ঢাকা, মে ২, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৪:১০:১৬

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

পরাণ রহমান (মরণোত্তর) বেগম রোকেয়া পদক পেলেন

| ২৬ অগ্রহায়ন ১৪২৮ | Friday, December 10, 2021

ঢাকা: নারীর আর্থ-সামাজিক উন্নয়নে অসামাণ্য অবদান রাখার স্বীকৃতিস্বরুপ এবার বেগম রোকেয়া পদক ২০২১ পেয়েছেন বেসরকারি উন্নয়ন সংস্থা ‘ঘাসফুল’ প্রতিষ্ঠাতা মরহুম শামসুন্নাহার রহমান পরাণ (মরণোত্তর)।
গতকাল বৃহস্পতিবার রোকেয়া দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ পদক বিতরণ করেন। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন। তাঁর পক্ষে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা পদক তুলে দেন।  পরাণ রহমানের পক্ষে তাঁর বড় মেয়ে পারভীন মাহমুদ এফসিএ পদক গ্রহণ করেন।
পরাণ রহমানের নাতি ঢাকা চেম্বারের সাবেক সভাপতি শামস মাহমুদ জানান, শামসুন্নাহার রহমান পরাণ মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে দেশ গঠনে স্ব-প্রণোদিত হয়ে সমাজ সেবায় আতœনিয়োগ করেন। সমাজ সেবা এবং নারী উন্নয়নের ব্রত নিয়ে তিনি স্বাধীনত্তোর যুদ্ধ বিধস্ত দেশে চট্টগ্রামে প্রথম রেজিস্টার্ড এনজিও ‘ঘাসফুল’ প্রতিষ্ঠা করেন। তিনি সারাজীবন সুবিধাবঞ্চিত বিশেষ করে অবহেলিত ও দরিদ্র নারী এবং ক্ষুধার্ত শিক্ষাবঞ্চিত শিশুদের কল্যানে কাজ করে গেছেন।
তিনি সমাজ ও নারী উন্নয়ন এবং নানামূখী জনকল্যাণমুলক কাজের বদৌলতে চট্টগ্রামে ‘পরাণ আপা’ নামে পরিচিত ছিলেন।
তিনি ১৯৪০ সালে ১ জুন জন্মগ্রহণ করেন এবং ১৮ ফেব্রুয়ারি ২০১৫ সালে মৃত্যুবরণ করেন।