ঢাকা, মে ৬, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৬:৩১:২৫

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

পাহাড়ের শান্তি বজায় রাখতে বর্তমান সরকার সচেষ্ট রয়েছে : বীর বাহদুর

| ১২ আশ্বিন ১৪২৩ | Tuesday, September 27, 2016

সংসদ ভবন : পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর ঊ শৈ সিং বলেছেন, পাহাড়ে বিদ্যমান শান্ত পরিস্থিতি বজায় রাখার বিষয়ে বর্তমান সরকার সচেষ্ট রয়েছে।
তিনি আজ সংসদে জাসদের এ কে এম রেজাউল করিম তানসেনের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, আইন-শৃংখলা বাহিনী এ বিষয়ে সময়ে সময়ে সরকারের নিকট প্রতিবেদন প্রেরণ করছে। জেলা প্রশাসক ও পুলিশ সুপারগণ সার্বিক অবস্থা মনিটরিং করছেন। এছাড়া সরকারের গোয়েন্দা সংস্থাগুলো নিয়মিত কাজ করে যাচ্ছে।
বীর বাহাদুর বলেন, পার্বত্য জেলাগুলোতে উপজাতি ও বাঙালিদের মধ্যে সম্পর্ক উন্নয়নে সকল সম্প্রদায়ের মধ্যে পারস্পরিক আস্থা ও বিশ্বাস স্থাপন বৃদ্ধির লক্ষ্যে বর্তমান সরকার নানামুখী কার্যক্রম পরিচালনা করছে।
বীর বাহদুর বলেন, উপজাতি জনগোষ্ঠীর সাথে সাধারণ বাঙালিদের সমতা, সহবস্থান, আন্তরিক পরিবেশ সৃষ্টি ও আর্থ-সামাজিক উন্নয়নের ধারা বজায় রাখার ক্ষেত্রে বিভিন্ন বিষয়ে মতবিনিময় সভা আয়োজন করে বিদ্যমান পারস্পরিক আস্থাকে আরো সুদৃঢ় করার প্রক্রিয়া অব্যাহত রয়েছে।
প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকারের আন্তরিক সদিচ্ছার কারণে পার্বত্য চট্টগ্রামের সর্বস্তরের নেতৃবৃন্দসহ জেলা পরিষদ, স্থানীয় প্রশাসন ও আইন-শৃংখলা বাহিনী উভয় সম্প্রদায়ের মধ্যে শান্তিপূর্ণ সহাবস্থান বজায় রাখার জন্য প্রয়োজনীয় কর্মকা- অব্যাহত রয়েছে।
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বলেন, পাহাড়ী বাঙালি সমান সুযোগ-সুবিধা নিশ্চিতকরণসহ নারীর ক্ষমতায়ন ও তাদের আয়ের পথ সুগম, জীবনযাত্রার মানোন্নয়নে সরকার নানামুখী কার্যক্রম গ্রহণ করে আসছে।
তিনি বলেন, রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের অন্তর্বর্তীকালীন পরিষদের সদস্য হিসেবে প্রতিটি জেলা পরিষদে ২ জন করে মোট ৬ জন মহিলা সদস্য দায়িত্ব পালন করছেন। তারা জেলা পরিষদের নীতি নির্ধারণী পর্যায়ে কাজ করছে।
প্রতিমন্ত্রী বলেন, চলতি ২০১৬-১৭ অর্থবছরে পার্বত্য চট্টগ্রামে প্রত্যন্ত অঞ্চলের অস্বচ্ছল ও প্রান্তিক পরিবারের নারীদের গরু পালন প্রকল্প (২০১৫-২০) ও পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের অনগ্রসর জনগণের আয়বর্ধন কর্মসূচি হিসেবে উন্নত জাতের বাঁশ ও বেত উৎপাদন (২০১৫-২০) প্রকল্পে নারীর সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে তাদের আয় বৃদ্ধি ও ক্ষমতায়নের বিষয়ে কার্যক্রম চলমান রয়েছে।
বীর বাহাদুর বলেন, এছাড়া বর্তমানে তিন পার্বত্য জেলায় পার্বত্য চট্টগ্রামের প্রত্যন্ত এলাকায় প্রাক্কলিত ৩৬ কোটি ৮০ লাখ ৮৪ হাজার টাকা ব্যয়ে মিশ্র ফল চাষ প্রকল্পে নারীদের সরাসরি অংশগ্রহণ নিশ্চিত করা হয়েছে।