ঢাকা, মে ৬, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৭:২৩:২৪

এ পাতার অন্যান্য সংবাদ

টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র পুনর্বাসন না করে বস্তিবাসীদের উচ্ছেদ করা হবে না: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি হিসেবে ফের নিয়োগ পেলেন বিপ্লব বড়ুয়া সংসদ অধিবেশন উপলক্ষে সংসদ ভবন ও আশপাশের এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ আপিলে দ্বিতীয় দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৫১ জন নির্বাচনে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি সেনাবাহিনী চায় ইসি : পিএসও আদালত আবমাননায় বিচারক সোহেল রানার সাজার বিরুদ্ধে আপিলের রায় ২৩ জানুয়ারি রাজধানীর ২১টি স্থানে ককটেল বিস্ফোরণ-অগ্নিসংযোগের ঘটনায় ৪ জন গ্রেফতার : ডিএমপি নির্বাচনে সেনা মোতায়েন হবে কিনা, জানালেন ইসি

বাংলাদেশে সমকামী অধিকার কর্মীর হত্যাকান্ডে তীব্র আন্তর্জাতিক প্রতিক্রিয়াঃ অবশ্যই এর বিচার করতে হবে- জন কেরি

| ১৪ বৈশাখ ১৪২৩ | Wednesday, April 27, 2016

বাংলাদেশে সমকামী অধিকার কর্মীর হত্যাকান্ডে তীব্র আন্তর্জাতিক প্রতিক্রিয়াঃ অবশ্যই এর বিচার করতে হবে- জন কেরি

জন কেরি (ইনসেটে জুলহাজ মান্নান)

বাংলাদেশ সরকার সমকামীদের ‌একটি পত্রিকার সম্পাদক জুলহাজ মান্নান এবং তাঁর বন্ধুকে কুপিয়ে হত্যার ঘটনায় আন্তর্জাতিক চাপের মুখে পড়েছে। যুক্তরাষ্ট্র, ব্রিটেনসহ বিভিন্ন দেশ এবং আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো এ ঘটনার তীব্র নিন্দা করেছে। তারা বাংলাদেশে সব ধরণের সংখ্যালঘু গোষ্ঠীর জন্য নিরাপত্তার ব্যবস্থা করার দাবি জানিয়েছে। জুলহাজ মান্নান এবং তার বন্ধু মাহবুব রাব্বি তনয়কে গত সোমবার ঢাকার কলাবাগানের এক বাসায় কুপিয়ে হত্যা করে অজ্ঞাতনামা একদল লোক।
আলকায়েদা ইন ইন্ডিয়ান সাবকন্টিনেন্ট এর বাংলাদেশ শাখা আনসার-আল-ইসলামের এক টুইটার বার্তায় এই হত্যাকান্ড তারা ঘটিয়েছে বলে দাবি করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরি এক টুইটে জুলহাজ মান্নান এবং তনয় হত্যার নিন্দা করেছেন। জুলহাজ মান্নান ঢাকায় মার্কিন দূতাবাসের সাবেক কর্মী এবং মার্কিন সাহায্য সংস্থা ‘ইউএসএআইডি’তে কাজ করতেন। জন কেরি বলেছেন, যারা এই হত্যাকান্ড ঘটিয়েছে তাদের অবশ্যই বিচার করতে হবে।
তিনি আরও বলেছেন, জুলহাজ মান্নান ছিলেন একজন বিশ্বস্ত সহকর্মী, বন্ধুবৎসল এবং মানবাধিকার ও মানবিক মর্যাদার পক্ষে সোচ্চার এক কর্মী। বাংলাদেশের মানুষ যেরকম গর্বের সঙ্গে তাদের সহনশীলতা, শান্তি ও বৈচিত্র্যের ঐতিহ্যকে রক্ষা করতে চায়, জুলহাজ মান্নান ছিলেন সেই চেতনারই প্রতীক।
বাংলাদেশে জাতিসংঘের আবাসিক প্রতিনিধি রবার্ট ওয়াটকিন্স সর্বশেষ এই হত্যাকান্ডের নিন্দা করে বলেছেন, বাংলাদেশে অসহিষ্ণুতা সম্পর্কিত সহিংসতা বাড়ছে। খুনিরা এখন আরও বহু ধরণের মানুষকে টার্গেট করছে যাদের চিন্তাভাবনা হয়তো সংখ্যাগরিষ্ঠ মানুষের চিন্তাভাবনা থেকে আলাদা।
অ্যামনেষ্টি ইন্টারন্যাশনালের দক্ষিণ এশিয়ার পরিচালক চম্পা প্যাটেল এক বিবৃতিতে বলেছেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়কে এক অধ্যাপককে হত্যার পরদিনই সর্বশেষ এই হত্যাকান্ড বাংলাদেশের পরিস্থিতি কতটা নিরাপত্তাহীন সেটাই তুলে ধরেছে। (বিবিসি)