ঢাকা, মে ২, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৪:২৭:৫৩

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

পানগাঁও-কলকাতা সরাসরি নৌযান চলাচল শুরু

| ৬ ফাল্গুন ১৪২৩ | Saturday, February 18, 2017

Image may contain: 6 people, people standing, sunglasses and beard

ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জের পানগাঁও কনটেইনার টার্মিনালের সঙ্গে ভারতের কলকাতা বন্দরের সরাসরি নৌযান চলাচল শুরু হয়েছে।

আজ শুক্রবার দুপুরে কলকাতা থেকে সরাসরি আসা একটি জাহাজের পণ্য খালাস কার্যক্রমের উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

কনটেইনারবাহী সোনারতরী নৌ-কল্যাণ-১ কলকাতা বন্দর থেকে ৬৫টি কনটেইনার নিয়ে পানগাঁও পৌঁছেছে। এর মধ্যে ১২টি কনটেইনার চট্টগ্রাম বন্দরে যাবে। এসব কনটেইনারে আয়রন স্টিল, ফেব্রিকস, স্যান্ডেল, পেটবটলস, অটোপার্টস ও সাইকেল পার্টস রয়েছে বলে সংশ্লিষ্টরা জানান। বাকিগুলো এখানে খালাস হবে।

এ সময় বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের অগ্রগতি বিশ্বে একটি রোল মডেল। ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে। ডিজিটাল বাংলাদেশে রূপান্তরিত হবে। সেই সঙ্গে ভারত ও বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য অনেক উচ্চতায় চলে যাবে।

এর আগে ২০১৫ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশ সফরে আসেন। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্বাক্ষরিত কোস্টার শিপিং চুক্তি হয়। পরে ৭ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা পানগাঁও নদীবন্দর উদ্বোধন করেন। উদ্বোধনের পর থেকে পোর্টটি কার্যক্রম শুরু করে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন নৌপরিবহনমন্ত্রী শাহজাহান খান, বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা।

উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি বাণিজ্য উন্নয়নবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, সংসদ সদস্য নূর-ই আলম চৌধুরী লিটন, বাংলাদেশ শিল্প ও বণিক সমিতির (এফবিসিসিআই) সভাপতি আবদুল মতলুব আহমাদ, নৌপরিবহন সচিব অশোক মাধব রায়, চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল খালেদ ইকবাল।

পরে পানগাঁও আইসিটির কর্মচাঞ্চল্য বৃদ্ধির লক্ষ্যে ভারত ও বাংলাদেশের কার্গো মালিক ও ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।