ঢাকা, এপ্রিল ২৯, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২০:২১:১৭

এ পাতার অন্যান্য সংবাদ

টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র পুনর্বাসন না করে বস্তিবাসীদের উচ্ছেদ করা হবে না: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি হিসেবে ফের নিয়োগ পেলেন বিপ্লব বড়ুয়া সংসদ অধিবেশন উপলক্ষে সংসদ ভবন ও আশপাশের এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ আপিলে দ্বিতীয় দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৫১ জন নির্বাচনে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি সেনাবাহিনী চায় ইসি : পিএসও আদালত আবমাননায় বিচারক সোহেল রানার সাজার বিরুদ্ধে আপিলের রায় ২৩ জানুয়ারি রাজধানীর ২১টি স্থানে ককটেল বিস্ফোরণ-অগ্নিসংযোগের ঘটনায় ৪ জন গ্রেফতার : ডিএমপি নির্বাচনে সেনা মোতায়েন হবে কিনা, জানালেন ইসি

ব্যারিস্টার বলতে আমরা কি বুঝি?

| ১ শ্রাবণ ১৪২৩ | Saturday, July 16, 2016

Lawyer

আমরা প্রায়ই কোনো না কোনো post দেখি যেখানে information দেয়া থাকে কিভাবে ব্যারিস্টার হওয়া যায় সে সম্পর্কে। কিন্তু কোথাও ব্যারিস্টার আসলে কি বা কাদেরকে ব্যারিস্টার বলে সে সম্পর্কে কোনো post দেখি না?

আমি অনেককে জিজ্ঞাসা করেছি এ সম্পর্কে, কিন্তু কারো কাছ থেকে কোনো satisfactory answer পাইনি। তাই এখন আমার প্রশ্ন হলো ব্যারিস্টার বলতে আমরা কি বুঝি? বাংলাদেশের প্রচলিত ধারনা অনুযায়ী ব্যারিস্টাররা আমাদের দেশের ঊকিল বা advocate থেকে বেশি জানে বা ভালো ওকালতি করে যেহেতু ব্যারিস্টাররা United Kingdom (UK) থেকে ব্যারিস্টারি দিগ্রী নিয়ে আসে, তাইতো?

কিন্তু আসলে কি এটা ঠিক? এই প্রশ্নের উত্তর পেতে হলে আমাদের UK এর Legal practice সম্পর্কে একটু জানতে হবে। UK তে lawyers দের মাঝে দুই ভাগ আছে। এক ভাগ হোলো barrister আর এক ভাগ হোলো solicitor. solicitor রা কিছু নির্দিষ্ট কোর্ট ছাড়া অন্য কোনো কোর্টে move করতে পারে না।

তাদের প্রধান কাজ হোলো client দের কাছ থেকে মামলা নেওয়া এবং সেটা prepare করে ব্যারিস্টারদের কাছে দেওয়া। আর barrister দের প্রধান কাজ হোলো কোর্টে মামলা পরিচালিত করা। তারা কিছু exception বাদে client দের কাছ থেকে সরাসরি মামলা নিতে পারে না। তার মানে যেসব lawyer রা UK তে কোর্টে move করে তাদেরকে ব্যারিস্টার বলে।

এখন আসি আমাদের দেশের advocate দের কথায়। আমাদের দেশের advocate রা client দের কাছ থেকে মামলা নেয়, case papers তৈরি করে এবং নিজেই কোর্টে মামলাটা পরিচালিত করে।

তার মানে আমাদের দেশের advocate রা UK এর barrister solicitor দুই জনেরই কাজ করে থাকে। এই অর্থে বাংলাদেশের প্রত্যেকটি advocate ই ব্যারিস্টার। পৃথিবীর অনেক দেশেই, যেমন New zealand Malaysia তে, যেসব lawyer রা কোর্টে move করে তাদেরকে ব্যারিস্টার বলা হয়