ঢাকা, মে ৬, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২১:৪০:৩৯

এ পাতার অন্যান্য সংবাদ

টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র পুনর্বাসন না করে বস্তিবাসীদের উচ্ছেদ করা হবে না: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি হিসেবে ফের নিয়োগ পেলেন বিপ্লব বড়ুয়া সংসদ অধিবেশন উপলক্ষে সংসদ ভবন ও আশপাশের এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ আপিলে দ্বিতীয় দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৫১ জন নির্বাচনে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি সেনাবাহিনী চায় ইসি : পিএসও আদালত আবমাননায় বিচারক সোহেল রানার সাজার বিরুদ্ধে আপিলের রায় ২৩ জানুয়ারি রাজধানীর ২১টি স্থানে ককটেল বিস্ফোরণ-অগ্নিসংযোগের ঘটনায় ৪ জন গ্রেফতার : ডিএমপি নির্বাচনে সেনা মোতায়েন হবে কিনা, জানালেন ইসি

ফাইনাল রিপোর্ট বা চূড়ান্ত প্রতিবেদন কাকে বলে ?

| ২ আষাঢ় ১৪২৩ | Thursday, June 16, 2016

blog-final-report
কোন মামলার তদন্ত কার্যক্রম শেষ হবার পর, এজাহারে বর্নিত সন্দেহভাজনদের বিরুদ্ধে সংশ্লিষ্ট অপরাধ সংঘটনের সাথে জড়িত থাকার তথ্য প্রমান অপর্যাপ্ত হলে তদন্তকারী কর্মকর্তা তার প্রতিবেদনে অভিযুক্তদের অব্যাহতি দেয়ার সুপারিশ করেন। পুলিশ রেগুলেশন এক্ট অনুযায়ী এটিকে বলা হয় চূড়ান্ত প্রতিবেদন, যদিও ফৌজদারী কার্যবিধির ১৭৩ ধারায় শুধু পুলিশ রিপোর্ট হিসেবে উল্লেখ করা হয়েছে। পুলিশ রেগুলেশন অব বেঙ্গল এর প্রবিধান ২৭৫ অনুযায়ী চূড়ান্ত প্রতিবেদন পাঁচ (৫) প্রকার। যেমনঃ
ক) চূড়ান্ত রিপোর্ট সত্যঃ এক্ষেত্রে অপরাধ সংঘটিত হয়েছে টিক কিন্ত কার দ্বারা সংঘটিত হয়েছে এ সম্পর্কে কোন সাক্ষ্য প্রমান পাওয়া যায়নি বা আসামীদের সম্পর্কে কোন তথ্য উদঘাটন করা সম্ভব হয়নি।
খ) চূড়ান্ত রিপোর্ট মিথ্যাঃ মুলত কোন অপরাধ সংঘটিত হয়নি।
গ) চূড়ান্ত রিপোর্টে তথ্যের ভুলঃ এইখানে তথ্যগত ভুলের বিষয় উল্লেখ করা হয়। অর্থাৎ অপরাধ সংঘটিত হয়েছিল একটি কিন্ত এজাহার দায়ের করা হয় অন্যটির।
ঘ) চূড়ান্ত রিপোর্টে আইনের ভুলঃ মামলায় আইনগত ত্রুটি রয়েছে।
ঙ) চূড়ান্ত রিপোর্ট বিচারের অযোগ্যঃ অর্থাৎ অপরাধ সংঘটিত হয়েছিল আমল অযোগ্য কিন্তু আমল যোগ্য অপরাধের মামলা দায়ের করা হয়। তাই এই মামলা বিচারের যোগ্য নয়। অবশ্য এক্ষেত্রে পুলিশ অফিসার আদালতের পুর্ব অনুমতি নিয়ে আমল অযোগ্য মামলার রিপোর্ট দাখিল করতে পারেন।