ঢাকা, এপ্রিল ২৭, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০০:৫৯:৫১

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

বেতন কাঠামো ১৬ গ্রেডে বিন্যাসের প্রস্তাব

| ৮ পৌষ ১৪২১ | Monday, December 22, 2014

বেতন কাঠামো ১৬ গ্রেডে বিন্যাসের প্রস্তাব

আগামী ১ জুলাই থেকে সরকারি চাকরিজীবীরা নতুন এই কাঠামোতে বেতন পাবেন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত

সমকাল প্রতিবেদক

প্রস্তাবিত কাঠামোতে ২০টির পরিবর্তে ১৬টি গ্রেডে বেতন বিন্যাসের প্রস্তাব করেছে বেতন ও চাকরি কমিশন (পে-কমিশন)।এ কাঠামোতে সর্বোচ্চ ৮০ হাজার ও সর্বনিম্ন ৮ হাজার ২০০ টাকা মূল বেতন নির্ধারণ করার সুপারিশ করা হয়েছে।

আগামী ১ জুলাই থেকে সরকারি চাকরিজীবীরা নতুন এই কাঠামোতে বেতন পাবেন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

রোববার সকালে অর্থমন্ত্রীর কাছে এ প্রতিবেদন জমা দেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিনের নেতৃত্বে গঠিত কমিশনের সদস্যরা।

প্রস্তাবিত বেতন কাঠামো

গ্রেড নং

বর্তমান  (মূল বেতন)

নতুন (মূল বেতন)

৪০,০০০ টাকা (নির্ধারিত)

৮০,০০০ টাকা (নির্ধারিত)

৩৩,৫০০

৭০,০০০

২৯,০০০

৬০,০০০

২৫,৭৫০

৫২,০০০

২২,২৫০

৪৫,০০০

১৮,৫০০

৩৭,০০০

১৫,০০০

৩২,০০০

১২,০০০

২৫,০০০ (একীভূত)

১১,০০০

১০

৮,০০০

১৭,০০০

১১

৬,৪০০

১৩০০০

১২

৫,৯০০

১১,৫০০ (একীভূত)

১৩

৫,৫০০

১৪

৫,২০০

১০,৫০০

১৫

৪,৯০০

১০,০০০

১৬

৪,৭০০

৯,৫০০

১৭

৪,৫০০

৯,০০০ (একীভূত)

১৮

৪,৪০০

১৯

৪,২৫০

৮,২০০ (একীভূত)

২০

৪,১০০

এর বাইরে মন্ত্রিপরিষদ ও মুখ্য সচিব এক লাখ ও জ্যেষ্ঠ সচিবের জন্য নির্ধারিত ৮৮ হাজার টাকা বেতন দেওয়ার প্রস্তাব করা হয়েছে। এছাড়া গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনের জন্য সচিবেদের অতিরিক্ত চার হাজার টাকা ভাতা দেওয়ার সুপারিশ করেছে পে-কমিশন।

কমিশন সভাপতি ফরাসউদ্দিন জানান, এই কাঠামোয় সর্বনিম্ন ও সর্বোচ্চ গ্রেডে ১০০ শতাংশ পর্যন্ত বেতন বৃদ্ধির সুপারিশ করা হয়েছে। আর মাঝের গ্রেডগুলোতে বেতন বাড়বে বিভিন্ন পর্যায়ে।

সেই সঙ্গে বাড়ি ভাড়াসহ অন্যান্য ভাতা ও আর্থিক সুবিধা বাড়ানোরও প্রস্তাব করা হয়েছে।

সর্বশেষ ২০০৯ সালে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন বাড়ানো হয়। সে অনুযায়ী বর্তমানে সরকারি চাকরিজীবীরা সর্বনিম্ন ৪,১০০ টাকা ও সর্বোচ্চ ৪০ হাজার টাকা ‘বেসিক’ ধরে বেতন পাচ্ছেন।