ঢাকা, মে ৫, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০২:৫০:৫২

এ পাতার অন্যান্য সংবাদ

টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র পুনর্বাসন না করে বস্তিবাসীদের উচ্ছেদ করা হবে না: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি হিসেবে ফের নিয়োগ পেলেন বিপ্লব বড়ুয়া সংসদ অধিবেশন উপলক্ষে সংসদ ভবন ও আশপাশের এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ আপিলে দ্বিতীয় দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৫১ জন নির্বাচনে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি সেনাবাহিনী চায় ইসি : পিএসও আদালত আবমাননায় বিচারক সোহেল রানার সাজার বিরুদ্ধে আপিলের রায় ২৩ জানুয়ারি রাজধানীর ২১টি স্থানে ককটেল বিস্ফোরণ-অগ্নিসংযোগের ঘটনায় ৪ জন গ্রেফতার : ডিএমপি নির্বাচনে সেনা মোতায়েন হবে কিনা, জানালেন ইসি

নাসিরনগরের আগুন আমেরিকায় লাগলে কি ট্রাম্পকে খুব বেশি দায়ী করা যাবে?

| ৫ অগ্রহায়ন ১৪২৩ | Saturday, November 19, 2016

Image result for নাসিরনগরের আগুন

বুধবার নাসিরনগরে আবার হিন্দুর বাড়িতে আগুন লেগেছে। এতে এক বৃদ্ধা মারা গেছেন। আসলে আগুন এখন শুধু ঘরে লাগে না, লাগে হিন্দুর বুকে। বারবার নির্যাতনের ঘটনা ঘটছে, ভিকটিম বিচার পাচ্ছে না, অপরাধী বুক চিতিয়ে ঘুরে বেড়াচ্ছে। এবার তাই নাসিরনগর অভিমুখে লংমার্চের ডাক এসেছে। সুরঞ্জিত সেনগুপ্ত বলেছেন, সংখ্যালঘুর ওপর হামলার ঘটনায় প্রধানমন্ত্রীকে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে। দাদা যথার্থ বলেছেন, প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত দরকার। তিনি ব্যর্থ হলে, উন্নয়ন স¤প্রীতি ব্যর্থ হয়ে যেতে পারে। সা¤প্রদায়িকতা রুখতে না পারলে জঙ্গিবাদ প্রতিহত করা যাবে না, কারণ একটির সঙ্গে অন্যটি সম্পৃক্ত। নাসিরনগরে চতুর্থ দফা হামলার পর আর কি কোনো হিন্দুর বাড়ি বাকি আছে? হিন্দুরা ভাঙা মন নিয়ে ভাঙা প্রতিমা তিতাস নদীতে বিসর্জন দিয়েছে। লক্ষণ ভালো নয়!

ভার্জিনিয়ার একটি শহরের মেয়র মঙ্গলবার (১৫ নভেম্বর) পদত্যাগ করেছেন। তার অপরাধ, তিনি ফেইসবুকে ফার্স্টলেডি মিশেল ওবামার বিরুদ্ধে ‘রেসিয়াল’ মন্তব্য করেছেন। ইমরান এইচ সরকার বলেছেন, ‘মন্ত্রী মালাউন গালি দিয়ে কিভাবে মন্ত্রী থাকেন বুঝি না; তবে বিএনপি-জামায়াত বললে খবর আছিলো’। মৎস্য ও পশুসম্পদ মন্ত্রী ছায়েদুল হক মুখ ফসকে বলে ফেলেছেন, ‘মালাউনের বাচ্চারা বেশি বাড়াবাড়ি করছে’। নাসিরনগরের ঘটনাকে তিনি ‘তুচ্ছ ঘটনা’ বলে মন্তব্য করেছেন, প্রেসকেও ছাড়েননি। আমাদের আরেক প্রিয় মন্ত্রী মোহাম্মদ নাসিম প্রাণিসম্পদমন্ত্রীর কোনো দোষ খুঁজে পাননি! নারায়ণগঞ্জে সেলিম ওসমানের কোনো দোষ তদন্ত কমিটি খুঁজে পায়নি। আসলে সব দোষ নন্দ ঘোষ নাসিরনগরের জলপুত্র রসরাজ দাস এবং নারায়ণগঞ্জের শিক্ষক শ্যামল ভক্তের বা এককথায় হিন্দুর। ঢাকার মেয়র মেজর জেনারেল মাহমুদুল হাসানের নাম সবারই জানার কথা। তার পরিচিতি ছিল ‘থিপ অব বাগদাদ’ হিসাবে। আশির দশকে ঢাকার রাস্তায় ‘মাহমুদুল হাসানের চরিত্র ফুলের মতো পবিত্র’ দেয়াল লিখনটি সবার চোখে পড়েছে। ওই ভদ্রলোকের মতো মন্ত্রী ছায়েদুল হক বা সাংসদ সেলিম ওসমান আসলে ‘ফেরেস্তার’ মতো ভালো মানুষ; ‘মালাউনরা’ শুধু শুধু এদের চরিত্রে কলঙ্ক লেপন করছে।

‘মালাউন’ শব্দটির অর্থ ‘অভিশপ্ত’। দিনাজপুরের চিরির বন্দর; চট্টগ্রামের নন্দীরহাট, বাঁশখালী; যশোরের অভয়নগর, মনিরামপুর; ফেনীর জেলেপাড়া, পাবনার সাঁথিয়া; বগুড়া; ঠাকুরগাঁও; সাতক্ষীরা হয়ে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর এবং প্রায় একই সময়ে সাঁওতাল পল্লীতে আগুন কি প্রমাণ করে না যে হিন্দুরা আসলেই অভিশপ্ত? বাংলাদেশে জন্মই তাদের আজন্ম পাপ?

পত্রিকায় দেখলাম নাসিরনগর ঘটনায় মন্ত্রীসভার আইনশৃঙ্খলা কমিটি ক্ষুব্ধ হয়েছেন। হিন্দুর বাপের ভাগ্য যে, স্বরাষ্ট্রমন্ত্রী ঘটনার নয়দিন পর নাসিরনগর পরিদর্শন করেছেন। আমরা দেখলাম, দুপুরে ওসি বদল, রাতে পুনর্বহাল। নাসিরনগর ও গোলাপগঞ্জের ঘটনায় বাংলাদেশসহ বিশ্বব্যাপী আন্দোলন হলো, কিন্তু সংসদে যে ১৪ জন হিন্দু এমপি আছেন, তাদের কোনো কথা শুনলাম না! একমাত্র ব্যতিক্রম সুরঞ্জিত সেনগুপ্ত, তিনি বলেছেন, হিন্দু খেদাতে সব সরকারই ঐক্যবদ্ধ। এই মুখকাটা স্বভাবের জন্যে দাদার আর উন্নতি হলো না। আমরা জানি না, কোথায় গয়েশ্বর, গৌতম চক্রবর্তী বা নিতাইবাবু? নাসিরনগরে যখন ¯েøাগান উঠলো, ‘ফাঁসি ফাঁসি ফাঁসি চাই, মালাউনের ফাঁসি চাই’-এর মধ্যে ওনারা পড়েন কিনা কে জানে?

ওই ¯েøাগান সম্বলিত ভিডিও ফুটেজ আমি দেখেছি। কাউকে চিনতে পারিনি। আমার আর দোষ কি বলুন, স্থানীয় পুলিশ যখন ওদের চিনতে পারে না, সিকি শতাব্দী দেশের বাইরে থেকে আমি চিনবো কী করে? আগুন লাগলো, নিভলো, লুটপাট হলো, মন্দির ভাঙলো, পুলিশ কিছু দেখলো না, কাউকে ধরতে পারলো না। ‘একটা একটা মালু ধর, ধইরা বস্তায় ভর’ স্লোগান ৫৭ ধারায় পড়ে না। রসরাজ দাস জলপুত্র, পেশায় জেলে। ফটোশপ, আপলোড, ইন্ধন, হামলা সবই করলো কট্টর কিছু মুসলমান; ক্ষতিগ্রস্ত হলো হিন্দুরা। পাবনার মির্জাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক জহুরুল ইসলামকে হিন্দুধর্ম নিয়ে কট‚ক্তি করায় আটক করা হয়েছিল। একইদিন তাকে ছেড়েও দেয়া হয়। কারণ তিনি বলেছেন, তার ফেইসবুক আইডি হ্যাক হয়েছিল। ভালো কথা। একই নিয়ম রসরাজের জন্যে প্রযোজ্য হচ্ছে না কেন?

শাহরিয়ার কবির বলেছেন, রসরাজ নির্দোষ, রসরাজের নিরাপত্তা নিয়ে আমরা উদ্বিগ্ন। প্রশ্ন ওঠে, নাসিরনগরের রসরাজ এখনো জেলে কেন? রামুর নিরপরাধ উত্তমকেও কিন্তু একইভাবে আটকে রাখা হয়েছিল, এখন উত্তম কোথায়? কেউ কি তার সন্ধান জানেন? রসরাজ যে নির্দোষ, তা প্রমাণ করা কি সরকারের জন্যে খুবই কঠিন? এদিকে পঙ্কজ ভট্টাচার্য্য বলেছেন, প্রতিটি দল নিজেদের স্বার্থে হিন্দুদের বলি দিয়েছে। ডাক্তার জোবাইদা রহমান নাসিরনগর ঘটনার ঘটার পরপরই তার ফেইসবুকে লিখেছেন, ‘জেগে উঠেছেন বাংলাদেশের মুসলমান। বাংলার মাটিতে কোনো মুনাফিক, কাফের, মালাউন, আমাদের এবং আমাদের কাবা শরীফ নিয়ে…’ ইত্যাদি। মনে প্রশ্ন জাগে সব রসুনের গোড়া কি একই?

সা¤প্রদায়িকতা এখন বাংলাদেশে একটি উন্নত শিল্প। এ ক্ষেত্রে প্রশাসনের ভূমিকা প্রশ্নবিদ্ধ। প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী ছায়েদুল হক তিনদিন পরে ঘটনাস্থলে গিয়ে না হয় রাগের মাথায় ‘মালাউন’ বলেছেন, তাতে কি? অন্যরা গোপনে বলেন, উনি প্রকাশ্যেই বলেছেন, এই যা। হজ নিয়ে কথা বলায় লতিফ সিদ্দিকীর চাকরি গেছে, উনি জেল খেটেছেন, তাই বলে হিন্দুরে গালি দিলে প্রতিমন্ত্রীর চাকরি যাবে কেন? হিন্দু তো মালাউন! একটি পত্রিকায় দেখলাম প্ল্যাকার্ড- ‘সার্বজনীন মূর্তিভাঙা দিবস চাই’। দেশে প্রতিদিনই মূর্তি ভাঙা হচ্ছে। একটি সার্বজনীন দিবস নির্দিষ্ট হলে মন্দ হতো না! সবাই মিলে একসঙ্গে ভাঙার উৎসবে শামিল হওয়া যেতো।

হেফাজত বলেছে, নাসিরনগরের হামলাকারীরা প্রকৃত মুসলমান না। কে যে প্রকৃত আর কে অতিপ্রাকৃত তা বুঝতে বুঝতে দেশ হিন্দুশূন্য হয়ে যাচ্ছে। এই গান আর কতকাল শোনাবেন? জুনাইদ বাবুনগরী বলেছেন, ইসলাম কোনো সন্ত্রাসী হামলা, বাড়িঘরে আগুন দেয়া, উগ্রবাদ সমর্থন করে না। সেটা না হয় বুঝলাম, কিন্তু শাহবাগ চত্বর, পল্টনে ধ্বংসযজ্ঞ, কুরআনে আগুন এগুলো কি ইহুদিরা এসে করেছিল?

একটি টিভিতে বলা হয়েছে, তিতাস নদীতে সারা রাত গলা চুবিয়ে সম্ভ্রম রক্ষা করেছে নাসিরনগরের নারীরা। মাঝে মাঝে ভাবতে ইচ্ছে করে, পাকিস্তানের সঙ্গে আমাদের তফাৎ কোথায়? আগে হানাদার ছিল পাকিস্তানিরা, এখন হানাদার আপনার আশেপাশেই বিরাজমান।

এতসব নেতিবাচক সংবাদের মধ্যে ইতিবাচক দিক হলো একজন জামালুদ্দিন নাসিরনগরের দত্তবাড়ির গেটে দাঁড়িয়ে দুর্বৃত্তদের বাধা দিয়েছেন। শুধু তিনি একা নন, তার সঙ্গে ছিলেন আব্দুল মজিদ ও আরো ৮/১০ জন এরাও তো মুসলমান, অথচ কত তফাৎ। ১৯৬৪-র দাঙ্গায় হিন্দুদের বাঁচাতে র‌্যাংকিং স্ট্রিটে প্রাণ দিয়েছিলেন আমির হোসেন। একাত্তরেও একদল মুসলমান হিন্দুর বাড়িঘর লুটেছে, আর একদল হিন্দুদের বাঁচিয়েছে। কিন্তু এখনকার চিত্র ভিন্ন। আওয়ামী লীগ দুষছে বিএনপিকে, স্থানীয়রা দুষছেন আওয়ামী লীগকে। তাই হয়তো, পশুমন্ত্রীর কাছে তিনশ হিন্দুর বাড়িঘর ধ্বংস, লুটপাট, ১৫টি মন্দির ভাঙচুর, বেশকিছু বাড়িঘরে আগুন দেয়া অতি ‘তুচ্ছ ঘটনা’ বটে! এই না হলে তিনি মন্ত্রী! আর এই মন্ত্রীকে বাঁচাতে সরকার বদ্ধপরিকর?

নাসিরনগর বা গোবিন্দগঞ্জের দুর্ভাগ্যজনক ঘটনা ‘মানবতার বিপর্যয়’। ব্রিটিশ এমপি চিঠি পাঠিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। কিন্তু আমাদের এমপিরা ‘নিরুদ্বিগ্ন’। সাঁওতাল পল্লীতে হামলা নিয়ে লেখার ইচ্ছে থাকলো। তবে তারা প্রধানমন্ত্রী প্রেরিত ত্রাণ গ্রহণ করেছেন। এটা ভাল। এরআগে তারা প্রশাসনের ত্রাণ নেননি, বরং একজন ইলিখা মার্ডি বলেছেন, ‘প্রসাশনের সাহায্য নেবো না। ওরা আমাদের গুলি করেছে, হত্যা করেছে, আগুন দিয়েছে। আগে জমি ফেরত চাই’। সাঁরিবাধা ২৫০০ ঘরের একটাও অবশিষ্ট নেই। মারা গেছেন ৪ জন। সাঁওতালরা কি মানুষ? আবুল বারাকাত বলেছেন, জমি যে সাঁওতালদের তাতে কোনো সন্দেহ নেই। সাঁওতাল দ্বিজেন টুডু, চরণ সায়েন এবং বিমল কিসকু পুলিশের গুলিতে আহত হয়েছেন। তারা হাতকড়া বাঁধা অবস্থায় চিকিৎসাধীন ছিলেন। আমাদের দায়িত্বশীল পুলিশ কিছুতেই হাতকড়া খুলেনি। শেষে আদালতের নির্দেশে তা খোলা হয়। অথচ একই দায়িত্বশীল পুলিশ ধর্ষণের আসামিকে হাতকড়া ছাড়াই আদালতে নিয়ে যায় এবং আসামি পালিয়ে যেতে সক্ষম হয়! এর কারণ কী?

তবে ৬৫ বছরের সাঁওতাল বেওয়া সোরেনের উক্তিটি মনে রাখা দরকার, তিনি বলেছেন, ‘কথা দিচ্ছি, ভারত চলে যাবো’। নাসিরনগরের ৬টি হিন্দু পরিবারও নাকি ইতোমধ্যে দেশত্যাগ করেছে। বাংলাদেশিরা সবাই আমেরিকায় অবৈধ অভিবাসীদের খেদানোর বিরুদ্ধে। ট্রাম্প বলেছেন যে, তিনি অবৈধদের খেদাবেন, এতে আমরা নাখোশ। কিন্তু বাংলাদেশ থেকে যে প্রতিদিন বৈধ নাগরিক আদিবাসী-সাঁওতাল-হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টানদের তাড়িয়ে দেয়া হচ্ছে, এ বিষয়ে সবার মুখে কুলুপ আঁটা। ‘বিগট্রি’র জন্যে বাংলাদেশের মানুষ ট্রাম্পকে অপছন্দ করছেন, কিন্তু দেশে ওনারা যে প্রত্যেকেই এক একজন ট্রাম্প তা তারা মানতে চান না! বেওয়া সোরেনের দেশত্যাগের জন্য যে বাংলাদেশি ট্রাম্পরা দায়ী তা তারা বুঝবেন কবে? নাসিরনগরের আগুন আমেরিকায় লাগলে কি ট্রাম্পকে খুব বেশি দায়ী করা যাবে?

নিউইয়র্ক থেকে

শিতাংশু গুহ : কলাম লেখক।

তথ সূত্র- http://www.bhorerkagoj.net/print-edition/2016/11/19/117011.php