ঢাকা, মে ৩, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৭:২৮:০৮

এ পাতার অন্যান্য সংবাদ

টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র পুনর্বাসন না করে বস্তিবাসীদের উচ্ছেদ করা হবে না: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি হিসেবে ফের নিয়োগ পেলেন বিপ্লব বড়ুয়া সংসদ অধিবেশন উপলক্ষে সংসদ ভবন ও আশপাশের এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ আপিলে দ্বিতীয় দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৫১ জন নির্বাচনে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি সেনাবাহিনী চায় ইসি : পিএসও আদালত আবমাননায় বিচারক সোহেল রানার সাজার বিরুদ্ধে আপিলের রায় ২৩ জানুয়ারি রাজধানীর ২১টি স্থানে ককটেল বিস্ফোরণ-অগ্নিসংযোগের ঘটনায় ৪ জন গ্রেফতার : ডিএমপি নির্বাচনে সেনা মোতায়েন হবে কিনা, জানালেন ইসি

বিচারপতি মাত্রই বিচারক কিন্তু বিচারক মানেই বিচারপতি নন ।

| ১৬ শ্রাবণ ১৪২৩ | Sunday, July 31, 2016

বিচারপতি মাত্রই বিচারক কিন্তু বিচারক মানেই বিচারপতি নন

একটি মামলার শুরু থেকে শেষ পর্যন্ত পুরো বিষয়টি যিনি নিষ্পত্তি করেন, তাঁকেই সাধারণ অর্থে বিচারক বা বিচারপতি বলা হয়। ইংরেজিতে বিচারককে বলা হয় Judge। আর বিচারপতির ইংরেজি পরিভাষা হলো Justice।

বাংলায় শব্দগত দিক থেকে বিচারক ও বিচারপতি সমার্থক। তবে বাংলাদেশের বিচারব্যবস্থায় শব্দ দুটির মধ্যে বিস্তর পার্থক্য রয়েছে।

১৯০৮ সালের দেওয়ানি কার্যবিধিতে বিচারকের সুস্পষ্ট সংজ্ঞা দেওয়া হয়েছে। এ আইনের ২(৮) ধারায় আদালতের মূল কর্মকর্তাকে বিচারক বা জজ হিসেবে উল্লেখ করা হয়েছে।

এখন প্রশ্ন হলো, বিচারপতি কে? এ বিষয়ে আইনে সুস্পষ্ট উল্লেখ নেই। বিষয়টি অবস্থানগত।

বাংলাদেশের নিম্ন আদালতে (জেলা ও দায়রা জজের আওতাধীন আদালত) যিনি বিচারকার্য পরিচালনা করেন, তাঁকে বিচারক বলা হয়। আর উচ্চ আদালতে বা সুপ্রিম কোর্টে (হাইকোর্ট ও আপিল বিভাগ) যিনি বিচার পরিচালনার দায়িত্বে আছেন, তাঁকে বলা হয় বিচারপতি।

বিচারকরা বিচারকার্যের যেকোনো বিষয়ে বিচারপতিদের সঙ্গে পরামর্শ করতে পারেন। বিচারপতিরা নিজ থেকেও বিচারকদের পরামর্শ দিতে পারেন। তবে বিচারকের সে এখতিয়ার নেই। তাই এ দিক থেকে বলা যায়, বিচারপতি মাত্রই বিচারক। তবে বিচারক মানেই বিচারপতি নন।

সূত্র: এনটিভি।