ঢাকা, এপ্রিল ২৭, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৬:৩৪:৫১

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

ভারত থেকে আসছে গরু, কমছে দেশি গরুর দাম

| ২৪ ভাদ্র ১৪২৩ | Thursday, September 8, 2016

 

 

পঞ্চগড় জেলার তিনপাশ জুড়ে ভারতীয় সীমান্ত। পশুর হাটগুলোতে দেশীয় গরুর সঙ্গে উঠতে শুরু করেছে ভারতীয় গরু। সীমান্ত পথে বিভিন্ন কায়দায় বিপুলসংখ্যক ভারতীয় গরু জেলার কোরবানির হাটগুলোতে আসায় কমতে শুরু করেছে দেশি গরুর বাজার। এতে লোকসানের মুখে পড়েছেন দেশি গরুর খামারি ও স্থানীয় গৃহস্থরা।

আসন্ন ঈদুল আজহাকে কেন্দ্র করে জমে উঠেছে দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের কোরবানির পশুর হাটগুলো। প্রতিটি হাটেই জেলার বিভিন্ন প্রান্ত থেকে বিক্রেতারা নিয়ে আসছেন ছোট-বড় বিভিন্ন আকৃতির গরু, ছাগল, মহিষ ও ভেড়া। তবে ক্রেতাদের নজর সবচেয়ে বেশি গরু আর ছাগলের দিকে।

এবারের কোরবানির ঈদকে ঘিরে পঞ্চগড়রে পাঁচটি উপজেলায় বিভিন্ন পশুর হাট জমে উঠেছে। ঈদের দিন যতই ঘনিয়ে আসছে ততই বাড়ছে পশুর হাটের ভিড়। এবার গরু, ছাগল, মহিষসহ কোরবানির পশুর আমদানিও বেড়েছে কয়েকগুণ। কিন্তু ভারতীয় গরু জেলার পশুর হাটগুলোতে ব্যাপক হারে ওঠায় কমতে শুরু করেছে দেশি গরুর বাজার।

বোদা উপজেলার থানাপাড়া এলাকার গরু বিক্রেতা রবিউল ইসলাম বলেন, ‘আমি দুই বছর ধরে আটটি গরু লালন-পালন করে কোরবানির ঈদে ভালো দামে বিক্রির আশায় রেখেছি। কিন্তু এখন গরুর দাম কম হওয়ায় আমাকে লোকাসান গুনতে হবে।’

বাজারে প্রচুর পরিমাণে ভারতীয় গরু আসায় দেশি গরুর দাম কমে গেছে বলে জানান তিনি।তবে দাম কিছুটা কম থাকায় স্বস্তিতে সাধ্যের মধ্যেই কোরবানির পশু কিনতে পারছেন বলে জানিয়েছেন ক্রেতারা।

পঞ্চগড় রাজনগর হাটের ইজারাদার আব্দুর রহিম জানান, শান্তিশৃঙ্খলা বজায় রাখতে নিজস্ব নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। সেই সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাও সহযোগিতা করছেন।

স্থানীয় গরু ব্যবসায়ীরা জানান, গত সপ্তাহজুড়ে পশুর হাটগুলোতে এসব দেশি গরুর দাম ছিলো বেশ চড়া। কিন্তু গত কয়েক দিনে জেলার হাটবাজারগুলো হঠাৎ করে ভারতীয় গরু দখল করায় দেশীয় গরুর বাজার কমে যায়। এতে আর্থিক মুনাফার আশায় থাকা গৃহস্থ ও খামারিদের লোকসান গুনতে হবে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।