ঢাকা, এপ্রিল ২৯, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২০:৩১:৩৯

এ পাতার অন্যান্য সংবাদ

টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র পুনর্বাসন না করে বস্তিবাসীদের উচ্ছেদ করা হবে না: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি হিসেবে ফের নিয়োগ পেলেন বিপ্লব বড়ুয়া সংসদ অধিবেশন উপলক্ষে সংসদ ভবন ও আশপাশের এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ আপিলে দ্বিতীয় দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৫১ জন নির্বাচনে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি সেনাবাহিনী চায় ইসি : পিএসও আদালত আবমাননায় বিচারক সোহেল রানার সাজার বিরুদ্ধে আপিলের রায় ২৩ জানুয়ারি রাজধানীর ২১টি স্থানে ককটেল বিস্ফোরণ-অগ্নিসংযোগের ঘটনায় ৪ জন গ্রেফতার : ডিএমপি নির্বাচনে সেনা মোতায়েন হবে কিনা, জানালেন ইসি

প্রধান বিচারপতির বৈঠক সুপ্রিম কোর্টের নিরাপত্তা জোরদারে পদক্ষেপ

| ২৯ আষাঢ় ১৪২৩ | Wednesday, July 13, 2016

 

সুপ্রিম কোর্টের নিরাপত্তা জোরদারে পদক্ষেপ

 একের পর এক জঙ্গি হামলার প্রেক্ষাপটে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের নিরাপত্তা জোরদার করার উদ্যোগ নিয়েছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহা। এ জন্য গতকাল মঙ্গলবার বিকেলে সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবীদের সঙ্গে বৈঠক করেছেন প্রধান বিচারপতি। এ বৈঠকেই দেশের বিদ্যমান অবস্থার পরিপ্রেক্ষিতে বিশেষ নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে। বৈঠকে নিরাপত্তা সুরক্ষার ক্ষেত্রে নেওয়া পদক্ষেপ বাস্তবায়নে আইনজীবীসহ সংশ্লিষ্ট সবার সহযোগিতা চেয়েছেন প্রধান বিচারপতি। আইনজীবীরাও নিরাপত্তার প্রশ্নে সুপ্রিম কোর্টের নেওয়া সব পদক্ষেপ বাস্তবায়নে সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

গতকাল সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে প্রধান বিচারপতি ও সিনিয়র আইনজীবীদের সঙ্গে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সিনিয়র আইনজীবী ড. কামাল হোসেন, ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আবদুল বাসেত মজুমদার, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন ও সম্পাদক ব্যারিস্টার এম মাহবুব উদ্দিন খোকন, সাবেক আইনমন্ত্রী অ্যাডভোকেট আবদুল মতিন খসরু এমপি, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক অ্যাডভোকেট এম মাহবুব আলী এমপি প্রমুখ উপস্থিত ছিলেন। এ ছাড়া সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম, হাইকোর্টের অতিরিক্ত রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মো. সাব্বির ফয়েজসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সম্প্রতি ঢাকার গুলশান ও কিশোরগঞ্জের শোলাকিয়ায় জঙ্গি হামলায় হতাহতের ঘটনায় সুপ্রিম কোর্টের বিচারক, আইনজীবী ও বিচারপ্রার্থী জনগণের নিরাপত্তার বিষয়টি নিয়ে বিচারক, সুপ্রিম কোর্ট প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে কিছু ব্যবস্থা নেন প্রধান বিচারপতি। এ জন্য সোমবার সুপ্রিম কোর্টের বিভিন্ন ভবন চারপাশ থেকে পরিদর্শন করেন তিনি। এ ছাড়া সরকারের কাছে আরো পুলিশ ফোর্স চাওয়া হয়েছে বলে জানা গেছে। এরপর সুপ্রিম কোর্ট প্রশাসনের পক্ষ থেকে নিরাপত্তার জন্য নেওয়া পদক্ষেপ গতকাল আইনজীবীদের সামনে তুলে ধরা হয়। এর মধ্যে আদালত ভবনের মূল ফটক ছাড়া বিকল্প ফটক (শুধু বিচারপতিদের ব্যবহারের জন্য) ব্যবহার না করা, সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে প্রবেশরত সব গাড়ি স্ক্যানিং করা, সুপ্রিম কোর্ট প্রশাসন ও আইনজীবী সমিতির স্টিকার সংবলিত গাড়ি ছাড়া অন্য কোনো গাড়ি অবস্থান না করা, রিকশার প্রবেশ নিষিদ্ধ, আইনজীবীদের ব্যাজ ও আইনজীবী সহকারীদের পরিচয়পত্র সার্বক্ষণিক গলায় ঝুলানোর বিষয়টি তুলে ধরা হয়। আইনজীবীরা এসব পদক্ষেপ মেনে চলার বিষয়ে প্রধান বিচারপতিকে সহযোগিতার আশ্বাস দেন।

এর আগে সুপ্রিম কোর্টের কয়েকটি হাইকোর্ট বেঞ্চে আইনের বইয়ের মধ্যে বোমা ও বোমাসদৃশ বস্তু পাওয়া যায়। তখন দেশের সর্বোচ্চ আদালতে বিচারক, আইনজীবীসহ সংশ্লিষ্টদের মধ্যে ভীতির সৃষ্টি হয়। ওই ঘটনার পর সুপ্রিম কোর্টে বাড়তি নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়।