ঢাকা, মে ৫, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৪:৫৬:১৫

এ পাতার অন্যান্য সংবাদ

টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র পুনর্বাসন না করে বস্তিবাসীদের উচ্ছেদ করা হবে না: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি হিসেবে ফের নিয়োগ পেলেন বিপ্লব বড়ুয়া সংসদ অধিবেশন উপলক্ষে সংসদ ভবন ও আশপাশের এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ আপিলে দ্বিতীয় দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৫১ জন নির্বাচনে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি সেনাবাহিনী চায় ইসি : পিএসও আদালত আবমাননায় বিচারক সোহেল রানার সাজার বিরুদ্ধে আপিলের রায় ২৩ জানুয়ারি রাজধানীর ২১টি স্থানে ককটেল বিস্ফোরণ-অগ্নিসংযোগের ঘটনায় ৪ জন গ্রেফতার : ডিএমপি নির্বাচনে সেনা মোতায়েন হবে কিনা, জানালেন ইসি

ভারতে নিষিদ্ধ হচ্ছে তিন তালাক ও বহুবিবাহ!

| ৪ আশ্বিন ১৪২৩ | Monday, September 19, 2016

 

 

 

ভারতে নিষিদ্ধ হচ্ছে তিন তালাক ও বহুবিবাহ!

 

 

ভারতে নিষিদ্ধ হতে পারে তিন তালাক ও বহুবিবাহ প্রথা। তিন তালাকে বিবাহ বিচ্ছেদ নিষিদ্ধ করার পক্ষেই ভারতের কেন্দ্রীয় সরকার। দেশটির সুপ্রিম কোর্টকে এ কথা জানাতে চলেছে কেন্দ্র। তিন তালাক প্রথা নিষিদ্ধ করার বিষয়ে কেন্দ্রের অবস্থান জানতে চেয়ে সম্প্রতি শীর্ষ আদালত নোটিশ পাঠায়। সেই নোটিশের বিষয়বস্তু নির্ধারণের বিষয়ে সিদ্ধান্ত নিতে বুধবার মন্ত্রিপর্যায়ের একটি বৈঠক হয়। সূত্রে খবর, ওই বৈঠকেই সিদ্ধান্ত হয় তিন তালাক নিষিদ্ধ করার পক্ষেই মত দেবে কেন্দ্রীয় সরকার।

বৈঠকে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, অর্থমন্ত্রী অরুণ জেটলি, প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকর এবং নারী ও শিশুকল্যাণমন্ত্রী মানেকা গান্ধীর মত মন্ত্রীরা।

মুসলিমদের মধ্যে তিন তালাক এবং বহুবিবাহ নিষিদ্ধ করার আবেদন জানিয়ে শীর্ষ আদালতে একটি জনস্বার্থ মামলা করেন কয়েকজন মুসলিম নারী। তাদের সমর্থন করে কয়েকটি স্বেচ্ছাসেবী সংস্থাও। যদিও অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড তিন তালাক ও বহু বিবাহ নিষিদ্ধ করার প্রতিবাদ জানায়। বোর্ডের দাবি, কোরআন অনুযায়ী এই প্রথা নিষিদ্ধ করা হলে ধর্মবিরোধী হবে। আদালত এ বিষয়ে হস্তক্ষেপ না করলেই ভাল হয়। এরপর শীর্ষ আদালতও নিজে থেকে এ ব্যাপারে সিদ্ধান্ত না নিয়ে বল ঠেলে দেয় কেন্দ্রীয় সরকারের কোর্টে। কেন্দ্রের অবস্থান জানতে চেয়ে গত ৫ সেপ্টেম্বর নোটিশ পাঠায় আদালত। শীর্ষ আদালতের প্রধান বিচারপতি টি.এস.ঠাকুর এবং বিচারপতি ডি.ওয়াই.চন্দ্রচুড়ের ডিভিশন বেঞ্চ নোটিশের জবাব চেয়ে চার সপ্তাহ সময় দেয় কেন্দ্রকে।

সূত্র জানায়, খুব শিগগিরই কেন্দ্র শীর্ষ আদালতকে জানিয়ে দিতে চায় যে তারা তিন তালাকের মত প্রথার পক্ষে নয়। পাকিস্তান, ইরাক ও সৌদি আরবের মতো ইসলামিক রাষ্ট্রগুলিতেও তিন তালাকে বিবাহ বিচ্ছেদের প্রথা নিষিদ্ধ করা হয়েছে, নয়তো কিছু বিশেষ ক্ষেত্রে সীমাবদ্ধ। ফলে এই ধর্মনিরপেক্ষ দেশে তিন তালাক চালু রাখার কোনও সার্থকতা নেই। এর আগে গত বছর নারী ও শিশু কল্যাণ মন্ত্রক গঠিত একটি উচ্চ পর্যায়ের কমিটিও তিন তালাক নিষিদ্ধ করার পক্ষে সওয়াল করে।