ঢাকা, এপ্রিল ৩০, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৩:০৮:৫১

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

পর্যটনে আগ্রহী হলে তরুণরা জঙ্গিবাদের দিকে ঝুঁকবে না: মেনন

| ১৭ চৈত্র ১৪২৩ | Friday, March 31, 2017

পর্যটনে আগ্রহী হলে তরুণরা জঙ্গিবাদের দিকে ঝুঁকবে না: মেনন

জঙ্গিবাদ ও মাদক এই সময়ের তরুণদের জন্য সবচেয়ে বড় সমস্যা বলে মনে করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন। তবে পর্যটনে বা ঘোরাঘুরিতে আগ্রহী হলে তরুণদের এসব দিকে ঝোঁকার প্রবণতা কমে আসবে বলেও মনে করেন তিনি।

আজ শুক্রবার ঢাকার রবীন্দ্র সরোবরে ‘২য় বাংলাদেশ ইয়ুথ টুরিজম ফেস্ট ২০১৭’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। মাসিক পর্যটন বিচিত্রার আয়োজনে বাংলাদেশ টুরিজম বোর্ড ও বাংলাদেশ পর্যটন করপোরেশনের সহযোগিতায় দুই দিনব্যাপী এই উৎসবের আয়োজন করা হয়েছে।

তরুণদের পর্যটনে আরও বেশি আগ্রহী হওয়ার আহ্বান জানিয়ে রাশেদ খান মেনন বলেন, দেশের অভ্যন্তরে পর্যটকের সংখ্যা গত বছর ৯৮ লাখে পৌঁছেছে। বিদেশি আসাও বাড়ছে।

দায়িত্বশীল পর্যটনের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, দায়িত্বশীল না হলে প্রকৃতি নষ্ট হবে। ইতিমধ্যেই কিছু জায়গা ক্ষতিগ্রস্ত হয়েছে। আমরা তাই এসব স্থান সংরক্ষণের কথা ভাবছি।

পর্যটনমন্ত্রী বলেন, দেশের পর্যটন স্থানগুলোতে যেন ভালোভাবে যাওয়া যায়, যোগাযোগ ব্যবস্থা যেন ভালো হয়—সে কারণে আমরা বিভিন্ন মন্ত্রণালয়ের সঙ্গে বসছি। অবকাঠামোগত সমস্যাগুলোও সমাধান করা হবে। তরুণরা এগিয়ে এলে এই কাজগুলো আরও ভালোভাবে করা যাবে।

তিনি আরও বলেন, পর্যটনের বিকাশ হলে শুধু যে আর্থিক উন্নতি হবে তাই নয়, জঙ্গিবাদ ও মাদক সমস্যারও সমাধান হবে।

অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব এস এম গোলাম ফারুক, বাংলাদেশ টুরিজম বোর্ডের প্রধান নির্বাহী মো. নাসির উদ্দিন পর্যটন বিচিত্রার সম্পাদক মহিউদ্দিন হেলাল।

দুই দিন এই উৎসবে ক্যাম্পিং, হাইকিং, ট্রাকিং, ক্লাইম্বিং, প্যারাসেইলিং, সার্ফিং, স্নোরকলিং, স্কুবা ডাইভিং, সাইক্লিং সহ বিভিন্ন অ্যাডভেঞ্চার সরঞ্জাম নিয়ে স্টল দিয়েছে অন্তত ৩০টি প্রতিষ্ঠান। আয়োজকেরা জানান, যুব সমাজকে পর্যটন শিল্পের সঙ্গে আরও নিবিড়ভাবে সম্পৃক্ত করার লক্ষ্যেই এই আয়োজন।

অন্যদিকে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে শুরু হওয়া পর্যটনবিষয়ক আরেক মেলা ট্রাভেল মার্ট শনিবার শেষ হচ্ছে। জাতীয় পর্যটন সংস্থা, বিমান সংস্থা, ট্রাভেল ও ট্যুর অপারেটর, হোটেল ও রিসোর্ট, পর্যটন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানসহ শতাধিক প্রতিষ্ঠান এই মেলায় অংশ নিচ্ছে। মেলা উপলক্ষে বিমান বাংলাদেশ এয়ারলাইনসসহ বিভিন্ন এয়ারলাইনস নির্দিষ্ট গন্তব্যে ছাড় দিচ্ছে।