ঢাকা, মে ৭, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৩:৪৮:৪৭

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

প্রশান্ত মহাসাগরে ঘনীভূত হচ্ছে তিনটি গ্রীষ্মমণ্ডলীয় ঝড়

| ৮ শ্রাবণ ১৪২৩ | Saturday, July 23, 2016

ওয়াশিংটন: প্রশান্ত মহাসাগরে সৃষ্টি হওয়া একটি গ্রীষ্মমণ্ডলীয় ঝড় হাওয়াইয়ের কয়েকটি অংশে আঘাত হানতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এদিকে প্রশান্ত মহাসাগরের অন্য স্থানে সৃষ্ট দুটি ঝড় শক্তি সঞ্চয় করে হারিকেনে রূপ নিচ্ছে।
শুক্রবার যুক্তরাষ্ট্রের আবহাওয়া পর্যবেক্ষকরা একথা জানান।
হনলুলু ভিত্তিক কেন্দ্রীয় প্রশান্ত মহাসাগরীয় হারিকেন সেন্টার (সিপিএইচসি) জানিয়েছে, শুক্রবার রাতে গ্রীষ্মমণ্ডলীয় ঝড় ডারবি হনলুলু থেকে প্রায় ৪৫০ মাইল দক্ষিণ-পূর্বে অবস্থান করছিল। ঝড়টি ঘন্টায় ১২ মাইল বেগে পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। এ সময় বাতাসের সর্বোচ্চ গতিবেগ ছিল ঘন্টায় ৬০ মাইল।
সংস্থাটি হাওয়াই কাউন্টি ও মাউই কাউন্টিকে গ্রীষ্মম-লীয় ঝড়ের সতর্কতা বার্তা জারি করেছে। মাউই, মোলোকাই, ল্যানাই ও কাহুলাওয়ে দ্বীপগুলোও এর অন্তর্গত।
আবহাওয়ার পূর্বাভাসে সতর্ক করে বলা হয়েছে, ঝড়ের প্রভাবে শুক্রবার রাতে অথবা শনিবার ভোরে ঘন্টায় ৬০ মাইল বেগে ঝড়ো হাওয়া, প্রবল বৃষ্টিপাতের কারণে বন্যা এবং ১৫ থেকে ২৫ ফুট উঁচু ঢেউ দেখা দিতে পারে।
মায়ামি ভিত্তিক জাতীয় হারিকেন কেন্দ্র (এনএচইসি) জানিয়েছে, গ্রীষ্মমন্ডলীয় ঝড় ফ্রাঙ্ক আরো দূরে মেক্সিকোর প্রশান্ত মহাসাগরীয় উপকূলের অদূরে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। ঝড়টির সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৪৫ মাইল।
সংস্থাটি আরো জানায়, শুক্রবার মেক্সিকোর মাঞ্জানিলো থেকে ২শ ৬০ মাইলেরও বেশি দূরে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ঝড়টি অবস্থান করছিল।
শক্তি সঞ্চয় করে ঝড়টি সম্ভবত এই সপ্তাহান্তেই হারিকেনে রূপ নেবে।
এনএইচসি জানায়, যদিও ফ্রাঙ্ক ভূমিতে আঘাত করবে না বলে ধারণা করা হচ্ছে। তবে এর প্রভাবে মেক্সিকো উপকূলে উঁচু ঢেউয়ের সৃষ্টি হতে পারে।
অপর গ্রীষ্মম-লীয় ঝড় জর্জটি বাজা ক্যালিফোনিয়ার দক্ষিণ প্রান্ত থেকে প্রায় ৯শ’ মাইল দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে। শুক্রবার সন্ধ্যায় এর সর্বোচ্চ গতিবেগ ছিল ঘন্টায় ৫৫ মাইল।
সপ্তাহান্তে ঝড়টি আরো শক্তি সঞ্চয় করে শুক্রবার রাতে বা শনিবার হারিকেনে পরিণত হবে বলে ধারণা করা হচ্ছে। যদিও মেক্সিকো বা যুক্তরাষ্ট্রের মূল ভূখন্ডে এটি আঘাত হানবে না বলে জানিয়েছে আবহাওয়া সংস্থাটি।