ঢাকা, মে ৪, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৪:৪৪:০৯

এ পাতার অন্যান্য সংবাদ

টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র পুনর্বাসন না করে বস্তিবাসীদের উচ্ছেদ করা হবে না: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি হিসেবে ফের নিয়োগ পেলেন বিপ্লব বড়ুয়া সংসদ অধিবেশন উপলক্ষে সংসদ ভবন ও আশপাশের এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ আপিলে দ্বিতীয় দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৫১ জন নির্বাচনে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি সেনাবাহিনী চায় ইসি : পিএসও আদালত আবমাননায় বিচারক সোহেল রানার সাজার বিরুদ্ধে আপিলের রায় ২৩ জানুয়ারি রাজধানীর ২১টি স্থানে ককটেল বিস্ফোরণ-অগ্নিসংযোগের ঘটনায় ৪ জন গ্রেফতার : ডিএমপি নির্বাচনে সেনা মোতায়েন হবে কিনা, জানালেন ইসি

ভূমি ব্যবস্থাপনা অটোমেশনে নতুন প্রকল্প গ্রহণ করা হয়েছে : ভূমিমন্ত্রী

| ১৯ বৈশাখ ১৪২৪ | Tuesday, May 2, 2017

সংসদ ভবন : ভূমিমন্ত্রী শামসুর রহমান শরিফ বলেছেন, সারাদেশে ভূমি ব্যবস্থাপনা সেবা সহজীকরণের লক্ষ্যে ভূমি ব্যবস্থাপনা অটোমেশন নামে একটি নতুন প্রকল্প গ্রহণ করা হয়েছে।
তিনি বলেন, ডেভেলপমেন্ট অব প্রজেক্ট প্রোফরমা (ডিপিপি) অনুমোদনের জন্য পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে।
আজ সংসদে সরকারি দলের সদস্য মো, সোহরাব উদ্দিনের এক প্রশ্নের জবাবে ভূমিমন্ত্রী এ কথা বলেন।
ভুমিমন্ত্রী শামসুর রহমান শরিফ আরো বলেন, দক্ষ, আধুনিক, ও টেকসই ভূমি ব্যবস্থাপনার মাধ্যমে ভূমির সর্বোত্তম ব্যবহার এবং ভূমি সংক্রান্ত জনবান্ধব সেবা নিশ্চিতকরণের লক্ষ্যে সরকার বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে।
তিনি বলেন, এটুআই প্রদত্ত ১ম সফটওয়ারের মাধ্যমে ৫২টি জেলায় ৪৩ লাখ ২৩ হাজার ৩৮টি খতিয়ান এবং ইএলআরএস সফটওয়ারের মাধ্যমে সিরাজগঞ্জ, রংপুর ও কুড়িগ্রাম জেলার ২৭ লাখ ৯৬ হাজার খতিয়ান এন্ট্রি করা হয়েছে।
তিনি বলেন, দেশের ৫৫ জেলায় নতুন সফটওয়ারের মাধ্যমে ৬৪ লাখ ৩ হাজার ৪৮০টিসহ মোট ১ কোটি ৩৫ লাখ ২২ হাজার ৫১৮টি খতিয়ানের ডাটা এন্ট্রি করা হয়েছে।
তিনি বলেন, ইউনিয়ন ভূমি তথ্য সেবা কেন্দ্রের মাধ্যমে সারাদেশের ভূমি ব্যবস্থাপনাকে ৬৫ লাখ খতিয়ান স্ক্যানিং করা হয়েছে। এছাড়া ৩৫ লাখ ৬১ হাজার ৩১টি খতিয়ানের ইনকোডিং কাজ শেষ হয়েছে।
মন্ত্র্রী বলেন, ১৮ হাজার ৫০০ ম্যাপসিট স্ক্যানিং করার লক্ষ্যমাত্রার বিপরীতে ১০ হাজার ৬টি ম্যাপসিট ভ্যাক্টরাইজ করা হয়েছে।