ঢাকা, মে ৩, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৪:০১:৫২

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির সাথে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির আলোচনা

| ২৩ পৌষ ১৪২৩ | Friday, January 6, 2017

ঢাকা: বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিমের নেতৃত্বে ১০-সদস্যের একটি প্রতিনিধিদল বৃহস্পতিবার বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সাথে নির্বাচন কমিশন গঠন বিষয়ে আলোচনায় অংশগ্রহণ করেন।
নির্বাচন কমিশন গঠন বিষয়ক আলোচনায় বঙ্গভবনে আমন্ত্রণ জানানোর জন্য পার্টির সভাপতি রাষ্ট্রপতিকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। তারা নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত আইনি কাঠামো প্রণয়নের প্রস্তাব দেন। এ ছাড়া প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের জন্য রাজনৈতিক দলের সাথে আলোচনা না করে আইন অনুযায়ী একটি ‘সিলেক্ট কমিটি’ গঠনের প্রস্তাব দেন। তারা স্বাধীন ও নিরপেক্ষভাবে দায়িত্ব পালনের জন্য নির্বাচন কমিশনকে আর্থিক ও প্রশাসনিকভাবে শক্তিশালী করার প্রস্তাব দেন।
প্রতিনিধিদলটি অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচনের জন্য প্রচলিত নির্বাচন ব্যবস্থাকে ঢেলে সাজানো এবং সংসদ নির্বাচনে সংখ্যানুপাতিক প্রতিনিধিত্ব ব্যবস্থা প্রবর্তনের প্রস্তাব দেন। তারা জাতীয় সংসদে সরাসরি ভোটে নারী প্রতিনিধি নির্বাচনের প্রস্তাব করেন এবং যতদিন সংখ্যানুপাতিক নির্বাচন ব্যবস্থা চালু না হয় সে পর্যন্ত সংরক্ষিত নারী আসনের সংখ্যা বৃদ্ধির প্রস্তাব করেন।
রাষ্ট্রপতি বাংলাদেশের কমিউনিস্ট পার্টির প্রতিনিধিদলকে বঙ্গভবনে স্বাগত জানিয়ে বলেন, বিভিন্ন রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনা ও মতবিনিময়ের ফলে নির্বাচন কমিশন গঠনে বিভিন্ন ইতিবাচক প্রস্তাব পাওয়া যাচ্ছে যা শক্তিশালী নির্বাচন কমিশন গঠনে সহায়ক হবে।
আলোচনাকালে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমদসহ প্রতিনিধিদলের অন্যান্য সদস্য উপস্থিত ছিলেন।
রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, রাষ্ট্রপতির সামরিক সচিব মেজর জেনারেল মো. সরোয়ার হোসেন এবং রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন এ সময় উপস্থিত ছিলেন।