ঢাকা, এপ্রিল ২৯, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১০:২২:৪৭

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

বেনাপোলে এবার বাংলাদেশ ও ভারত একই মঞ্চে মহান একুশে উদযাপন করবে

| ২২ মাঘ ১৪২৩ | Saturday, February 4, 2017

Image result for একুশে

বেনাপোল (যশোর) : এবার বেনাপোল সীমান্তের নোম্যান্সল্যান্ডে বাংলাদেশ ও ভারতের যৌথ উদ্যোগে বাংলাভাষা উদযাপন একই মঞ্চে অনুষ্ঠিত হবে। মঞ্চের নামকরণ করা হয়েছে ‘ বঙ্গবন্ধু শেখ মুজিব ২১শে মঞ্চ’।
বেনাপোল পৌরসভা দুই বাংলার ভাষা উদযাপন উপলক্ষে ইভেন্ট অর্গানাইজার কাঠ পেন্সিল’এর সঙ্গে বিষয়ে এক চুক্তি স্বাক্ষর করেছে ।
বেনাপোল পৌরসভা ভবনে বৃহস্পতিবার “ কাঠ পেন্সিল ’ সংগঠনের কার্য নির্বাহী পরিচালক আব্দুস ছালাম ও পৌর মেয়র আশরাফুল আলম লিটন এ সম্পর্কিত একটি চুক্তি স্বাক্ষর করেন।
আব্দুস ছালাম জানান, ২০১১ সাল থেকে তারা বেনাপোল পৌরসভার পক্ষে দুই বাংলার ২১ উদযাপনের মঞ্চসহ অন্যান্য স্থাপনা তৈরি করে কাজ করেছেন। এবার তারা আরও আকর্ষণীয়ভাবে আয়োজনের পরিকল্পণার অংশ হিসেবে চুক্তি হলো এবং মঞ্চের নাকরণ করা হলো।
মেয়র লিটন জানান,এর আগে ভারত ও বাংলাদেশ অংশে পৃথকভাবে ২১ শে মঞ্চ তৈরি করা হতো। কিন্তু এবার চেকপোস্ট নোম্যান্সল্যান্ডে দুই বাংলার উদ্যোগে একটি মঞ্চ তৈরি করা হবে। এ মঞ্চের নাম দেওয়া হচ্ছে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ২১শে মঞ্চ’।
এছাড়া আয়োজনস্থলে ভাষা সৈনিক সব্যসাচী লেখক কবি সৈয়দ শামসুল হক চত্বর, বর্ণমালা গ্যালারি ও বই মেলার আয়োজন থাকছে। যা ভাষা উৎসবকে প্রাণবন্ত এবং দুই বাংলার মানুষকে আরও বেশি অনুপ্রাণিত ও উৎসাহিত করবে বলে তারা আশাবাদী।
বেনাপোল পৌর মেয়র আশরাফুল আলম লিটন আরও জানান, এরই মধ্যে তারা ভারত অংশের ২১ উদযাপন কমিটির সঙ্গে বৈঠক করেছেন। অনুষ্ঠান স্বার্থক করতে সেখানে একে অপরকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেওয়া হয়েছে। দুই বাংলার বিশেষ ব্যক্তিদের ২১ উৎসবে আমন্ত্রণ করা হবে বলেও জানান তিনি।
২০০৪ সালে সর্বপ্রথম বেনাপোল সরগম সংগীত একাডেমি ও ওপারের বনগাঁ ২১ উপযাপন কমিটির প্রচেষ্টায় দুই বাংলার যৌথ ভাষা দিবস উদযাপন হয়। পরবর্তীতে ২০১১ সাল থেকে বেনাপোল ও বনগাঁ পৌরসভা এ আয়োজন করে আসছে। অনুষ্ঠানটি দুই বাংলার হাজার হাজার ভাষাপ্রেমী মানুষের উপস্থিতিতে মিলন মেলায় পরিণত হয়।