ঢাকা, মে ৫, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২৩:২০:৪২

এ পাতার অন্যান্য সংবাদ

টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র পুনর্বাসন না করে বস্তিবাসীদের উচ্ছেদ করা হবে না: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি হিসেবে ফের নিয়োগ পেলেন বিপ্লব বড়ুয়া সংসদ অধিবেশন উপলক্ষে সংসদ ভবন ও আশপাশের এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ আপিলে দ্বিতীয় দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৫১ জন নির্বাচনে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি সেনাবাহিনী চায় ইসি : পিএসও আদালত আবমাননায় বিচারক সোহেল রানার সাজার বিরুদ্ধে আপিলের রায় ২৩ জানুয়ারি রাজধানীর ২১টি স্থানে ককটেল বিস্ফোরণ-অগ্নিসংযোগের ঘটনায় ৪ জন গ্রেফতার : ডিএমপি নির্বাচনে সেনা মোতায়েন হবে কিনা, জানালেন ইসি

মায়ের সঙ্গে ৬ শিশুর ঈদ কারাগারে

| ২৯ ভাদ্র ১৪২৩ | Tuesday, September 13, 2016

নারায়ণগঞ্জ জেলা কারাগারে এবার কারাবন্দী মায়ের সঙ্গে ১ থেকে ৬ বছরের কম বয়সী শিশুর ঈদ কেটেছে।

এ কারাগারে বন্দী ধারন ক্ষমতা ৪০০ জনের। বর্তমানে বন্দী সংখ্যা তিন গুন বেড়ে ছিল এক হাজার ৫১০ জন। যার মধ্যে ৪৬ জন ছিল নারী।

মঙ্গলবার পবিত্র ঈদল আযহা উপলক্ষ্যে প্রতিবাবের মতো কারা কর্তৃপক্ষ এ বছরও বন্দীদের জন্য বিশেষ আয়োজনের ব্যবস্থা করেছেন। তাদের জন্য দেয়া হয়েছে বিশেষ খাবার।

বন্দীদের আত্মীয় স্বজনরাও এসে দেখা করেছেন তাদের সঙ্গে। দিয়েছেন তাদের পছন্দের খাবার। ঈদের দিন থেকে তিন দিন পর্যন্ত বন্দীদের স্বজনেরা বাসা থেকে রান্না করা খাবার দিতে পারবে বন্দীদের।

কারাগারের জেলার আসাদুর রহমান জানান, বর্তমানে নারায়ণগঞ্জ কারাগারে কোন ভিআইপি বন্দী নেই। সাধারণ বন্দী রয়েছে এক হাজার ৫১০ জন। যার মধ্যে ৪৬ জন নারী।

তিনি বলেন, মঙ্গলবার সকাল পৌনে ৯টায় বন্দীরা সহ সবাই ঈদের জামাতে অংশ নেয়। ঈদ উপলক্ষ্যে বন্দীদের সবাইকে সকালে পায়েশ ও মুড়ি দেয়া হয়েছে। দুপুরে দেয়া হয়েছে পোলাও গরুর মাংস, সালাদ, মিষ্টি, ও কোমল পানীয়। আর ভিন্ন ধর্মাবলম্বীদের জন্য ব্যবস্থা করা হয়ে ছিল মুরগির মাংসের। রাতে দেয়া হবে দেশীয় খাবার ভাত ও মাছ এবং আলুর ভর্তা।

আসাদুর রহমান বলেন, ঈদ উপলক্ষ্যে বন্দীদের সাথে আত্মীয় স্বজনদের সাক্ষাতের ব্যবস্থা করা বৃহস্পতিবার পর্যন্ত বন্দীদের আত্মীয়রা তাদের স্বজনদের সঙ্গে সাক্ষাত ও রান্না করা খাবার দিতে পারবেন।

তিনি আরও বলেন, দেশের বর্তমান প্রেক্ষাপটে কারাগারের নিরাপত্তা জোরদার করা হয়েছে। ঈদ উপলক্ষে যেসব মালামাল কারাগারের ভেতরে প্রবেশ করছে সেগুলো তল্লাশি করা হচ্ছে।

তল্লাশি ছাড়া খাবারও ভিতরে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। এছাড়াও ঈদের সময় দেখা করার জন্য যে চাপ পরে তা কমাতে ২০ মিনিটের দেখা করার নিয়ম ১০ মিনিটে নিয়ে আসা হয়েছে বলে ওই কর্মকর্তা জানান।