ঢাকা, এপ্রিল ২৯, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৫:১১:৪৮

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

নিরাপত্তা শঙ্কায় ঢাকায় দুটি আন্তর্জাতিক বৈঠক বাতিল

| ২৯ আষাঢ় ১৪২৩ | Wednesday, July 13, 2016

নিরাপত্তা শঙ্কায় ঢাকায় দুটি আন্তর্জাতিক বৈঠক বাতিল নিরাপত্তা শঙ্কায় ঢাকার দুটি আন্তর্জাতিক বৈঠক বাতিল করেছে দুটি সংস্থা। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় মানিলন্ডারিং গ্রুপ ও টেলিকমিউনিকেশন বিষয়ক সংস্থা এশিয়া প্যাসিফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টার তাদের বৈঠক ঢাকার পরিবর্তে অন্যত্র সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সংস্থা দুটির ওয়েবসাইটে দেওয়া বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

রাজধানীর গুলশানের সন্ত্রাসী হামলার ১০ দিন পর সোমবার এই সিদ্ধান্ত নেয় সংস্থা দুটি। ১ জুলাইয়ের ওই হামলায় ১৭ জন বিদেশীসহ ২০ জন নিহত হয়।

মানিলন্ডারিং গ্রুপের বৈঠকটি হওয়ার কথা ছিল আগামী ২৪-২৮ জুলাই। সেখানের ৩৫০ জনের বেশি বিদেশী প্রতিনিধিদের অংশ নেওয়ার কথা ছিল। বৈঠকে অবৈধ অর্থ স্থানান্তর ও সন্ত্রাসী কাজে অর্থায়নের প্রচেষ্টা বন্ধে একত্রে আলোচনা করার কথা ছিল। আলোচনা হওয়ার কথা ছিল বাংলাদেশের রিজার্ভ চুরির বিষয়েও।

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় মানিলন্ডারিং গ্রুপ এক বিবৃতিতে জানিয়েছে, ঢাকার পরিবর্তে তাদের বৈঠকটি আগামী সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে। নির্দিষ্ট স্থানের নাম পরে জানানো হবে। এর বেশি কিছু তারা উল্লেখ করেনি।

তবে বাংলাদেশ ব্যাংকের একজন উর্ধ্বতন কর্মকর্তা একটি বার্তা সংস্থাকে বলেছেন, গুলশান হামলার কারণেই বৈঠকের ভেন্যু পরিবর্তন হয়েছে।

এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ বাংলাদেশ ভ্রমণে সতর্কতা জারি করেছে। তাদের নাগরিকদের চলা ফেরায় বাড়তি সতর্কতা অবলম্বনের আহ্বান জানিয়েছে।

টেলিকমিউনিকেশন বিষয়ক সংস্থা এশিয়া প্যাসিফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টারের বৈঠকটি হওয়ার কথা ছিল ২৯ সেপ্টেম্বর। এই বৈঠকে ৪৫০ জনের বেশি বিদেশী প্রতিনিধির যোগ দেওয়ার কথা ছিল। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, ঢাকার পরিবর্তে এখন এই বৈঠক অনুষ্ঠিত হবে শ্রীলঙ্কায়।

বৈঠকটি ঢাকায় ২৯ সেপ্টেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও একদিন এগিয়ে কলম্বো অনুষ্ঠিত হবে ২৮ সেপ্টেম্বর। এদিন উদ্বোধন হলেও মূল বৈঠক হবে ৩-৫ ক্টোবর পর্যন্ত।

বিবৃতিতে আরো বলা হয়, ঢাকার বৈঠকের জন্য যারা নিবন্ধন করেছিলেন তারা সবাই কলম্বো বৈঠকে অংশ নিতে পারবেন। তবে ঢাকা থেকে ভেন্যু পরিবর্তনের জন্য আমন্ত্রিত প্রতিনিধিসহ সবার কাছে দুঃখ প্রকাশ করা হয়।

টেলিকমিউনিকেশন সংস্থার বৈঠক অন্যতম আয়োজক মোহাম্মদ আমিনুল হাকিম বিদেশীদের প্রতি আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়ে বলেছেন, বাংলাদেশে জঙ্গি সহিংসতার ক্রমবর্ধমান হুমকি অর্থনীতিতে আঘাত হানবে; বিশেষ করে গুরুত্বপূর্ণ ২৬ বিলিয়ন তৈরি পোশাক খাতে।

তিনি বলেন, ‘আমাদের উপর আন্তর্জাতিক সম্প্রদায়ের আস্থা রাখা উচিত। সরকার নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে।’