ঢাকা, মে ৪, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৩:২৮:০৮

এ পাতার অন্যান্য সংবাদ

টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র পুনর্বাসন না করে বস্তিবাসীদের উচ্ছেদ করা হবে না: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি হিসেবে ফের নিয়োগ পেলেন বিপ্লব বড়ুয়া সংসদ অধিবেশন উপলক্ষে সংসদ ভবন ও আশপাশের এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ আপিলে দ্বিতীয় দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৫১ জন নির্বাচনে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি সেনাবাহিনী চায় ইসি : পিএসও আদালত আবমাননায় বিচারক সোহেল রানার সাজার বিরুদ্ধে আপিলের রায় ২৩ জানুয়ারি রাজধানীর ২১টি স্থানে ককটেল বিস্ফোরণ-অগ্নিসংযোগের ঘটনায় ৪ জন গ্রেফতার : ডিএমপি নির্বাচনে সেনা মোতায়েন হবে কিনা, জানালেন ইসি

বাবরি মসজিদ প্রশ্নে হিন্দু-মুসলিম সমঝোতার পরামর্শ ভারতের সুপ্রিম কোর্টের

| ৮ চৈত্র ১৪২৩ | Wednesday, March 22, 2017

নয়াদিল্লি: ভারতের সুপ্রিম কোর্ট মঙ্গলবার হিন্দু-মুসলিম দুই পক্ষের আলাপ-আলোচনার মাধ্যমে অযোধ্যায় রাম মন্দির ও বাবরি মসজিদ সমস্যার সমাধান পরামর্শ দিয়েছে।
শীর্ষ আদালত মনে করে, ধর্ম আর বিশ্বাসের সঙ্গে এই সমস্যা জড়িত। তাই এরকম একটি সংবেদনশীল বিষয়ের সমাধান একমাত্র আলাপ আলোচনার মাধ্যমেই হতে পারে।
রাম মন্দির-বাবরি মসজিদ নিয়ে চলা একটি মামলার শুনানির সময় ভারতের প্রধান বিচারপতি জে এস খেহর বলেন, ‘দুই পক্ষ নিজেদের মধ্যে আলোচনা করুন।’
আদালত ৩১ মার্চের মধ্যে দুই পক্ষকে আলোচনায় বসতে বলেছে।
ভারতীয় জনতা পার্টির নেতা সুব্রাহ্ম্যনিয়ম স্বামী সুপ্রিম কোর্টে অযোধ্যা মামলার দ্রুত শুনানির জন্য
একটি আবেদন জানিয়েছিলেন।
১৯৯২ সালে অযোধ্যার বাবরি মসজিদ ভেঙে ফেলা হয়েছিল।
২০১০ সালে এলাহাবাদ হাইকোর্ট তাদের রায়ে বলেছিল, যে জায়গায় রামচন্দ্রের মূর্তি স্থাপন করা হয়েছে, মূর্তিটি সেখানেই থাকবে। গোটা জমিটা তিনভাগ হবে। একটা অংশ সুন্নি ওয়াকফ বোর্ডকে দেয়ার নির্দেশ দিয়েছিল আদালত।
সেই নির্দেশের ওপরে স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।
আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের ব্যাপারে আদালত আজ কোনও নির্দেশ দেয়নি। এটা তাদের পরামর্শ।
বিজেপি আদালতের এই পরামর্শকে স্বাগত জানালেও বাবরি মসজিদ অ্যাকশন কমিটি বলছে, আদালতের বাইরে মীমাংসার চেষ্টা আগেও হয়েছে। তবে তা ফলপ্রসূ হয়নি। তাই এর মীমাংসা আদালতকেই করে দিতে হবে।