌজদারী মামলায় রিভিউতে প্রতিকার পাওয়ার সুযোগ কম বলে তিনি জানান।
এদিকে মীর কাশেম আলী মৃত্যুদন্ডের রায় পুনর্বিবেচনার আবেদন (রিভিউ) করবেন বলে জানিয়েছেন। এজন্য আইনজীবীদের প্রস্তুতি নিতে বলেছেন বলে সূত্র জানায়।
গত ৮ মার্চ মীর কাশেম আলীর মৃত্যুদন্ড বহাল রেখে সংক্ষিপ্ত রায় রায় ঘোষণা করেছিলো আপিল বিভাগ। রায়ে বলা হয়, আসামিপক্ষে আনা আপিল আংশিক মঞ্জুর করা হয়েছে। তবে মৃত্যুদন্ড বহাল রাখা হয়। এর আগে আনীত অভিযোগ প্রমাণিত হওয়ায় ২০১৪ সালের ২ নভেম্বর মীর কাশেম আলীকে মৃত্যুদন্ড দিয়ে রায় ঘোষণা করে ট্রাইব্যুনাল। মানবতাবিরোধী অপরাধের এ মামলায় ট্রাইব্যুনালের আদেশে ২০১২ সালের ১৭ জুন মীর কাশেম আলীকে গ্রেফতার করা হয়। সে থেকে তিনি কারাগারে রয়েছেন।
বাসস/এএসজি/ডিএ/১৪১৫/কেএমআই