ঢাকা, মে ৩, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৭:১৯:১৯

এ পাতার অন্যান্য সংবাদ

টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র পুনর্বাসন না করে বস্তিবাসীদের উচ্ছেদ করা হবে না: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি হিসেবে ফের নিয়োগ পেলেন বিপ্লব বড়ুয়া সংসদ অধিবেশন উপলক্ষে সংসদ ভবন ও আশপাশের এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ আপিলে দ্বিতীয় দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৫১ জন নির্বাচনে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি সেনাবাহিনী চায় ইসি : পিএসও আদালত আবমাননায় বিচারক সোহেল রানার সাজার বিরুদ্ধে আপিলের রায় ২৩ জানুয়ারি রাজধানীর ২১টি স্থানে ককটেল বিস্ফোরণ-অগ্নিসংযোগের ঘটনায় ৪ জন গ্রেফতার : ডিএমপি নির্বাচনে সেনা মোতায়েন হবে কিনা, জানালেন ইসি

ফুলবাড়ীয়ায় ১৪৪ ধারা প্রত্যাহার, আরেকটি তদন্ত কমিটি

| ১৫ অগ্রহায়ন ১৪২৩ | Tuesday, November 29, 2016

 

ময়মনসিংহের ফুলবাড়ীয়া পৌরসভায় জারি করা ১৪৪ ধারা আজ মঙ্গলবার প্রত্যাহার করেছে উপজেলা প্রশাসন। রাত ৯টার দিকে ফুলবাড়ীয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লিরা তরফদার এই তথ্য জানিয়েছেন।

এদিকে ফুলবাড়ীয়া কলেজ সরকারীকরণের দাবিতে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের সময় দুজন নিহত হওয়ার ঘটনায় এবার পুলিশ সদর দপ্তর তদন্ত কমিটি গঠন করেছে। এ নিয়ে তদন্ত কমিটির সংখ্যা দাঁড়াল চারে।

পুলিশ সদর দপ্তরের সহকারী মহাপরিদর্শক (এআইজি-কনফিডেন্সিয়াল) মো. মনিরুজ্জামান স্বাক্ষরিত এক অফিস আদেশে এই কমিটি গঠনের কথা জানানো হয়।

গত রোববার দুপুরে ফুলবাড়ীয়া কলেজ সরকারীকরণের দাবিতে কলেজের ভেতরে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সঙ্গে সংঘর্ষের সময় দুজন নিহত হন। এদের মধ্যে একজন ওই কলেজের সহকারী অধ্যাপক আবুল কালাম আজাদ এবং অন্যজন স্থানীয় মাছ বিক্রেতা সফর আলী। ঘটনার পর  শিক্ষক-শিক্ষার্থীদের অভিযোগ, পুলিশ ক্যাম্পাসে ঢুকে আন্দোলনকারীদের ওপর হামলা চালিয়েছে। এ সংঘর্ষের ঘটনায় আরো অন্তত ২০ জন আহত হয়েছে। এই ঘটনার পর ফুলবাড়ীয়া পৌর এলাকায় ১৪৪ ধারা জারি করে উপজেলা প্রশাসন।

তবে ফুলবাড়ীয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রিফাত খান রাজীব দাবি করেন, ধাওয়া-পাল্টাধাওয়ার একপর্যায়ে হৃদরোগে আক্রান্ত হয়ে তাঁরা মারা যেতে পারেন।

এই ঘটনায় গতকাল সোমবার সকালে জেলা প্রশাসনের উদ্যোগে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) আরিফ আহমেদকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। এই তদন্ত কমিটিকে সাত কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। এ ছাড়া ময়মনসিংহ জেলা পুলিশের উদ্যোগে অতিরিক্ত পুলিশ সুপার-দক্ষিণ নূরে আলমকে প্রধান করে তিন সদস্যের আলাদা একটি তদন্ত কমিটি গঠন করা হয়। এই কমিটিকে তিন কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

আজ সন্ধ্যায় ময়মনসিংহ রেঞ্জ পুলিশের উপমহাপরিদর্শক (ডিআইজি) চৌধুরী আবদুল্লাহ আল মামুন আরেকটি উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠন করেন। ওই কমিটির প্রধান হিসেবে রয়েছেন অতিরিক্ত উপমহাপরিদর্শক ড. আক্কাস উদ্দিন ভূঁইয়া। অন্য সদস্যরা হলেন রেঞ্জ অফিসের পুলিশ সুপার সৈয়দ হারুন অর রশিদ ও ময়মনসিংহ জেলার অতিরিক্ত পুলিশ সুপার (উত্তর) এস এ নেওয়াজী।

আজ পুলিশ সদর দপ্তরের অফিস আদেশে বলা হয়েছে, গত ২৭ নভেম্বর ময়মনসিংহ জেলার ফুলবাড়ীয়া থানাধীন ফুলবাড়ীয়া কলেজকে সরকারীকরণের দাবিতে আন্দোলন চলাকালে আইনশৃঙ্খলা পরিস্থিতির সাময়িক অবনতি হয়। বর্ণিত ঘটনা সরেজমিনে অনুসন্ধানপূর্বক দায়-দায়িত্ব নিরুপণ এবং মতামত ও সুপারিশসহ প্রতিবেদন দাখিলের জন্য নিম্নবর্ণিত কর্মকর্তাদের সমন্বয়ে নির্দেশক্রমে একটি কমিটি গঠন করা হলো :

কমিটির সভাপতি পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) অতিরিক্ত ডিআইজি সায়েদুর রহমান। সদস্য সচিব পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ খোরশেদ আলম। সদস্য হিসেবে রয়েছেন  ময়মনসিংহ রেঞ্জ ডিআইজি অফিসের পুলিশ সুপার সৈয়দ হারুন অর রশীদ ও ময়মনসিংহ জেলার (উত্তর) অতিরিক্ত পুলিশ সুপার এস এ নেওয়াজী। কমিটিকে আগামী সাতদিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।