ঢাকা, এপ্রিল ২৯, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৭:৪৬:৫০

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

বাংলায় নববর্ষের শুভেচ্ছা জানালেন মোদি

| ২৫ চৈত্র ১৪২৩ | Saturday, April 8, 2017

নরেন্দ্র মোদি ও শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের পর যৌথ প্রেস ব্রিফিংয়ে উপস্থিত সবাইকে বাংলায় নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, ‘শুভ নববর্ষ, সোনালী অধ্যায়, পহেলা বৈশাখ।’ প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বাংলায় নববর্ষের শুভেচ্ছা জানান।

বাংলাদেশ সময় শনিবার দুপুর পৌনে দুইটার দিকে ব্রিফিং শুরু হয়ে সোয়া দুইটার দিকে শেষ।

দ্বিপক্ষীয় বৈঠকের পর এই যৌথ ব্রিফিংয়ে নরেন্দ্র মোদি বলেন, ‘আমি বিশ্বাস করি, আমার সরকার এবং আপনাদের সরকার (বাংলাদেশ) তিস্তার পানি বন্টন করতে চাই এবং করবো।’ বাংলাদেশ ও ভারত এখন সোনালী অধ্যায় অতিক্রম করছে বলেও উল্লেখ করেন তিনি। পশ্চিম বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় এসময় উপস্থিত ছিলেন।

মোদি জানান, সামরিক সহযোগিতা হিসেবে বাংলাদেশকে ৫০ কোটি ডলার দেওয়া হবে। লাইন অব ক্রেডিট হিসেবে দেওয়া হবে ৪৫০ কোটি ডলার। জ্বালানি ও কানেক্টিভিটির ক্ষেত্রে সহযোগিতা বাড়ানো হবে বলেও জানান তিনি।

মোদি বলেন, ‘শেখ মুজিব ছিলেন ভারতের প্রকৃত বন্ধু। বঙ্গবন্ধুর অসমাপ্ত জীবনী হিন্দিতে অনুদিত হওয়ায় আমরা কৃতজ্ঞ। ’ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তিতে ২০২১ সালে ভারত-বাংলাদেশ যৌথ প্রযোজনায় তথ্যচিত্র নির্মিত হবে বলেও তিনি জানান।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যে সহযোগিতা করে যাচ্ছেন সেবিষয়ে বাংলাদেশ ও এর জনগণের পক্ষ থেকে ব্যক্তিগতভাবে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘দুই দেশের মধ্যে বিদ্যুৎ সংযোগ নিয়ে আলাপ হয়েছে। তিস্তাসহ নদীগুলো নিয়ে আলাপ হয়েছে। আমরা সম্পর্ক এগিয়ে নিয়ে দ্বিপাক্ষিক বেশকিছু সমঝোতা করেছি।’ তিনি নরেন্দ্র মোদির প্রতি ভারত ও দ্বিপক্ষীয় সম্পর্কের বিষয়ে তার আইডিয়ার জন্যও ধন্যবাদ জানান।