ঢাকা, এপ্রিল ২৬, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৮:২৫:০৩

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

মানবসম্পদ উন্নয়নে বাংলাদেশের অবস্থান অপরিবর্তিত

| ৬ পৌষ ১৪২২ | Sunday, December 20, 2015

মানবসম্পদ উন্নয়নে বাংলাদেশের অবস্থান অপরিবর্তিত

 ঢাকা: মানব উন্নয়ন সূচকে বাংলাদেশের অবস্থান অপরিবর্তিত রয়েছে। জাতিসংঘ উন্নয়ন সংস্থা (ইউএনডিপি) এ তথ্য প্রকাশ করেছে।

সংস্থাটির বার্ষিক মানব উন্নয়ন সূচকে গতবারের মতো ২০১৫ সালেও বাংলাদেশের অবস্থান ১৪২তম। তালিকায় বাংলাদেশ সার্বিকভাবে ভারতের পেছনে থাকলেও পাকিস্তানের চেয়ে এগিয়ে রয়েছে।

রবিবার সকালে পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে সংস্থাটি এবারের বৈশ্বিক মানব উন্নয়ন প্রতিবেদন প্রকাশ করে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, ২০১৩ সালে এই তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল ১৪৩তম।

এর আগে ১৪ ডিসেম্বর ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় প্রতিবেদনটি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়। ১৮৮টি দেশের মানব উন্নয়ন পর্যালোচনা করে এই তালিকা করা হয়েছে।

ইউএনডিপির প্রতিবেদন অনুযায়ী, মানবসম্পদ উন্নয়ন সূচকে এবারও প্রথম স্থানে রয়েছে নরওয়ে। তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া, তৃতীয় সুইজারল্যাণ্ড, চতুর্থ ডেনমার্ক এবং পঞ্চম স্থানে রয়েছে নেদারল্যান্ডস।

ওই গবেষণায় ২০১৪ সালে পঞ্চম স্থানে থাকা যুক্তরাষ্ট্র তিন ধাপ নেমে তালিকায় অষ্টম স্থান পেয়েছে। এরপর নবম স্থানে রয়েছে কানাডা।

এছাড়া সূচকে ভারত ও পাকিস্তানের অবস্থান যথাক্রমে ১৩০ ও ১৪৭।