ঢাকা, এপ্রিল ২৯, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০১:০৩:০৪

এ পাতার অন্যান্য সংবাদ

টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র পুনর্বাসন না করে বস্তিবাসীদের উচ্ছেদ করা হবে না: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি হিসেবে ফের নিয়োগ পেলেন বিপ্লব বড়ুয়া সংসদ অধিবেশন উপলক্ষে সংসদ ভবন ও আশপাশের এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ আপিলে দ্বিতীয় দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৫১ জন নির্বাচনে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি সেনাবাহিনী চায় ইসি : পিএসও আদালত আবমাননায় বিচারক সোহেল রানার সাজার বিরুদ্ধে আপিলের রায় ২৩ জানুয়ারি রাজধানীর ২১টি স্থানে ককটেল বিস্ফোরণ-অগ্নিসংযোগের ঘটনায় ৪ জন গ্রেফতার : ডিএমপি নির্বাচনে সেনা মোতায়েন হবে কিনা, জানালেন ইসি

পূর্ণাঙ্গ রায় পাওয়ার আগে ৫৪ ধারা সংশোধন নয় : আইনমন্ত্রী

| ১৬ জ্যৈষ্ঠ ১৪২৩ | Monday, May 30, 2016

ঢাকা : আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক বলেছেন, বিনা পরোয়ানায় গ্রেফতার সংক্রান্ত ফৌজদারী কার্যবিধির ৫৪ ধারা সংশোধন বিষয়ে আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় পাওয়ার আগে কোনো পদক্ষেপ নেয়া হবে না।
বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে সাব-রেজিষ্ট্রারদের বিশেষ প্রশিক্ষণ কোর্সের সনদ বিতরণী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আজ তিনি এ কথা বলেন।
ফৌজদারী কার্যবিধির ৫৪ ধারা সংশোধন বিষয়ে হাইকোর্টের রায় ও নির্দেশনা ছিল। সে রায়ের বিরুদ্ধে সরকারের করা আপিল খারিজ করে দিয়ে গত ২৪ মে রায় দেয় আপিল বিভাগ। আদালত বলেন রায়ে কিছু মডিফিকেশন থাকবে। উচ্চ আদালতের রায়ের আলোকে ওই ধারা সংশোধনের উদ্যোগ নেয়া হবে কি না আজ জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, পূর্ণাঙ্গ রায় পাওয়ার আগে কোনো পদক্ষেপ নেয়া হবে না। রায়ে আদালতের মডিফিকেশন না আসা পর্যন্ত এখানে কোনো পদক্ষেপ নয়।
সাতক্ষীরার জবেদ আলী বিচারকের ভুলে ১৩ বছর কারাভোগ করেছেন। অপরদিকে ভুল আইনে বিচার করায় সাতক্ষীরার আবদুল জলিল ১৪ বছর ধরে কারাভোগ করেছেন। এসব বিষয়ে দৃষ্টি আকর্ষন করলে আইনমন্ত্রী বলেন, এসব ঘটনায় সংশ্লিষ্টদের কোনো দুর্বলতা বা অপরাধ হয়ে থাকলে তাতে ব্যবস্থা নেয়া হবে। ভুল আইনে বিচারের ঘটনাকে ‘দুঃখজনক’ বলে মন্তব্য করেন তিনি।
এসব বিষয়ে গণমাধ্যমকে আরো ভুমিকা রাখার আহ্বান জানান আইনমন্ত্রী। তিনি বলেন, আপনারা ইনভেস্টিগেটিভ রিপোর্টিং করেন। এমন ঘটনা যদি চোখে পড়ে আপনারা নিশ্চয়ই গোচরে আনবেন। তাহলে তৎক্ষণাৎ ব্যবস্থা নেয়া হবে।