ঢাকা, এপ্রিল ২৯, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৭:৩৩:২৬

এ পাতার অন্যান্য সংবাদ

টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র পুনর্বাসন না করে বস্তিবাসীদের উচ্ছেদ করা হবে না: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি হিসেবে ফের নিয়োগ পেলেন বিপ্লব বড়ুয়া সংসদ অধিবেশন উপলক্ষে সংসদ ভবন ও আশপাশের এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ আপিলে দ্বিতীয় দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৫১ জন নির্বাচনে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি সেনাবাহিনী চায় ইসি : পিএসও আদালত আবমাননায় বিচারক সোহেল রানার সাজার বিরুদ্ধে আপিলের রায় ২৩ জানুয়ারি রাজধানীর ২১টি স্থানে ককটেল বিস্ফোরণ-অগ্নিসংযোগের ঘটনায় ৪ জন গ্রেফতার : ডিএমপি নির্বাচনে সেনা মোতায়েন হবে কিনা, জানালেন ইসি

নিষ্পত্তি হয়ে যাওয়া ১৬৮টি মামলা পুনঃশুনানি হবে না

| ২২ বৈশাখ ১৪২৩ | Thursday, May 5, 2016


ঢাকা: আপিলে নিষ্পত্তি হয়ে যাওয়া ১৬৮টি মামলার পুনঃশুনানি হবে না। এক মাসের মধ্যে এসব মামলার পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হবে। সুপ্রিমকোর্টের আপিল বিভাগ এ সিদ্ধান্ত দিয়েছে।
মামলাগুলোর মধ্যে রয়েছে- সাবেক প্রধান বিচারপতি মোজাম্মেল হোসেনের ৭টি ও আপিল বিভাগের সাবেক বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরীর ১৬১টি।
প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগের বেঞ্চ আজ এ সিদ্ধান্ত জানান।
প্রধান বিচারপতি বলেন, মামলাগুলো অনেক যাচাই-বাছাই করা হয়েছে। কেউ কেউ মারা গেছেন, ৪-৫ বছরের মামলাও আছে।
এ সময় আদালতে উপস্থিত ছিলেন এটর্নি জেনারেল মাহবুবে আলম। পরে তিনি সাংবাদিকদের বলেন, প্রধান বিচারপতি যে সিদ্ধান্ত দিয়েছেন, তা সঠিক।
২০১৫ সালের ১ অক্টোবর আপিল বিভাগ থেকে অবসরে যান বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী। অবসরে যাওয়ার সময় ১৬১টি মামলার রায় লেখার দায়িত্ব ছিল এ বিচারপতির। এসব মামলা তার অবসরে যাওয়ার আগেই আপিল বিভাগ বিভিন্ন সময়ে শুনানি গ্রহণ সম্পন্ন করে। পাশাপাশি সংক্ষিপ্ত আদেশও জানিয়ে দেয়া হয়। শুধু পূর্ণাঙ্গ রায় লেখার কাজ বাকি ছিল। ৭টি মামলায় রায় লেখার দায়িত্বে ছিলেন অবসরে যাওয়া প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেন।
বিচারপতি মো. মোজাম্মেল হোসেন বাংলাদেশের ২০তম প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালনের পর ২০১৫ সালের জানুয়ারিতে অবসরে যান।